Top

টাঙ্গাইলে সরিষা ক্ষেত থেকে মধু সংগ্রহে ব্যস্ত মৌ-চাষিরা

১৮ জানুয়ারি, ২০২৩ ৪:০৪ অপরাহ্ণ
টাঙ্গাইলে সরিষা ক্ষেত থেকে মধু সংগ্রহে ব্যস্ত মৌ-চাষিরা
টাঙ্গাইল প্রতিনিধি :

টাঙ্গাইলের ১২টি উপজেলায় সরিষা ক্ষেত থেকে বাণিজ্যিকভাবে শুরু হয়েছে মৌ চাষ। শিক্ষিত বেকারদের কাছে মৌ চাষ এখন বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। মৌ চাষের ফলে একদিকে যেমন দেশে খাঁটি মধুর চাহিদা পূরণ হচ্ছে অন্যদিকে আর্থিকভাবে লাভবান হচ্ছেন চাষিরা। উপজেলার জমিগুলো এখন সরিষা ফুলে সমৃদ্ধ। আর এসব এলাকায় ঘুরে ঘুরে কৃত্রিমভাবে মধু আহরণ করছে মৌ চাষিরা।

স্থানীয় ও দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা মৌ চাষিরা এখন মধু আহরণ করতে ব্যস্ত সময় পার করছেন। সারা বছরই বিভিন্ন প্রকার ফল-ফসল ও ফুলের চাষ হয়ে থাকে জেলায়। এখান থেকে সারা বছরই মধু সংগ্রহ করা সম্ভব।

সরেজমিনে গিয়ে দেখা যায়, জেলার ১২টি উপজেলা জুড়ে সরিষার হলুদ ফুলের সমারোহ।সরিষা ক্ষেতের চারপাশে দেখা মিলছে সারি সারি মৌ বক্স। স্থানীয় ও দেশের বিভিন্ন জেলা হতে আসা মৌ চাষিরা সরিষা ফুল থেকে কৃত্রিম ভাবে মধু সংগ্রহের জন্য মৌ বক্স স্থাপন করেছেন। পর্যায়ক্রমে মৌ বক্স এবং মধু সংগ্রহকারীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

মৌ চাষিদের বক্সে পালিত মৌমাছি সরিষা ফুল থেকে মধু সংগ্রহ করে মৌ বক্সে জমা করে।মৌ চাষিরা প্রক্রিয়াজাত করণের মাধ্যমে মধু সংগ্রহ করে বিক্রি করছেন। মৌ চাষের মাধ্যমে তারা আর্থিকভাবে লাভবান হচ্ছেন। একইসাথে দূর হচ্ছে বেকারত্ব। সরিষা ফুলের মধু যেমন খাঁটি তেমনি সুস্বাদুও।মানের দিক থেকেও উন্নত হওয়ায় এ মৌসুমে মধুর চাহিদাও বেশি থাকে।মৌ চাষের কারণে সরিষার ফলনও ভালো হচ্ছে।

স্থানীয় কৃষি বিভাগ মৌ চাষি ও সরিষা চাষিদের সব ধরনের সহায়তা প্রদান করছে।টাঙ্গাইলে সরিষা ক্ষেত থেকে মধু সংগ্রহে ব্যস্ত মৌ-চাষিরা শিক্ষিত বেকারদের কাছে মৌ চাষ এখন বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

শেয়ার