Top

বশেমুরবিপ্রবির উন্নয়ন প্রকল্পের দ্বিতীয় ফেইজের কাজের মেয়াদ উত্তীর্ণ

১৮ জানুয়ারি, ২০২৩ ১২:২৩ অপরাহ্ণ
বশেমুরবিপ্রবির উন্নয়ন প্রকল্পের দ্বিতীয় ফেইজের কাজের মেয়াদ উত্তীর্ণ
বশেমুরবিপ্রবি প্রতিনিধি :

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের(বশেমুরবিপ্রবি) চলমান প্রকৌশল দপ্তরের অধিকতর উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতাধীন ১৪টি প্রকল্পের কাজ গত বছরের ৩০ডিসেম্বরের মধ্যে শেষ করার কথা থাকলেও কাজের অগ্রগতি মাত্র ৬৩শতাংশ। পরিকল্পনা, উন্নয়ন ও ওয়ার্কার্স দপ্তর এর পরিচালক (ভারপ্রাপ্ত) তুহিন মাহমুদ জানান, চলমান প্রকল্পসমূহের মেয়াদ আরও ১বছর বাড়ানো হবে।

বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল দপ্তরের অধিকতর উন্নয়ন শীর্ষক প্রকল্পের দ্বিতীয় পেইজের কাজ ২০১৯সালের শেষের দিকে কার্যাদেশ জারি করা হয়। এর মধ্যে ১৪টি প্রকল্পের কাজ অন্তর্ভুক্ত করা হয়। কার্যাদেশ জারির দিন থেকে ৩০ডিসেম্বর ২০২২এর মধ্যে কাজ সমাপ্ত করার কথা উল্লেখ করা হয়। কিন্তু প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার সময় অতিবাহিত হওয়ার পরেও এখন পর্যন্ত কোনো কাজই শতভাগ সমাপ্ত হয়নি। কাজের অগ্রগতির প্রতিবেদনের সর্বশেষ তথ্যমতে, গত বছরের ৩০ ডিসেম্বরের মধ্যে চলমান ১৪টি প্রকল্পের কাজের শতভাগ শেষ হবার কথা থাকলেও এখন পর্যন্ত কাজের অগ্রগতি মাত্র ৬৩ শতাংশ।

এ হিসেব অনুযায়ী প্রকল্প সমূহের মধ্যে সিনিয়র শিক্ষকদের আবাসিক ভবনের (৫ম তলা ভিতের উপর) ৫ম তলার উর্ধ্বমুখী সম্প্রসারণ কাজের ভৌত অগ্রগতি ৬৭ শতাংশ, কর্মকর্তাদের আবাসিক ভবনের (৫ তলা ভিতের উপর) ৪র্থ ও ৫ম তলার উর্ধ্বমুখী সম্প্রসারণ কাজ ৯২ শতাংশ, ৪০০ আসনের ছাত্র হল-৩ এর (৬ তলা ভিতের উপর) ৬ষ্ঠ তলার উর্ধ্বমুখী সম্প্রসারণ, ডাইনিং হল ৪র্থ তলার উর্ধ্বমুখী সম্প্রসারণ ও হল ফটকের উপর ১ম, ২য় ও ৩য় তলা নতুন ভবন নির্মাণ কাজ ৯২ শতাংশ, ৪০০ আসনের ছাত্রী হল-২ এর (৬ তলা ভিতের উপর) ৬ষ্ঠ তলার সম্প্রসারণ, ডাইনিং হল ৪র্থ তলার উর্ধ্বমুখী সম্প্রসারণ ও হল ফটকের উপর ১ম, ২য় ও ৩য় তলা বিশিষ্ঠ নতুন ভবন নির্মাণ কাজ ৫৫ শতাংশ, স্টাফ কোয়াটার(৪র্থ শ্রেণী) এর (৬ তলা ভিতের উপর) ৫ম ও ৬ষ্ঠ তলার উর্ধ্বমুখী সম্প্রসারণ কাজ ৯৩ শতাংশ, পোষ্ট গ্রাজুয়েট ডরমেটরীর (৬ তলা ভিতের উপর) ৩য় হতে ৬ষ্ঠ তলার উর্ধ্বমুখী সম্প্রসারণ কাজ ৯৩ শতাংশ, একাডেমিক ভবন-৩ এর (১০ তলা ভিতের উপর) পূর্ব ব্লক এ ৫ম হতে ১০ম তলা পর্যন্ত উর্ধ্বমুখী সম্প্রসারণ ও উত্তর ব্লক ৬ষ্ঠ – ১০ম তলার উর্ধ্বমুখী সম্প্রসারণ কাজ ৯২ শতাংশ, একাডেমিক ভবন-১ও ২ এর (৬ তলা ভিতের উপর) ৬ষ্ঠ তলার উর্ধ্বমুখী সম্প্রসারণ কাজ ৯১ শতাংশ, বঙ্গবন্ধুর মুরাল কমপ্লেক্স নির্মাণ কাজ ৫০ শতাংশ, মেইন ও সাব-ফটক নির্মাণ কাজের ৫২ শতাংশ, পুকুর খনন কাজ ৪৫ শতাংশ এবং পানি সরবরাহ কাজের ভৌত অগ্রগতি ৬০ শতাংশ হলেও শহীদ মিনার নির্মাণ কাজের দরপত্র মূল্যায়ন প্রক্রিয়াধীন ও অডিটরিয়াম নির্মাণ কাজে পুনঃদরপত্র আহবান করা হয়েছে।

