Top
সর্বশেষ

শিশুর শরীরে ভিটামিনের ঘাটতি হলে বুঝবেন যেভাবে

২৪ জানুয়ারি, ২০২৩ ১১:০৬ পূর্বাহ্ণ
শিশুর শরীরে ভিটামিনের ঘাটতি হলে বুঝবেন যেভাবে
লাইফস্টাইল ডেস্ক :

খাওয়া নিয়ে অনেক শিশুরই বায়না আছে। তারা ঠিক মতো খাবার খেতে চায় না। সঠিক খাবার না খাওয়ার কারণে শিশুদের শরীরে ভিটামিন এবং খনিজের ঘাটতি লেগেই থাকে। এছাড়াও আজকাল শিশুরা চিনিযুক্ত পানীয় এবং প্রক্রিয়াজাত খাবার বেশি খায়। এ কারণেও তাদের শরীরে ভিটামিনের ঘাটতি দেখা দেয়।

শিশুদের শরীরে ভিটামিনের ঘাটতি হলে বিভিন্ন লক্ষণ দেখা দেয়। সেক্ষেত্রে সঠিক খাদ্যাভ্যাসের মাধ্যমে এ ক্ষতিপূরণ করা জরুরি। তা না হলে নানা শারীরিক জটিলতা দেখা দিতে পারে।

ভারতের আহমেদাবাদের অ্যাপোলো হাসপাতালের শিশুরোগ বিশেষজ্ঞ এবং নেওনাটলজিস্ট ডা. রিচা পাঞ্চাল শিশুদের শরীরে ভিটামিনের অভাবের প্রধান লক্ষণগুলি উল্লেখ করেছেন।

ভিটামিন এ: ভিটামিন এ-এর অভাবের চোখ শুষ্ক হয়ে যায়। এতে রাতকানা রোগ, চোখের সাদা অংশে কুঁচকে যাওয়া বা বাদামি দাগ দেখা যায়। সেই সঙ্গে শিশুদের ঘন ঘন পেট বা বুকে সংক্রমণ হয়।

ভিটামিন বি কমপ্লেক্সে : ভিটামিন বি কমপ্লেক্সের অভাবে শিশুদের ক্ষুধা, দুর্বলতা, বিরক্তি প্রকাশ পায়।

ভিটামিন ডি : ভিটামিন ডির অভাবে হাড় দুর্বল হয়ে যেতে পারে। ছোট শিশুদের রিকেটস নামের রোগ হয়। এতে তাদের পায়ের হাড় বেঁকে যেতে পারে। এছাড়াও, ভিটামিন ডি-এর ঘাটতি হলে শিশুদের হাঁটতে এবং দাঁত উঠতে দেরি হয়।

ক্যালসিয়াম : ক্যালসিয়ামের ঘাটতি সাধারণত ভিটামিন ডি-এর অভাবে হয়। এর পাশাপাশি, পেশিতে ক্রাম্প দেখা দেয়।

আয়রনের ঘাটতি: শিশুদের শরীরে আয়রনের ঘাটতি হলে ক্লান্তি, মনোযোগের অভাব, বিরক্তি, দুর্বল লাগা, চেহারায় ফ্যাকাশে ভাব দেখা দেয়।

সোডিয়াম এবং পটাশিয়ামের ঘাটতি: শিশুর শরীরে সোডিয়াম এবং পটাশিয়ামের হলে মাংসপেশি ক্রাম্প হয় এবং শরীরে দুর্বলতা দেখা দেয়।

বিশেষজ্ঞদের মতে, বেশিরভাগ শিশুর শরীরে ভিটামিন ডি, ক্যালসিয়াম, ভিটামিন বি ১২, পটাশিয়াম এবং আয়রনের অভাব রয়েছে। কিশোরীদের মধ্যে আয়রনের ঘাটতি বেশি দেখা যায়।

ডা. পাঞ্চাল বলেন, শিশুদের জন্য ডায়েটে মনোযোগ দেওয়া জরুরি। ভিটামিন ও খনিজের ঘাটতি মেটাতে তিনি দেশি খাবারের ওপর জোর দেন।

তিনি জানান, সবুজ শাক সবজি, পালংশাক, আমড়া, বেশিরভাগ সবুজ এবং হলুদ ফল, সবজি -যেমন, পেঁপে, আম, কুমড়া এবং গাজর, শক্তিশালী খাবার- ঘি, দুধ ভিটামিন এ-এর ভালো উৎস।

ভিটামিন ডি এর জন্য তিনি গরুর কলিজা, ডিমের কুসুম, মাখন, পনির, মাছ এবং মাছের তেল খাওয়ার পরামর্শ দেন। তিনি শরীরে ভিটামিন ডিয়ের ঘাটতি পুরণের জন্য সূর্যালোকের সংস্পর্শে আসারও পরামর্শ দেন।

ডা. পাঞ্চাল বলেন, সবুজ শাক-সবজি, দুধ, ডিম, মাংস, কলিজা এবং মাছ ভিটামিন বি কমপ্লেক্সের ভালো উৎস। এসব ছাড়াও, গোটা শস্য, সিরিয়াল এবং ডালেও অল্প পরিমাণে এই ভিটামিন থাকে। ডা. পাঞ্চাল জানান, তাজা ফল, সবুজ শাক, অঙ্কুরিত ডাল,আমলকি এবং পেয়ারা ভিটামিন সি-এর সমৃদ্ধ উৎস।

 

শেয়ার