Top

নতুন বছরে নবীনদের প্রত্যাশা

৩১ ডিসেম্বর, ২০২২ ৬:৩২ অপরাহ্ণ
নতুন বছরে নবীনদের প্রত্যাশা
ফিচার ডেস্ক :

ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলাদেশের তথা পূর্ব বাংলার প্রথম বিশ্ববিদ্যালয়। প্রাচ্যের অক্সফোর্ড নামে খ্যাত এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম শুরু হয় ১৯২১ সালের পহেলা জুলাই। সম্প্রতি বিশ্বের শতবর্ষী বিদ্যালয়ের দলে যোগ দিয়েছে দেশসেরা এই বিদ্যাপীঠ। বর্তমানে প্রতিষ্ঠানটিতে প্রায় ৪৩ হাজার শিক্ষার্থী অধ্যয়ন করছে। বছরের আবর্তনে প্রতি বছর জ্ঞান আহরণে ঢাবির মৌচাকে ভিড় করে এক ঝাঁক নবীন শিক্ষার্থী। নতুন বছরে নবীনরা প্রাণের ক্যাম্পাস নিয়ে কী ভাবছেন, তা নিয়ে ঢাবির আধুনিক ভাষা ইনস্টিটিউটের চার নবীন শিক্ষার্থীর সাথে কথা বলে তাদের স্বপ্ন এবং প্রত্যাশার গল্প লিখেছেন শামছুন্নাহার শায়লা।


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিটি শিক্ষার্থীর কাছে স্বপ্নের ক্যাম্পাস। কত সাধনা, কত পরিশ্রম কেবল এই ক্যাম্পাসে জায়গা করে নিবে বলে। তবে আমার ক্ষেত্রে স্বপ্নের গল্পটা একটু আলাদা। একদিন মেডিকেলে পড়ার প্রস্তুতি নিচ্ছিলাম, মা এসে বললেন, “আমি চাই তুমি আমার বিশ্ববিদ্যালয়ে ভর্তি হও, অর্থাৎ ঢাকা বিশ্ববিদ্যালয়।” সেদিন তাঁর চোখে একটি আকাঙ্ক্ষা দেখেছিলাম। চিকচিক করে উঠা সেই একজোড়া চোখ আমার অনুপ্রেরণা জুগিয়েছিল। মায়ের প্রেরণায় এবং পরিশ্রমে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সুযোগ পাই। এখনো নিজেকে নিজেই চিমটি কেটে জিজ্ঞেস করি, একি বাস্তব নাকি কোন অলীক কল্পনা? নবীন শিক্ষার্থী হিসেবে এই বিশ্ববিদ্যালয় থেকে পেয়েছি নীতিশিক্ষা; পেয়েছি জ্ঞানী- গুণীজনের সান্নিধ্য। নতুন বছরে বিশ্ববিদ্যালয়ের কাছে প্রত্যাশা সূর্যোদয়ের ন্যায় স্নিগ্ধ পরিমন্ডল আর বিহঙ্গের ন্যায় স্বাধীনতা, প্রজাপতির ন্যায় ডানা ঝাপটে বেড়ানোর মতো মুক্ত পরিবেশ। ষাটোর্ধ রমণী হয়ে যেন স্মৃতিচারণ করতে পারি এমন ঝোলাভর্তি মিষ্টি মধুর কাহিনীগুলোর। পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয় একটি বিজ্ঞানভিত্তিক ও গবেষণাধর্মী ডিজিটাল বিশ্ববিদ্যালয় হয়ে উঠুক, এটাই কাম্য।

ইফফাত খলিল ইকরা
১ম বর্ষ, ইংরেজি ভাষা বিভাগ।

 

প্রাপ্তি-অপ্রাপ্তির নানা হিসাব চুকিয়ে পদার্পণ করেছিলাম বিশ্ববিদ্যালয় জীবনে। কিন্তু ব্যাপারটা যে দেশসেরা বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয় দিয়ে শুরু হবে, এটা ছিলো কল্পনাতীত। প্রথমবারের মতো নিজ বাড়ি ছেড়ে নতুন পরিবেশ, হলজীবনের অচেনা-অজানা মুখ, ইনস্টিটিউটের নতুন সহপাঠী- কয়েক দিনের ব্যবধানে সবাই এত আপন হয়ে উঠবে, কখনো ভাবিনি। অল্প সময়ে সবার সাথে এতই সখ্যতা বেড়েছে যে, মনে হচ্ছে এরা আমার দ্বিতীয় পরিবার। এদের সাথে হাসি-কান্না, দুঃখ-চিন্তা ভাগ করে কেটে যায় সময়টুকু। বিশ্ববিদ্যালয়ের দিনগুলি আমার ক্ষুদ্র জীবনকে কল্পনার মেঘের রাজ্যে উড়িয়ে নিয়ে যাচ্ছে, যেখানে বিচরণ করতে মুখিয়ে ছিলাম এতগুলো বছর। ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বপ্ন এখন সত্যি, সুবিশাল। এ ক্যাম্পাসের ছোট্ট একজন সদস্য হতে পেরে যেমন প্রশান্তি অনুভব করছি, ঠিক একইভাবে এ বিশ্ববিদ্যালয়ের কাছে রয়েছে এক ঝাঁক প্রত্যাশা। সকল প্রতিবন্ধকতা এড়িয়ে আগামীর দিনে শিক্ষার্থীদের সার্বিক উন্নয়নে কাজ করবে ঢাকা বিশ্ববিদ্যালয়। সুস্থ, সুন্দর শিক্ষা ব্যবস্থার মাধ্যমে আমাদের এগিয়ে নিয়ে যাবে উন্নতির শিখরে। নতুন বছরে এটাই প্রত্যাশা।

