Top
সর্বশেষ

ঘরোয়া উপায়ে কোঁকড়া চুলের যত্ন

১৬ জানুয়ারি, ২০২৩ ১১:১৬ পূর্বাহ্ণ
ঘরোয়া উপায়ে কোঁকড়া চুলের যত্ন
লাইফস্টাইল ডেস্ক :

সিল্কি, সোজা চুলের জনপ্রিয়তা থাকলেও অনেকে কোঁকড়া চুল পছন্দ করেন। উৎসব বা অনুষ্ঠানে যাওয়ার সময় কৃত্রিম উপায়ে চুল কোঁকড়া করে নেন। অনেকের অবশ্য জন্মগতভাবেই চুল এমন।

কোঁকড়া চুলের যত্ন নেওয়া বেশ কঠিন কাজ। ঠিকমতো যত্ন না নিলে এই চুল নষ্ট হয়ে যেতে পারে। কোঁকড়া চুলের যত্ন নেওয়ার ক্ষেত্রে কিছু বিষয় খেয়াল রাখতে হয়। বিশেষ কিছু উপায় মানলে এই চুল থাকে স্বাস্থ্যকর ও জটমুক্ত। চলুন জেনে নিই বিস্তারিত-

 

প্রি-শ্যাম্পু ট্রিটমেন্ট

কোঁকড়ানো চুলের ক্ষেত্রে ‘প্রি-শ্যাম্পু ট্রিটমেন্ট’ অত্যন্ত জরুরি বিষয়। কারণ, চুলের গোড়া থেকে যে প্রাকৃতিক সিরাম নিঃসৃত হয় তা কোঁকড়া চুলের ক্ষেত্রে ডগা পর্যন্ত পৌঁছতে পারে না। তাই চুল হয়ে যায় রুক্ষ ও নিষ্প্রাণ। কীভাবে যত্ন নেবেন? শ্যাম্পু করার আগে মাস্ক কিংবা কন্ডিশনিং অয়েল লাগিয়ে শাওয়ার ক্যাপ কিংবা তোয়ালে জড়িয়ে রাখুন। মিনিট বিশেক অপেক্ষা করুন। এরপর শ্যাম্পু করে নিন।

সঠিক শ্যাম্পু নির্বাচন

কোঁকড়া হলেও চুলের ধরন অনুযায়ী উপযুক্ত শ্যাম্পু নির্বাচন করতে হবে। এমন চুলের জন্য সুগন্ধি, অ্যালকোহল, সালফেট, সিলিকন ও প্যারাবেনের মতো রাসায়নিক নেই এমন শ্যাম্পু ব্যবহার করাই ভাল। শ্যাম্পু ভালো করে মাথার ত্বকে ঘষতে হবে। নাহয় চুলে ময়লা, ধুলোবালি, অতিরিক্ত তেল এবং মৃত কোষ থেকে যাবে।

ঠান্ডা পানির ব্যবহার

গরম নয়, কোঁকড়া চুল ধোয়ার জন্য সবসময় ঠান্ডা পানি ব্যবহার করুন। চুলের গোড়া থেকে এক ধরণের প্রাকৃতিক তেল বের হয় যা চুলের গোড়া শক্ত করতে ও চুলের বৃদ্ধিতে সাহায্য করে।

আরও যা কিছু

চিকন দাঁতের চিরুনি দিয়ে কোঁকড়া চুল আঁচড়াবেন না। শ্যাম্পু করার আগে বড় দাঁতের চিরুনি দিয়ে ভাল করে চুল আঁচড়ে নিন। চুল ধোয়ার পরে সিরাম ব্যবহার করুন। এত চুল নরম থাকবে। জট ছাড়াতে সুবিধা হবে।

ভেজা চুল কখনই চিরুনি দিয়ে আঁচড়াবেন না। চুল মোছার জন্য গামছা বা খসখসে তোয়ালে ব্যবহার করবেন না। মসৃণ তোয়ালে বা সুতি কাপড় দিয়ে চুলেল পানি মুছুন।

ছোটখাটো এই বিষয়গুলো খেয়াল রাখলে কোঁকড়া চুল থাকবে প্রাণবন্ত ও ঝলমলে।

 

শেয়ার