Top
সর্বশেষ

ঘরোয়া উপায়ে ঠোঁট থাকবে কোমল-মসৃণ

০৯ ফেব্রুয়ারি, ২০২৩ ১০:২৭ পূর্বাহ্ণ
ঘরোয়া উপায়ে ঠোঁট থাকবে কোমল-মসৃণ
লাইফস্টাইল ডেস্ক :

আমরা ঠিকমত ত্বকের যত্ন নিলেও ভুলে যাই আমাদের ঠোঁটের কথা। অথচ আমাদের চেহারাকে আরও লাবণ্যময় করতে ঠোঁটের অবদান অনস্বীকার্য। ঠিকঠাকভাবে মেকআপ করার পর, ঠোঁটে লিপস্টিক লাগাতে যেয়ে যদি ঠোঁট রুক্ষ মনে হয়, তবে পুরো সাজটাই নষ্ট হয়ে যায়। শীতে অতিরিক্ত ঠান্ডায় আমাদের ত্বকের থেকেও বেশি রুক্ষ হয়ে যায় ঠোঁট। আবার গরমকালে অতিরিক্ত গরম বাতাস, ধূলায় আমাদের ঠোঁট ফাটতে পারে। তাই শীত হোক বা গরম, ঠোঁটের যত্ন জরুরি। মাসে একবার বা দুইবার ঠোঁটের যত্ন করলে কিন্তু হবে না। ঠোঁটের যত্ন করতে হবে নিয়মিত।

ঠোঁটকে আর্দ্র রাখা

ঠোঁটকে আদ্র বা ময়েশ্চারাইজড রাখাটা খুব গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে আমরা বিভিন্ন ধরনের লিপ বাম ব্যবহার করতে পারি। যদি আমরা অনেকক্ষণ বাসার বাইরে অবস্থান করি, আর আমাদের লিপ বামে যদি সানস্ক্রিন না থাকে, তবে অবশ্যই সানস্ক্রিন ৩০ যুক্ত ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। সকালে একবার ঠোঁটে লিপবাম লাগালেই কিন্তু হবে না, সারাদিনে অন্তত ২-৪ বার তা রি-অ্যাপ্লাই করতে হবে।

ঠোঁটে নিয়মিত স্ক্রাব করা

আমাদের ত্বকের স্ক্রাবিংয়ের সঙ্গে ঠোঁটেও স্ক্রাব করা জরুরি। এতে ঠোঁটের মরা চামড়া উঠে ঠোঁট মসৃণ থাকে। ঠোঁট স্ক্রাবের জন্য খুব সামান্য পরিমাণ লিপস্ক্রাব নিন, প্রায় ৩০-৪০ সেকেন্ড স্ক্রাবিং করুন। এরপর তা ১০ মিনিটের জন্য ঠোঁটে রেখে দিন। ১০ মিনিট পর উষ্ণ গরম পানি দিয়ে ঠোঁট ধুয়ে একটি নরম পরিষ্কার তোয়ালে দিয়ে ঠোঁট মুছে ফেলুন এবং আপনার পছন্দের লিপবাম লাগান।

প্রসঙ্গত, বাজারের লিপ স্ক্রাব ব্যবহার করতে না চাইলে আপনারা বাসায় বানানো স্ক্রাব ব্যবহার করতে পারেন। এর জন্য সামান্য পরিমান চিনির সঙ্গে নারকেল তেল, জোজোবা তেল, মধু, আমন্ড তেল বা শিয়া বাটারের যে কোনো একটি ব্যবহার করে স্ক্রাব বানিয়ে নিতে পারবেন।

 

শেয়ার