Top

অ্যান্ড্রয়েড স্মার্টফোন হ্যাং হলে যা করণীয়

০২ ফেব্রুয়ারি, ২০২৩ ১১:১০ পূর্বাহ্ণ
অ্যান্ড্রয়েড স্মার্টফোন হ্যাং হলে যা করণীয়
তথ্যপ্রযুক্তি ডেস্ক :

অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরা একটা পর্যায়ে গিয়ে হ্যাং হওয়ার সমস্যায় পড়েন। অর্থাৎ ডিভাইস হ্যাং হয়ে যাওয়া শুরু করে। কোনো অ্যাপ চালানো বা কাজ করা যায় না। সাশ্রয়ী বা কম দামের অ্যান্ড্রয়েড ডিভাইসেই যে এ সমস্যা হয় তা নয়, কম দামি থেকে ফ্ল্যাগশিপ সব অ্যান্ড্রয়েড স্মার্টফোনে নির্ধারিত সময় পর এ সমস্যা হয়। পছন্দের সেলফোন হ্যাং হওয়ার পেছনে কিছু কারণ রয়েছে। 

অপারেটিং সিস্টেম আপডেট করা

স্মার্টফোনের অপারেটিং সিস্টেমের জন্য বিভিন্ন সময় আপডেট আসে। এসব আপডেটে সফটওয়্যার কোডের পাশাপাশি কার্যকারিতা বাড়ানোর বিষয়ও অন্তর্ভুক্ত থাকে। ডেভেলপাররা বিভিন্ন ডিভাইস পর্যবেক্ষণের মাধ্যমে এসব আপডেট দিয়ে থাকেন। অধিকাংশ আপডেটই নিরাপত্তা সম্পর্কিত। অনেকে এ আপডেট দেয়া থেকে বিরত থাকেন। এতে ডিভাইস ক্ষতিগ্রস্ত হয়। তাই আপডেট আসার পর দীর্ঘ সময় সেটি ফেলে রাখা উচিত নয়।

সফটওয়্যার আপডেট

অপারেটিং সিস্টেম ছাড়াও অ্যান্ড্রয়েড স্মার্টফোনে একাধিক সফটওয়্যার ইনস্টল করা থাকে। গুগল থেকে প্রতিনিয়ত বিভিন্ন সমস্যা ও বাগ সমাধানের জন্য অ্যাপ আপডেট দেয়া হয়। তাই সেগুলো আপডেট না করলে কার্যকারিতা কমে যাওয়ার সমূহ সম্ভাবনা থাকে। হালনাগাদ অ্যাপ ছাড়া অনেক ফিচারও কাজ করে না। তাই সব অ্যাপ আপডেট করে রাখতে হবে।

ক্যাশ মেমোরি ওভারফ্লো

র‍্যাম বিভিন্ন অ্যাপের কিছু প্রাথমিক ডাটা সংরক্ষিত থাকে। একে ক্যাশ বলা হয়। মূলত ভবিষ্যতে কোনো ওয়েবসাইট বা অ্যাপ চালানোর সময় ব্যবহারকারীর কমান্ড যেন দ্রুত সম্পন্ন করা যায়, সেজন্য এ তথ্য সংরক্ষিত থাকে। র‍্যামের ক্যাশ মেমোরি পরিপূর্ণ হয়ে গেলে কিছু ফিচারের কার্যক্রম গতি কমে। ফলে স্মার্টফোন হ্যাং করে। ক্যাশ মেমোরি পরিষ্কারের জন্য সেটিংস থেকে অল অ্যাপ্লিকেশনে প্রবেশ করতে হবে। এরপর যেকোনো অ্যাপ চালু করে স্টোরেজ সেকশন থেকে ক্লিয়ার ক্যাশ অপশন সিলেক্ট করতে হবে।

ব্যাকগ্রাউন্ডে অ্যাপ চালু থাকা

২ বা ৩ জিবি র‍্যামের বাজেট অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলো প্রায় সময়ই হ্যাং করে। মূলত অ্যাপ পরিচালনায় অতিরিক্ত চাপের কারণে এ সমস্যা হয়। অনেক সময় অ্যাপ কাজ না করতে পেরে জোরপূর্বক বন্ধ করে দেয়ার জন্য নোটিফিকেশন পাঠায়। এ সমস্যা এড়াতে ব্যবহারকারী নিজে থেকেই ভারী অ্যাপ বন্ধ করে দিতে পারবে। এজন্য সেটিংস থেকে অ্যাপ্লিকেশনে প্রবেশ করে নির্ধারিত অ্যাপ বন্ধ করে দিতে হবে।

স্টোরেজ ফুল হয়ে যাওয়া

অ্যান্ড্রয়েড স্মার্টফোন থেকে ভালো পারফরম্যান্স চাইলে র‍্যামের পাশাপাশি এতে দেয়া স্টোরেজের দিকেও খেয়াল রাখতে হবে। এ কারণে স্মার্টফোনে অপ্রয়োজনীয় কোনো অ্যাপ বা ফাইল থাকলে তা ফেলে দিতে হবে। এছাড়া ডিভাইসে অতিরিক্ত ছবি-ভিডিও থাকলে সেগুলোকে ক্লাউড স্টোরেজ ও এক্সটার্নাল ডিভাইসে সংরক্ষণ করতে হবে। একই ফাইলের দুটি কপি রয়েছে কিনা সে বিষয়টিও দেখতে হবে।

ভাইরাসের সংক্রমণ

সব চেষ্টা চালানোর পরও যদি স্মার্টফোন হ্যাং করে তাহলে ডিভাইসে ভাইরাসের সংক্রমণ হয়েছে কিনা তা দেখতে হবে। কেননা বিভিন্ন ওয়েবসাইট ব্রাউজিংয়ের সময় বা থার্ড পার্টি সাইট থেকে অ্যাপ নামানোর সময় স্মার্টফোনে ভাইরাসের সংক্রমণ হতে পারে। ভাইরাস থেকে সুরক্ষার জন্য উৎপাদনকারী কোম্পানিগুলো নিজস্ব সিকিউরিটি ও অ্যান্টিভাইরাস সফটওয়্যার দিয়ে থাকে। এছাড়া প্লেস্টোর থেকে চাইলে যেকোনো অ্যান্টিভাইরাসের ফ্রি সংস্করণের পাশাপাশি প্রিমিয়াম ভার্সনও সংগ্রহ করা যাবে। এরপর অ্যাপ দিয়ে ডিভাইস স্ক্যান করে দেখতে হবে কোনো ভাইরাসের সংক্রমণ হয়েছে কিনা।

 

শেয়ার