Top

উন্নয়ন বৈষম্যের কারণে রংপুর বিভাগে শিল্পায়ন হচ্ছে না

১৬ জানুয়ারি, ২০২৩ ৫:৫৪ অপরাহ্ণ
উন্নয়ন বৈষম্যের কারণে রংপুর বিভাগে শিল্পায়ন হচ্ছে না
রংপুর প্রতিনিধি :

উন্নয়ন বৈষম্যের কারণে রংপুর অঞ্চলে শিল্পায়ন হচ্ছে না। ফলে কর্মসংস্থান সৃষ্টি না হওয়ায় রংপুর বিভাগে দিন দিন দারিদ্র্যের হার বাড়ছে। রংপুর বিভাগের দারিদ্র্যের হার হ্রাসে প্রয়োজন দ্রুত শিল্পায়ন। সোমবার দিনব্যাপী রংপুর চেম্বার ভবনের অডিটরিয়ামে রংপুর চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাষ্ট্রি’র আয়োজনে রংপুর বিভাগের বিদ্যমান ব্যবসা-বাণিজ্য পরিস্থিতি ও ভবিষ্যৎ সম্ভাবনা শীর্ষক মত বিনিময় সভায় এসব কথা তুলে ধরেন রংপুর বিভাগের ব্যবসায়ী ও শিল্পোদ্যোক্তারা।

রংপুর চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাষ্ট্রি’র সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটুর সভাপতিত্বে অনুষ্ঠিত মত বিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দি ফেডারেশন অফ বাংলাদেশ চেম্বার্স অফ কমার্স এ্যান্ড ইন্ডাষ্ট্রি (এফবিসিসিআই) এর সভাপতি ও বেঙ্গল গ্রুপের ভাইস চেয়ারম্যান মোঃ জসিম উদ্দিন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এফবিসিসিআই এর সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু ও এফবিসিসিআই এর সহ-সভাপতি মোঃ আমিন হেলালি। মত বিনিময় সভার প্রধান অতিথি এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন,রংপুরের সম্ভাবনা ও সমস্যা, স্মার্ট বাংলাদেশের রূপরেখা, ডেল্টাপ্ল্যান, ২০৪১ সালের রূপরেখাসহ রংপুর বিভাগ নিয়ে যে বিস্তর পরিকল্পনা তুলা ধরা হয়েছে এফবিসিসিআই রিসার্চ সেল বিষয়গুলো পর্যালোচনা করে রংপুরের শিল্পায়নের জন্য কাজ করবে।

তিনি বলেন, রংপুরের শিক্ষা ও সংস্কৃতি সারাদেশকে সমৃদ্ধ করেছে। কেননা বেগম রোকেয়ার রংপুর থেকে শুরু হয়েছিল নারী জাগরণ। বর্তমান সরকার আন্তরিকতায় এলেঙ্গা-হাটিকুমরুল-রংপুর জাতীয় মহাসড়ক প্রকল্প ও বগুড়া থেকে রংপুর হয়ে সৈয়দপুর পর্যন্ত গ্যাস সঞ্চালন লাইন প্রকল্পের কাজ পুরোপুরি শেষ হলে পাল্টে যাবে রংপুর অঞ্চলের অর্থনীতির চিরচেনা দৃশ্যপট। নিরবচ্ছিন্ন যাতায়াত নিশ্চিতের পাশাপাশি ব্যবসা বাণিজ্যের প্রসার ঘটবে রংপুর বিভাগে। জসিম উদ্দিন বলেন, বাংলাদেশের অর্থনীতিকে চাঙ্গা করতে রপ্তানি বাড়াতে হবে। সে কারনে ঢাকা ও ঢাকার বাইরে সমান গুরুত্ব দিতে হবে। একই সাথে শিক্ষা ব্যবস্থাতেও পরিবর্তন আনার সাথে রংপুরে শিল্পায়ন বাড়াতে উদ্যোগ নেবেন বলে ও জানান তিনি। আলোচনায় গ্যাস সরবরাহ, অর্থনৈতিক অঞ্চল বাস্তবায়নসহ ব্যসবায়ীদের সহজশর্তে ঋন প্রদান এবং দেশী বিদেশি বিনিয়োগ বাড়াতে নানা প্রস্তাবনা তুলে ধরা হয়। প্রতি বছর চাহিদা মিটিয়ে প্রায় সারে ৫ লাখ মেট্রিকটন খাদ্য শস্য উৎপাদিত হয় রংপুর বিভাগে। তবে খাদ্য উৎপাদন করেও দীর্ঘ সময়ে দারিদ্র্যতার বলয় ভাঙ্গতে পারেনি বিভাগটি। যার অন্যতম কারন কাঙ্ক্ষিত শিল্পায়ন না হওয়া। ফলে বেড়েছে বেকারত্ব, সুযোগ তৈরি হয়নি কর্মসংস্থানের ।

