Top

ঘুরে আসতে পারেন রাখাইন তাঁতশিল্প থেকে

০১ ফেব্রুয়ারি, ২০২৩ ১২:২৬ অপরাহ্ণ
ঘুরে আসতে পারেন রাখাইন তাঁতশিল্প থেকে
ভ্রমণ ডেস্ক :

রাখাইন রমনীদের তৈরি তাঁতশিল্প ও মার্কেট দেখবেন? চলে আসুন কক্সবাজার জেলার ডিজিটাল আইল্যান্ড মহেশখালীতে। দ্বীপের পৌর শহরের গোরক ঘাটার বড় রাখাইন পাড়া ও লামার পাড়ার ১১ শো পরিবারের বাপ দাদার আদি পেশা শৈল্পিক কাপড় বোনা।

এই হাতে বোনা কাপড়ের চাহিদা রয়েছে স্থানীয় বাজারসহ সারাদেশে। পর্যটক আকর্ষণ বাড়াতে রাখাইন তরুণীরা হাতে বোনা কাপড়ের মার্কেট খুলে বসেছে মহেশখালীর গোরক ঘাটায়।

এখানে ভিড় করেন অসংখ্য পর্যটক । কাপড়ের ব্যাগ, চাদর, শাড়ি, লুঙ্গি, বেড শীড়, তোয়েলা ও গামছা তৈরিতে এরা খুবই পারদর্শী। তাদের তৈরি কাপড় পর্যটকদের কাছে খুবই জনপ্রিয়। তাই কক্সবাজারে আগত পর্যটকদের একটি বড় অংশ মহেশখালীর রাখাইন পল্লীগ্রামে বেশি সময় কাটান।

বিশেষ করে রাখাইন তরুণ তরুণীদের অতিথি আপ্যায়ন মুগ্ধ করে পর্যটকদের। হাতে বোনা কাপড়ের পসরা সাজানো আছে রাখাইন পল্লী মার্কেটে।

রাখাইন মার্কেটের উর্মিমালা নামের এক বিক্রেতা বলেন, আমরা মাত্র বছর দুয়েক আগে ও নিজেরা প্রতিটি ঘরে ঘরে কাপড় বুনে বিক্রি করতাম। কিন্তু স্থানীয় শিল্পীরা অনেকেই এই পেশা ছেড়ে দিয়েছে। তারপর ও আমরা বাপ দাদার পেশার ঐতিহ্য ধরে রাখতে দেশি-বিদেশি পর্যটকদের চাহিদার কথা মাথায় রেখে তাঁত শিল্প টিকিয়ে রাখতে চেষ্টা করছি।’

 

জানা যায়, অনেকে এ পেশা থেকে সরে স্বর্ণালঙ্কার তৈরি, বিপণন ও জেলে পেশায় চলে গেছে। বিশেষ করে পুরুষরা। এখন নারীরাই এই পেশার সম্ভাবনা টিকিয়ে রেখেছেন।

আদু মং নামের এক রাখাইন ব্যবসায়ী বলেন, ‘প্রতিদিন দোকান খুলছি। পর্যটকরা আসেন। শীত মৌসুমে মোটামুটি বেচা বিক্রি ভালো হয়।’

মংপু ও মালি মং নামের এই দম্পতি বলেন, সরকারি পৃষ্টপোষকতা পেলে এই পেশাকে এগিয়ে নেয়া সম্ভব।

শত বছরের এই শিল্প বিলুপ্তি ঘটলে ইতিহাস ও ঐতিহ্যের একটি অধ্যায়ের পরিসমাপ্তি হবে। আরেক পরিবার দেখা গেল মধ্য বয়সী রাখাইন নারী পিংপং মং এবং মেয়ে মিলে চালাচ্ছেন হাতে বোনা তাঁত।

মহেশখালী পৌরসভার কাউন্সিলর ও প্যানেলমেয়র মং লায়েন বলেন, মহেশখালীর আদিবাসী পিছিয়ে পড়া অনগ্রসর রাখাইন সম্প্রদায় অবহেলিত। এই সম্প্রদায়ের আদি পেশা ছিল হাতে বোনা কাপড় তৈরি করে তা বাজারজাত করা। সময়ের পরিবর্তনে ও বাঁচার তাগিদে অনেকে পেশা পরিবর্তন করেছে। তারপরেও সংশ্লিষ্ট প্রশাসন রাখাইন সম্প্রদায়ের এই পুরনো পেশায় ফিরিয়ে আনতে স্বল্প ও দীর্ঘ মেয়াদে সহজ শর্তে ঋণ দিয়ে বহুমূখী পৃষ্টপোষকতার মাধ্যমে সহযোগিতা করার জন্য পরিকল্পনা গ্রহণ করেছেন। খুব তাড়াতাড়ি এর সুফল পাবে আদিবাসী রাখাইন সম্প্রদায়।

এই অঞ্চলের এমপি আশেক উল্লাহ রফিক জানান, রাখাইন সম্প্রদায়ের হাতে বোনা সুতি কাপড় তৈরি বন্ধ হয়ে গেলে পর্যটন আকর্ষণ হারাবে ডিজিটাল আইল্যন্ড মহেশখালী। এই শিল্প রক্ষার জন্য কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হবে।

কীভাবে যাবেন: কক্সবাজার ৬ নাম্বার জেটিঘাট থেকে স্পীড বোট অথবা কাঠের বোটে করে মাত্র ১৫ থেকে ৩০ মিনিটের মধ্যে মহেশখালী রাখাইন পল্লীতে পোঁছানো সম্ভব। কাঠের বোটের ভাড়া ৪০ টাকা আর স্পীড বোটের ভাড়া ১০০ টাকা গুনতে হবে।মাত্র ২/৩ ঘন্টা সময় হাতে নিয়ে মহেশখালীর রাখাইন পল্লী ঘুরে আসা যায়।

কী খাবেন: সাগরের তাজা রকমারি মাছ, ঝুলেঝালে রান্না পেট ভরে খেতে পারেন। আর মহেশখালীর এক খিলি মিষ্টি পান তো আছে! বাহারি মসলা মিশিয়ে সুস্বাদু মিষ্টিপান শখের বসে কে বা মিস করবেন!কারণ মহেশখালীর মিষ্টি পানের সুখ্যাতি দুনিয়া জোড়া। আসার সময় রাখাইনদের হাতে বোনা কাপড় সংগ্রহ করতে ভুলবেন না!

 

শেয়ার