আজমাঈন বিন নূর
১ম বর্ষ, জাপানি ভাষা ও সংস্কৃতি বিভাগ।

 

প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করার স্বপ্নটা ছিল ছোটবেলা থেকেই। অদম্য ইচ্ছাশক্তি, পরিশ্রম , দৃঢ়মনোবল ও আত্মবিশ্বাসের জোরে নিজের স্বপ্নকে বাস্তবে রূপ দিয়েছি। বলতে বেশ আনন্দ হয়, আমি ১০১তম ব্যাচের একজন গর্বিত ঢাবিয়ান। একজন নব্য ঢাবিয়ান হিসেবে নতুন এক পরিবেশে নিজেকে মানিয়ে নিয়ে ক্লাস করা, ভিনদেশী ভাষা নিয়ে পড়াশোনা করা, বিভিন্ন জেলার বৈচিত্র্যময় বন্ধু এবং তাদের সাথে ক্যাম্পাসের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি), কার্জন হল, হাকিম চত্বর, ভিসি চত্বরের মত জায়গাগুলোতে আড্ডা দেওয়া ও লাল বাসে ঘুরে বেড়ানোর অভিজ্ঞতা ছিল এক কথায় অসাধারণ। জীবনের এ সুন্দর অধ্যায়ে ঢাবি প্রতিনিয়ত জীবনকে শেখাচ্ছে নতুন নতুন বিষয়। নবীন শিক্ষার্থী হিসেবে প্রাণের ক্যাম্পাসের নিকট প্রত্যাশা- সব অসংগতি গুছিয়ে শিক্ষা-সংস্কৃতির উর্বর চারণভূমি এবং সুন্দর, শান্তিময় ও নিরাপদ ক্যাম্পাসে পরিণত হোক। নতুন বছরে নতুন পরিকল্পনা নিয়ে ঢাবি সামনের দিকে এগিয়ে যাক এবং সৃজন হোক মেধাবী ও আদর্শ মানুষ। যারা দেশ ও জাতির জন্য অবদান রাখবে।

মালিহা সিদ্দিকা মৌ
১ম বর্ষ, ফরাসি ভাষা ও সংস্কৃতি বিভাগ।

 

ঢাকা বিশ্ববিদ্যালয় ভালোবাসা, আবেগ ও অনুভূতির প্রতিশব্দ; দীর্ঘ প্রতীক্ষার বিশাল প্রাপ্তি। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে থাকা অবস্থায় মুক্তি ও গণতন্ত্র তোরণ ছিলো আমার অনুপ্রেরণা। তারপর থেকে ঢাবির একঝাঁক স্বপ্নবাজ তরুণদের মধ্যে নিজেকে দেখার প্রবল ইচ্ছা হতো। এর মধ্যে ইন্টারমিডিয়েট পাশ করে বিশ্ববিদ্যালয় জগতে পা রাখি। ভর্তি হই সেনাবাহিনী পরিচালিত বিইউপিতে। মাঝে ঢাবিতে ভর্তি পরীক্ষা দিলে সেটাও আমার পক্ষে কাজ করে। বিইউপি থেকে আবেগঘন বিদায় নিয়ে স্বপ্নের ক্যাম্পাস ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্থানান্তর হই। নতুন ক্লাসে ২৯ জন নবীন মানুষের সাথে পরিচয়, আড্ডা, আন্তরিকতা, নিজের বিভাগ নিয়ে গল্প, ইউনান বিশ্ববিদ্যালয়ের সাথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চুক্তি আমাকে যেন স্বপ্নের ভেলায় ভাসিয়ে তোলে। এ বিশ্ববিদ্যালয় নিজের জীবনকে আলাদা করে ভাবতে শিখিয়েছে। নতুন বছরের শুভযাত্রায় এ প্রতিষ্ঠানের কাছে দীর্ঘ প্রত্যাশা; প্রাচ্যের আক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় উন্নত দেশের শিক্ষা প্রতিষ্ঠানের মতো বিশ্বের সেরা স্থানে আসীন লাভ করুক। ঢাকা বিশ্ববিদ্যালয় হয়ে উঠুক দেশ এবং জাতির উন্নয়নের সুতিকাগার।

আল খালিদ বিন ওয়ালিদ দীপু
১ম বর্ষ, চীনা ভাষা ও সংস্কৃতি বিভাগ।

 

বিপি/ইকবাল আজাদ

শেয়ার