নির্দিষ্ট সময়ের মধ্যে প্রকল্পের কাজগুলো শেষ করতে না পারার কারন জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এ কিউ এম মাহবুব বলেন, কাজের অগ্রগতির বিষয়ে চিফ ইঞ্জিনিয়ারকে জিজ্ঞেস করেন, আর তুহিন মাহমুদকে জিজ্ঞেস করেন। এরপর উনারা যদি জবাব দিতে না পারে তারপর আমাকে জিজ্ঞেস করেন। বিশ্ববিদ্যালয়ে প্রত্যেকটা দপ্তর আছে, সেক্টর আছে, ডিপার্টমেন্ট আছে, তাদের নির্দিষ্ট কাজ ভাগ করে দেওয়া আছে। এখন তারা কেন তাদের কাজগুলো নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ করতে পারেনা তা তাদের জিজ্ঞেস করেন। এসকল প্রকল্পের মেয়াদ আর কতদিন বাড়াবে, এর পেছনে অসুবিধা কি সেগুলো জিজ্ঞেস করেন। তিনি বলেন, ভাইস চ্যান্সেলর সবকিছু করে না। দপ্তরের কাজ দপ্তরকে করতে হয়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা, উন্নয়ন ও ওয়ার্কার্স দপ্তর এর পরিচালক (ভারপ্রাপ্ত) তুহিন মাহমুদ জানান, চলমান প্রকল্পসমূহের মেয়াদ আরও ১ বছর বাড়ানো হবে।

বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী ইস্কান্দার আলীর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, ডিপিপি একবার সাবমিট করা হয়েছে। পরবর্তীতে কিছু কোয়েরি দিয়েছে। সেটা রেডি করে এখন পর্যন্ত জমা দেওয়া হয়নি। অডিটোরিয়াম ৮০০ আসনের হবে। যার দরপতন এখন পর্যন্ত হয়নি।

তিনি আরও বলেন, এ সকল প্রকল্পের মেয়াদ ১ বছরের মত বাড়ানো হবে। এক্ষেত্রে মেয়াদ বাড়ানোর অনুমোদনের জন্য আমরা এখান থেকে মন্ত্রণালয়ে আবেদন করব। এরপর পরিকল্পনা মন্ত্রণালয় থেকে তারা ফিজিক্যালি ভিজিট করে তারা বিবেচনা করবেন। এরপর উপাচার্যের সাথে আলোচনা করে বিস্তারিত জানানো হবে।

শেয়ার