Top

সকাল থেকে চাল ও আটার আশায় দীর্ঘ লাইন

২০ জানুয়ারি, ২০২৩ ২:৫০ অপরাহ্ণ
সকাল থেকে চাল ও আটার আশায় দীর্ঘ লাইন
ফরিদপুর প্রতিনিধি :

সরকারী ঘোষণা অনুযায়ী পৌর এলাকায় নির্ধারিত কিছু ওয়ার্ড এ হতদরিদ্র ও অসহায় পরিবারের জন্য ডিলারদের মাধ্যমে সরকারী ছুটি ব্যতীত প্রতিদিন ৫ কেজি করে চাল ৩০টাকা দরে ও ৩ কেজি আটা ২৪ টাকা দরে ১৬৮ জনকে দেয়া হয়। সরকারী নিয়ম অনুযায়ী সকাল ১০ টা থেকে দুপুর পর্যন্ত এই চাউল ও আটা দেবার নিয়ম থাকলেও এক থেকে দুই ঘন্টার মধ্যেই সরবরাহ শেষ হয়ে যায় । এতে অনেকে না পেয়ে খালি হাতে ফিরে যায় ।

কিন্তু সরেজমিনে গেলে দেখা যায়, হতদরিদ্র পরিবারের জনগন ভোর ৫ টা থেকেই ফরিদপুর শহরের টেপাখোলা বাজারে জলিল মীর ডিলারের দোকানের সামনে পুরুষ – মহিলারা দীর্ঘ লাইন ধরে চাল, আটা সরবারহের ৪/৫ ঘন্টা পূর্বেই অপেক্ষা করতে থাকে।

রিকশা চালক আমজাদ শফিক,নাঈম ও কেরামত জানান , চাউল নিতে আসলে প্রায় সারা দিনের কাজ বন্ধ থাকে, আবার কাজে চলে গেলে এদিক এসে চাউল, আটা পাই না । তারা আরো জানান, অনেকেই নামাজের পরে এসে দীর্ঘ লাইন ধরে দাঁড়িয়ে থাকে তারপরে ও অনেকে খালি হাতে ফেরত যান।

কয়েকজন বৃদ্ধর সাথে কথা বললে তারা জানান, আমরা বাসা বাড়িতে কাজ করি, এমন সময় আটা, চাল সরবরাহ করা হয় তখন আমাদের বাসা বাড়িতে বা ইট ভাটায় গিয়ে কাজ করতে হয়। এ ধরনের সমস্যার জন্য আমরা সময় মত আসতে পারি না, আসলেও দীর্ঘ লাইন ধরে দাঁড়িয়ে থাকতে হয় ।

ফরিদপুরের সচেতন সুধী মহল জানান, হতদরিদ্র ও অসহায় মানুষের জন্য ন্যায্য মুল্যে সরকারের চাল, আটা দেওয়া পদ্ধতিটা ভালো কিন্তু এ পদ্ধতিটা পরিবর্তন করে বিকেল ৬ টা থেকে রাত ১০ টা পর্যন্ত ধার্য করা হলে হতদরিদ্র পরিবারের লোকগুলো সারাদিন কাজকর্ম করে আটা- চাল সংগ্রহ করতে পারে এবং সরকারের পরিকল্পনাটি শতভাগ বাস্তবায়নে রুপ নিবে । এতে জনগণের উপকার হবে।

শেয়ার