Top

কুড়িগ্রামে মই টানা খেলায় উৎসুক জনতার ভিড়

১৭ জানুয়ারি, ২০২৩ ৮:৫৭ অপরাহ্ণ
কুড়িগ্রামে মই টানা খেলায় উৎসুক জনতার ভিড়
কুড়িগ্রাম প্রতিনিধি :

কুড়িগ্রামে হয়ে গেল গরু দিয়ে মই খেলা প্রতিযোগীতা। দুর দুরান্ত থেকে বিভিন্ন বয়সের নারী পুরুষ শিশুরা আসেন এ প্রতিযোগীতা উপভোগ করতে। ধান কাটার পরে সমতল জমিতে আয়োজন করা হয় মই টানা খেলার প্রতিযোগীতা। আবহমান গ্রাম বাংলার ঐতিহ্য ধরে রাখতে ঘোগাদহ ইউনিয়নের সোনালীর কুটি সমাজ কল্যাণ সংস্থা ও ইউনিয়ন পরিষদ যৌথভাবে প্রতিযোগিতার আয়োজন করে। ব্যতিক্রমী এ খেলা উপভোগ করেন জেলার বিভিন্ন স্থান থেকে আসা লক্ষাধিক নারী পুরুষ ও বিভিন্ন বয়সী মানুষ ।

মঙ্গলবার (১৭ জানুয়ারি ) বিকেলে গ্রাম বাংলার ঐতিহ্য ধরে রাখতে দীর্ঘ ৩৫ বছর পর কুড়িগ্রাম সদর উপজেলার ঘোগাদহ ইউনিয়নের সোনালীর কুটি গ্রামে উৎসবমুখর পরিবেশে গরু দিয়ে মইটানা প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে। দু-দিন ব্যাপী এ প্রতিযোগিতায় কুড়িগ্রাম, জামালপুর, শেরপুর ও বৃহত্তর ময়মনসিংহ জেলার ১০টি দল অংশ নেয়।

দেখা গেছে, ফসলের জমি প্রস্তুত করার জন্য একটি মইয়ে দুটি গরুর ব্যবহার হয়। কিন্ত এ প্রতিযোগীতায় একটি মইয়ে ৪টি গরুর ব্যবহার করা হয়েছে। এক একটি মইয়ে দুইজন করে রাখাল অংশ নেয়। যান্ত্রিক সভ্যতার যুগে জমি চাষে পাওয়ার টিলার ও ট্রাক্টর ব্যবহারের ফলে গরু দিয়ে মই দেওয়ার প্রচলন হ্রাস পেয়েছে। জমি চাষে আবহমান বাংলার মই ব্যবহারের ঐতিহ্য ধরে রাখতে আয়োজন করা হয় এ প্রতিযোগীতার।

খেলা চলাকালীন সময়ে মাঠের চারিদিকে বিভিন্ন ধরনের খেলনা ও খাবার সামগ্রীর পশরা নিয়ে বসেন দোকানীরা। প্রতিযোগীতায় প্রথম স্থান অধিকারী দলকে গরু এবং দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী দলকে পুরস্কার হিসেবে দেয়া হয় একটি করে উন্নত জাতের ছাগল।

খেলা দেখতে আসা আমিনুল ইসলাম লিটন বলেন, আজ থেকে প্রায় ৪০ বছর আগে এই ঐতিহ্যবাহী গ্রাম বাংলার মই খেলা খুব আনন্দের সাথে দেখেছি। সৌভাগ্য বসত – আল্লাহ তায়ালা হায়াতে রেখেছেন তাই আবারও দেখার সুযোগ হইল।

পারভীন বেগম বলেন, আমি জীবনে এ খেলা দেখি নাই শুধুই গল্প শুনেছি। গতকাল এসেছি দেখার সুযোগ হয় নি। বিকেলে খেলা হলো আজ সকালে চলে আসছি সারাদিন ভাত খাইনি। যদি জায়গা না পাই এ কারণে। খেলা দেখে খুব খুব ভালো লাগছে।

সদরের ঘোগাদহ ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মোঃ আব্দুল মালেক সরকার বলেন, মানুষের মনে শুধু নেহায়ত আনন্দ দেয়া নয় গ্রামীণ ঐতিহ্যকে ধরে রাখতে এ প্রতিযোগীতার আয়োজন এবং ভবিষ্যতে আবারও আয়োজন করার কথা জানালেন চেয়াম্যান।

কুড়িগ্রাম সদর উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ আমান উদ্দিন আহমেদ মঞ্জু বলেন, হারিয়ে যাওয়া গ্রামীন ঐতিহ্যবাহী এ প্রতিযোগীতার আয়োজন নতুন শুরু করার জন্য আয়োজক কমিটিসহ স্থানীয় ইউনিয়ন পরিষদকে ধন্যবাদ জানাই।

শেয়ার