Top

এলবিয়নের বিরুদ্ধে শত কোটি টাকা রাজস্ব ফাঁকির অভিযোগ

২০ জানুয়ারি, ২০২৩ ৪:২৫ অপরাহ্ণ
এলবিয়নের বিরুদ্ধে শত কোটি টাকা রাজস্ব ফাঁকির অভিযোগ
বিশেষ প্রতিবেদক, চট্রগ্রাম :

চট্টগ্রামের ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান এলবিয়ন ল্যাবরেটরিজ লিমিটেড ও তার সহযোগী প্রতিষ্ঠান সমূহের বিরুদ্ধে শত কোটি টাকার রাজস্ব ফাঁকির অভিযোগ দেয়া হয়েছে। পণ্য আমদানি ও বিক্রয় এবং সম্পদের তথ্য গোপন করে এসব আয়কর ও ভ্যাট ফাঁকি দিয়েছে প্রতিষ্ঠানগুলো । গত ৫ জানুয়ারি সেলিম রেজা নামের এক ব্যক্তি দুর্নীতি দমন কমিশনের (দুদক) প্রধান কার্যালয়ে এমন অভিযোগ করেন।

অভিযোগে এলবিয়ন ল্যাবরেটরিজ লিমিটেডের গত পাঁচ বছরে প্রকৃত আমদানি ও প্রদর্শিত তথ্য এবং ক্রয় ও বিক্রয় প্রদর্শিত তথ্যে দেখা গেছে। প্রতিষ্ঠানটি ২০১৭-১৮ করবর্ষে আমদানির তথ্য গোপন করেছে ১৩ কোটি ৯৫ লাখ ৮৮ হাজার ৯৫৬ টাকা। একই সময়ে বিক্রয়ের তথ্য গোপন করা হয়েছে ৮৩ কোটি ১৯ লাখ ৯৬ হাজার ৪১৪ টাকা।

২০১৮-১৯ করবর্ষে আমদানির তথ্য গোপন করেছে ১৪ কোটি ৯৭ লাখ ৫৪ হাজার ১ টাকা। একই বছরে বিক্রয়ের তথ্য গোপন করা হয়েছে ৮৯ কোটি ২১ লাখ ৬৮ হাজার ১৩৮ টাকা।

২০১৯-২০ করবর্ষে আমদানির তথ্য গোপন করেছে ২৫ কোটি ৭৮ লাখ ৯ হাজার ৮১৯ টাকা। একই বছরে বিক্রয়ের তথ্য গোপন করা হয়েছে ৯৯ কোটি ৬ লাখ ২৩ হাজার ৯৪০ টাকা।

২০২০-২১ করবর্ষে আমদানির তথ্য গোপন করেছে ৪৯ কোটি ২৬ লাখ ৩২ হাজার ৮২১ টাকা। একই বছরে বিক্রয়ের তথ্য গোপন করা হয়েছে ১২৯ কোটি ৭৫ লাখ ৬৫ হাজার ৬৫০ টাকা।

২০২১-২২ করবর্ষে আমদানির তথ্য গোপন করেছে ১৪ কোটি ২৮ লাখ ৬ হাজার ৩০৮ টাকা। একই বছরে বিক্রয়ের তথ্য গোপন করা হয়েছে ৯১ কোটি ৯৭ লাখ ২৭ হাজার ৫৯৯ টাকা।

এছাড়া অভিযোগে কোম্পানি ও মালিকগণের নামে বেনামে জমি ও এ্যাপার্টমেন্ট ও ব্যবসায় বিনিয়োগকে অপ্রদর্শিত উল্লেখ করে ৭টি প্রতিষ্ঠানের উল্লেখ করা হয়। একই সাথে দামি ব্র্যান্ডের ১১টি গাড়িকে এলবিয়ন কোম্পানি ও মালিকগণের নামে বেনামে হিসেবে অভিযোগ করা হয়েছে।

অন্যদিকে অভিযোগে এলবিয়ন গ্রুপের চেয়ারম্যান রাইসুল উদ্দিনের নামে ১টি, এলবিয়ন ল্যাবরেটরিরে নামে ৬টি, এলবিয়ন স্পেসালাইজড লিঃ এর নামে ১টি, এলবিয়ন ট্রেডিং কর্পোরেশনের ১টি ও সেগাফ্রেডো জেনেতি এসপ্রেসোর নামে ১টি ব্যাংক হিসাবকে গোপন উল্লেখ করা হয়েছে।

এলবিয়ন গ্রুপের প্রতিষ্ঠান সমূহের প্রিন্টিং সামগ্রী ছাপানো, ঔষধের জন্য প্রয়োজনীয় বোতল প্লাস্টিক কৌটা, রেপিংসহ পণ্য ক্রয়, ডিলারদের মাসিক কালেকশন, ডাক্তারদেরকে প্রদেয় চেক/নগদ টাকা, কর্মচারীদের বেতন ইত্যদি ক্ষেত্রে ভ্যাট ও উৎস কর প্রদান না করার অভিযোগ করা হয়।

অভিযোগে উল্লেখ করা হয়, বিভিন্ন প্রতিষ্ঠানের কাঁচামাল চট্টগ্রাম কাস্টমস হাউস, আইসিডি কমলাপুর ও বেনাপোল কাস্টমস দিয়ে আমদানি করেছে এলবিয়ন গ্রুপ। সংশ্লিষ্ট কাস্টমস হাউস থেকে তথ্য সংগ্রহ করা হলে এর সত্যতা পাওয়া যাবে।

এলবিয়ন গ্রুপের মধ্যে রয়েছে— এলবিয়ন ল্যাবরেটরিজ লিমিটেড, এলবিয়ন অ্যানিমেল হেলথ লিমিটেড, ব্লু একোয়া ড্রিংকিং ওয়াটার, ফেভারিট লিমিটেড, ক্লিনজি ফরমুলেশন লিমিটেড, ফবিটা লিমিটেড, এলবিয়ন ট্রেডিং কর্পোরেশন, এলবিয়ন ডিস্ট্রিবিউশন লিমিটেড, সেগাফ্রেডো জেনেতি এসপ্রেসো (ইতালি) নামের রেষ্টুরেন্ট এবং এলবিয়ন স্পেসালাইজড ফার্মা লিমিটেড।

রাজস্ব ফাঁকির বিষয়ে জানতে চাইলে এলবিয়ন গ্রুপের চেয়ারম্যান মো. রাইসুল উদ্দীন সৈকত বলেন, এসবই কম্পিউটারে কম্পোজ করা বানোয়াট তথ্য। এলবিয়নের সুনাম ক্ষুন্ন করতে এসব অভিযোগ তোলা হয়েছে।

 

 

বিপি/ এমএইচ

শেয়ার