Top

খুচরা বিক্রেতারা কম দামে আইফোন কেনার সুবিধা দিচ্ছে

০৭ ফেব্রুয়ারি, ২০২৩ ১:২৭ অপরাহ্ণ
খুচরা বিক্রেতারা কম দামে আইফোন কেনার সুবিধা দিচ্ছে
তথ্যপ্রযুক্তি ডেস্ক :

কভিড-১৯ মহামারীর সংক্রমণ-পরবর্তী বিশ্বে ইলেকট্রনিক ডিভাইসের চাহিদা কমতে শুরু করে। ২০২২ সালে ল্যাপটপ, কম্পিউটার থেকে শুরু করে স্মার্টফোন কেনার হারও কমতে শুরু করে। এ অবস্থা থেকে উত্তরণে চীনে কম দামে আইফোনের ফ্ল্যাগশিপ মডেল কেনার অফার দিচ্ছে খুচরা বিক্রেতারা। আইফোন ১৪ প্রো ক্রয়ে ১০ শতাংশের মতো ছাড়ও দেয়া হচ্ছে।

ইলেকট্রনিক পণ্য বিক্রেতা প্রতিষ্ঠান জেডিডটকম ও সুনিং ৭ হাজার ১৯৯ ইউয়ান বা ১ হাজার ৬২ ডলার মূল্যে আইফোন ১৪ প্রো-এর ব্যাসিক মডেল বিক্রি করছে। চীনে অ্যাপলের অফিশিয়াল ওয়েবসাইটে স্ট্যান্ডার্ড ডিভাইসের দামের তুলনায় ৮০০ ইউয়ান কম। দুটি প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে এ তথ্য জানা গেছে।

অ্যাপল অনুমোদিত অন্য খুচরা বিক্রেতারা আইফোন ১৪ প্রো ও প্রো ম্যাক্সেও একই ধরনের মূল্যছাড় দিচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে এ-সংক্রান্ত প্রচারণার বিষয় যাচাই করেছে রয়টার্স। এ বিষয়ে যোগাযোগ করা হলে কুপারটিনোভিত্তিক প্রযুক্তি জায়ান্টটির পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি। চাহিদা বা বিক্রি বাড়াতে অ্যাপল মাঝে মাঝে চীনের অংশীদার বিক্রেতাদের সেলফোন বিক্রিতে ডিসকাউন্ট বা ছাড়ের অনুমতি দিয়ে থাকে।

গ্রাহকের জন্য লেখা এক নোটে জেফ্রিসের বিশ্লেষক এডিসর লি বলেন, ‘‌সবচেয়ে বেশি বিক্রি হওয়া আইফোন ১৪ সিরিজের দাম কমানোর বিষয়টি চাহিদা বাড়ানোর জন্য ইতিবাচক নয়।’

বাজার গবেষণা প্রতিষ্ঠান ক্যানালিসের তথ্যানুযায়ী, ২০২২ সালে চীনে ২৮ কোটি ৬০ লাখ ইউনিট স্মার্টফোন বিক্রি হয়েছে। এক যুগের ইতিহাসে এটি সর্বনিম্ন। অন্যদিকে চাহিদা কমে যাওয়ায় ২০২২ সালের চতুর্থ প্রান্তিকে বিক্রি ১৪ শতাংশ কমেছে।

 

শেয়ার