Top

সরিষা ফুলের মৌ মৌ গন্ধে মুখরিত হয়ে উঠছে ভোলার কৃষকের ফসলের মাঠ

১৬ জানুয়ারি, ২০২৩ ৪:৪৫ অপরাহ্ণ
সরিষা ফুলের মৌ মৌ গন্ধে মুখরিত হয়ে উঠছে ভোলার কৃষকের ফসলের মাঠ
ভোলা প্রতিনিধি :

ভোলা জেলার বিভিন্ন উপজেলার মাঠে মাঠে এখন হলুদের সমারোহ। প্রকৃতি যেন গায়ে হলুদের অপরূপ সাজে সেজেছে। জেলা জুড়ে সরিষা ফুলের মৌ মৌ গন্ধে মুখরিত হয়ে উঠছে কৃষকের ফসলের মাঠ। শীতের শিশির ভেজা সকালে কুয়াশার চাদরে ঢাকা বিস্তীর্ণ মাঠ যেন হলুদ বর্ণে ঘেরা এক সপ্নীল পৃথিবী।

সরিষার সবুজ গাছের হলুদ ফুলে শীতের সোনাঝরা রোদে ঝিকিমিকি করছে। এ এক অপরুপ সৌন্দর্য। যেন প্রাণ ফিরে পেয়েছে প্রকৃতি। যেদিকে তাকাই শুধু সরিষা ফুলের হলুদ রঙের চোখ ধাঁধাঁনো বর্ণীল সমারোহ। মৌমাছির গুনগুন শব্দে সরিষা ফুলের রেণু থেকে মধু সংগ্রহ আর প্রজাপতির এক ফুল থেকে আরেক ফুলে পদার্পণ এ এক অপরুপ প্রাকৃতিক দৃশ্য। সত্যিই যেন মনোমুগ্ধকর এক মুহূর্ত। ভোরের বিন্দু বিন্দু শিশির আর সকালের মিষ্টি রোদ ছুঁয়ে যায় সেই ফুলগুলোকে। ভালো ফলনের আশায় জেলার কৃষকরা রাতদিন পরিশ্রম করে যাচ্ছে।

ভোলা জেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর ভোলায় সরিষা ফুলের আবাদ হয়েছে ৮ হাজার ৫০ হেক্টর জমিতে। লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬ হাজার ৮শত ৩৫ হেক্টর । লক্ষ্যমাত্রার চেয়েও বেশী আবাদ হয়েছে ১ হাজার ২ শত ১৫ হেক্টর জমিতে। কৃষকের পাশাপাশি বসে নেই কৃষি কর্মকর্তারাও।

চলতি রবিশস্য মৌসুমে কোন প্রকার প্রাকৃতিক দুর্যোগ হানা না দেয়ায় এবং সরিষা চাষের পরিবেশ অনুকূলে থাকায় সরিষার পাশাপাশি আলু, গম ও ভূট্টার বাম্পার ফলনের সম্ভবনা রয়েছে। গ্রামীণ জনপদের কৃষকরা এই সরিষা যথাসময়ে ঘরে তুলতে পারলে এবং বিক্রি মূল্য ভালো পেলে বোরো ধান চাষে কৃষকদের আগ্রহ বৃদ্ধি পাবে বলে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তারা মনে করছেন।

 

শেয়ার