এ সময় ব্যবসায়ী নেতারা শিল্পায়নের সুযোগ এবং কোন কোন ক্ষেত্রে বাঁধা রয়েছে সে বিষয়গুলো তুলে ধরেন। তারা বলেন, কৃষি নির্ভর উত্তরের অর্থনীতি। সরকারী সুযোগ সুবিধা পেলে এই অঞ্চলের কৃষিপণ্য রপ্তানির সুযোগ রয়েছে। বাংলাবান্ধা, হিলি ও বুড়িমারী স্থলবন্দররের সুযোগ সুবিধা বাড়ানোর পাশাপাশি বিভাগে বন্ধ স্থলবন্দরগুলো চালুর উদ্যোগ নেয়া জরুরী। এছাড়াও সৈয়দপুর এয়ারপোর্টকে আন্তজার্তিক এবং লালমনিরহাট এয়ারপোর্ট চালুর উদ্যোগ নেয়া জরুরি বলে মনে করেন তারা। তারা বলেন, চা শিল্পের পাশাপাশি কৃষি কাচামাল ব্যবহার করে কৃষিভিত্তিক শিল্প স্থাপন করা গেলে এই অঞ্চলের কর্মসংস্থান তৈরি হবে। সেক্ষেত্রে ঋন সুবিধা এবং দেশী বিদেশি বিনিয়োগের উদ্যোগ নিতে হবে। পাশাপাশি ক্ষুদ্র ও কুটির শিল্প উদ্যোক্তাদের বিশেষ সুবিধার আওতায় আনা জরুরি। তারা বলেন, এরই মধ্যে ঢাকা – রংপুর ছয়লেন সড়ক, রংপুর থেকে বুড়িমারীস্থলবন্দর পর্যন্ত আরেকটি ছয়লেন , ব্রডগেজ রেল লাইনসহ সরকারের নানা অবকাঠামো উন্নয়নকে কাজে লাগাতে হবে আর সেজন্যই প্রয়োজন রংপুর অঞ্চলের জন্য আলাদা শিল্পনীতি।

মত বিনিময় সভায় উপস্থিত ছিলেন এফবিসিসিআই এর পরিচালনা পর্ষদের পরিচালকবৃন্দ, বিভিন্ন সরকারি অফিসের উচ্চপদস্থ কর্মর্তাবৃন্দ, রংপুর বিভাগের ৯টি চেম্বার থেকে আগত চেম্বারের কর্মকর্তাবৃন্দ ও পরিচালকবৃন্দ, সুশীল সমাজের নেতৃবৃন্দ, নারী উদ্যোক্তাবৃন্দ, রংপুর চেম্বারের বর্তমান ও সাবেক সিনিয়র সহ-সভাপতিবৃন্দ, সহ-সভাপতিবৃন্দ, সাবেক নির্বাহী সদস্য ও পরিচালকবৃন্দ, বিভিন্ন ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ, বিশিষ্ট ব্যবসায়ী ও শিল্পপতিবৃন্দ, আমদানি ও রপ্তানিকারকবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

 

শেয়ার