Top

অভাবের কারণে মানুষের বাড়িতে কাজও করেছেন শশীকলা

০৭ ফেব্রুয়ারি, ২০২৩ ১১:০২ পূর্বাহ্ণ
অভাবের কারণে মানুষের বাড়িতে কাজও করেছেন শশীকলা
বিনোদন ডেস্ক :

বলিউডের উত্থান-পতন সবই দেখেছেন শশীকলা। দীর্ঘ সময় ধরে যুক্ত থেকেছেন বি-টাউনে। কখনও দর্শকদের সামনে ধরা দিয়েছেন নায়িকা হিসেবে, তো কখনও আবার হয়ে উঠেছেন মা। এমনকি দাদি-নানির চরিত্রেও অভিনয় করেছেন এ অভিনেত্রী।

শশীকলা ১৯৩৬ সালে শুরু করেছিলেন অভিনয়। ২০০৫ সাল পর্যন্ত চুটিয়ে অভিনয় করেছেন তিনি। ২০২১ সালের ৮ এপ্রিল বার্ধক্যজনিত কারণে মৃত্যু হয় এই অভিনেত্রীর। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৮ বছর। ‘বাদশাহ’ ছবিতে তিনি ধরা দিয়েছেন শাহরুখ খানের মায়ের চরিত্রে। আবার ‘মুজসে শাদি কারোগী’ ছবিতে সালমান খানের দাদির চরিত্রে অভিনয় করেছেন এই অভিনেত্রী।

অভিনয় জগতে বেশ জনপ্রিয়তা লাভ করলেও একটা সময় কঠিন দারিদ্রতার মধ্যে দিয়েই জীবন অতিবাহিত করেছেন শশীকলা। ছোট ভাইকে লেখাপড়া শেখাতে সমস্ত পুঁজি শেষ করে দিয়েছিলেন অভিনেত্রীর বাবা। এরপরই শুরু হয় অভিনেত্রীর জীবনের লড়াই।

পারিবারিক অসচ্ছলতা এমন পরিস্থিতিতে এসে পৌঁছায় যে আট-দশদিনের বেশি অভুক্তই থাকতে হত তাদের। পরিবারকে বাঁচাতে এবং অর্থের তাগিদে সেসময় পরিচারিকার কাজ করতে হয় শশীকলাকে। ঠিক সেই সময়ই তার পরিচয় হয় বিখ্যাত অভিনেত্রী নূরজাহানের সঙ্গে।

বদলে যায় শশীকলার ভাগ্য। নূরজাহানের হাত ধরেই বলি দুনিয়ায় পা রাখেন তিনি। ১৯৪৫ সালে ‘জিনাত’ ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেন। এই ছবিতে অভিনয় করে তিনি ২৫ টাকা পারিশ্রমিক পান। প্রথম ছবিতে অভিনয় করেই সকলের মন জিতে নেন অভিনেত্রী। তারপর আর তাকে ফিরে তাকাতে হয়নি পেছন ফিরে।

মাত্র ১৯ বছর বয়সেই সাত পাকে বাঁধা পড়েন শশীকলা। জন্ম হয় দুটি কন্যাসন্তানের। কিন্তু হঠাৎই স্বামীর সঙ্গে মনোমালিন্য হয় তার। অন্য এক পুরুষের হাত ধরে তিনি পারি দেন বিদেশ। কিন্তু সেই সম্পর্কও খুব বেশি দিন টিকিয়ে রাখতে পারেননি অভিনেত্রী। ফলে ফের ভারতে ফিরে আসেন তিনি। নতুন করে শুরু করেন অভিনয় জগত।

 

শেয়ার