Top

সুনামগঞ্জের মা ও শিশু কল্যাণ কেন্দ্র ডাক্তার নেই!

০৪ জানুয়ারি, ২০২৩ ৬:০২ অপরাহ্ণ
সুনামগঞ্জের মা ও শিশু কল্যাণ কেন্দ্র ডাক্তার নেই!
সুনামগঞ্জ প্রতিনিধি :

ঐতিহ্যের স্বাক্ষর বহন করে আসছে সুনামগঞ্জের মা ও শিশু কল্যাণ কেন্দ্র। এ চিকিৎসা সেবাকেন্দ্র থেকে চিকিৎসা নিয়ে সাধারণ মানুষ স্বস্থি পেতো। বিশেষ করে মহিলা রোগীরা এ কেন্দ্রে আনাগোনা করে সেবা নিতে স্বাচ্ছন্দবোধ মনে করতেন।

চিকিৎসা সেবায় এ কেন্দ্রটি সুনামগঞ্জবাসীর ভরসার কেন্দ্রস্থল হিসেবে পরিণত হয়েছিল। কিন্তু পরিতাপের বিষয়, গেল এক বছর যাবত ধরে এ কেন্দ্রে এসে সেবা পাচ্ছেন না সাধারণ মানুষ। যে কেন্দ্র থেকে মহিলা রোগীদের নানা রোগের চিকিৎসা সেবা দেয়া হতো আজ সেসব সেবা থেকে বঞ্চিত হচ্ছেন সাধারণ রোগীরা।

২০২২ সালের জানুয়ারি মাসে মেডিকেল অফিসার (ক্লিনিক) ডা. জসীম উদ্দিন খান অবসরে যাওয়ার পর থেকে স্বাভাবিক ডেলিভারী থেকে শুরু করে সিজারিয়ান অপারেশন মোটেও হচ্ছে না। দরিদ্র মহিলা রোগীরা এসে সেবা বঞ্চিত হচ্ছেন। টুকটাক সেবা ব্যতীত জরুরি কোন সেবা পাচ্ছেন না তারা। এক বছর যাবত একজন এনেস্থেসিয়ার ডাক্তার দিয়ে পরিচালিত হচ্ছে এই সেবা কেন্দ্রটি। ডাক্তার নিয়োগের বিষয়টি নিয়ে মাথা মাথা ঘামাচ্ছেন না কেউ । এক বছর যাবত সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের সুনজর পড়ছে না এ কেন্দ্রের প্রতি।

ফলে সেবা বঞ্চিত হচ্ছেন জেলার হাজার হাজার খেটে খাওয়া মানুষ। কিন্তু একবছর যাবত এ সেবা থেকে বঞ্চিত হচ্ছেন জেলার দরিদ্র পরিবারের শত শত মহিলা রোগীরা। এ কেন্দ্রে প্রত্যন্ত অঞ্চল থেকে সেবা নিতে আসা আয়মনা বেগম বলেন, আমি দুর্গম এলাকা থেকে গর্ভের বাচ্চা নিয়ে এসেছি সেবা নিতে কিন্তু এখানে এসে দেখি ডাক্তার নেই। আমি গরীব। আমার স্বামী দিন মুজুর। ডেলিভারী নিয়ে ভীষণ সমস্যায় আছি।

মাতৃমঙ্গলে দেখছি টুকটাক পরিবার পরিকল্পনা বিষয়ে সেবাকর্মীরা কথা বলছেন। আমাকে বললেন সদর হাসপাতালে চলে যেতে। অপর মহিলা রোগী
সূর্যবান বললেন, পেটে বাচ্চা নিয়ে আমি এসেছিলাম মাতৃমঙ্গলের ডাক্তার দেখাবো। কিন্তু এসে শুনি একবছর ধরে এখানে ডাক্তার নেই। টাকা পয়সা নেই। কোথায় গিয়ে ডাক্তার দেখাবো এ চিন্তা করছি। অপর এক মহিলা রোগীর সাথে আসা তার স্বামী বললেন, ইতা কিতা বা। আজ এক বছর যাবত ডাক্তার নেই। ইতা করলে মানুষ সেবা পাইবো কিতা কনরা? এ ভাবে প্রতিদিন অগণিত রোগীরা এ কেন্দ্রে চিকিৎসা নিতে এসে নিরাশ হয়ে বাড়ি ফিরে যাচ্ছেন। হতাশায় কাটছে জেলার শত শত দরিদ্র পরিবারের বিশেষ করে মহিলা ও শিশু রোগীদের জীবন।

আমরা আশা করবো। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জরুরি ভিত্তিতে চিকিৎসক নিয়োগ দিয়ে সুনামগঞ্জের মা ও শিশু কল্যাণ কেন্দ্রে এসে সাধারণ লোকজন যাতে সেবা পায় সে বিষয়টি নিশ্চিত করতে।

শেয়ার