Top

মাইক্রোসফট আনল বিংয়ের আপডেট ভার্সন

১১ ফেব্রুয়ারি, ২০২৩ ১১:৪১ পূর্বাহ্ণ
মাইক্রোসফট আনল বিংয়ের আপডেট ভার্সন
তথ্যপ্রযুক্তি ডেস্ক :

সার্চের জন্য গুগল বহুল ব্যবহৃত। তবে এজ ব্রাউজারে মাইক্রোসফটের বিং ব্যবহার করতে হয়। গুগলের পর এর অবস্থান।দুটি সার্চ ইঞ্জিনের মধ্যে প্রতিযোগিতা চলমান। সম্প্রতি ওপেনএআইয়ের চ্যাটজিপিটি প্রতিযোগিতা বাড়িয়ে দিয়েছে। মাইক্রোসফট এতে বড় বিনিয়োগের ঘোষণাও দিয়েছে। পরিষেবায় চ্যাটজিপিটি ব্যবহারের অংশ হিসেবে বিং সার্চের আপডেট ভার্সন নিয়ে এসেছে মাইক্রোসফট।

২০২২ সালের নভেম্বরে আত্মপ্রকাশ করে ওপেনএআইয়ে চ্যাটজিপিটি। এর পর থেকে কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক চ্যাটবট নিয়ে প্রযুক্তি জগতে আলোচনা চলছে। ২০২৩ সালের জানুয়ারিতে প্রায় ১০ কোটি মানুষ চ্যাটজিপিটি ব্যবহার করেছে। অন্যান্য সার্চ ইঞ্জিনের তুলনায় এ চ্যাটবটটি একেবারেই আলাদা।

সানফ্রান্সিসকোভিত্তিক সফটওয়্যার কোম্পানি ওপেনএআইয়ের পেছনে হাজার কোটি ডলার বিনিয়োগ করছে মাইক্রোসফট। জানুয়ারিতে এক ঘোষণায় ওপেন এআইতে কয়েক বছরে কয়েকশ কোটি ডলার বিনিয়োগের কথা জানিয়েছে যুক্তরাষ্ট্রের প্রযুক্তি জায়ান্টটি।

মাইক্রোসফট বলেছে, নতুন বিং সার্চ ইঞ্জিনে গত বছর উন্মোচিত চ্যাটজিপিটির চেয়েও উন্নতমানের ওপেনএআই প্রযুক্তি আছে। এ সক্ষমতা কোম্পানির এজ ওয়েব ব্রাউজারেও যুক্ত করা হবে। চ্যাটজিপিটির সঙ্গে প্রতিযোগিতায় নামতে গুগল বার্ড নামের আরেকটি টুল আনে। কিন্তু ভুল উত্তরের কারণে মাশুল গুনতে হয় গুগলকে। মাইক্রোসফট বিংয়ের নতুন ভার্সন তাই সফটওয়্যার জায়ান্টটির জন্য মড়ার উপর খাঁড়ার ঘা। যদিও গুগলের ক্রোম ব্রাউজারের জনপ্রিয়তার কাছে হার মানতে হয়েছিল মাইক্রোসফটের বিং সার্চ ইঞ্জিনকে, কিন্তু কৃত্রিম বুদ্ধিমত্তার জগতে ফের একবার গুগলকে টক্কর দিতে তৈরি মাইক্রোসফট।

মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা বলেন, ‘‌আজ থেকে প্রতিযোগিতা শুরু হচ্ছে। মাইক্রোসফট বিং ইন্টারনেট-সার্চ ইঞ্জিন ও এজ ব্রাউজারের নতুন ভার্সনগুলো চালু করেছে। যেখানে ওপেনএআইয়ের সর্বশেষ প্রযুক্তি চ্যাটজিপিটি ব্যবহার করা হয়েছে।’

অন্য এক প্রতিবেদনের তথ্যানুযায়ী, এ পদক্ষেপটি ওয়েব বা তথ্য অনুসন্ধানে গুগলের আধিপত্যের জন্য বড় হুমকি। এর মাধ্যমে দুটি প্রতিষ্ঠানের মধ্যে তুমুল প্রতিযোগিতা শুরু হতে পারে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। বিংয়ের সর্বশেষ ভার্সনটি যেকোনো লিংকের চেয়ে বেশি কার্যকর হবে। বিং প্রাসঙ্গিক লিংকের সঙ্গে বিস্তারিত তথ্যও জানাবে। ব্যবহারকারীরা যেকোনো বিষয়ে ভালো ধারণা পেতে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন চ্যাটবটের সঙ্গে কথা বলতে পারবে।

 

শেয়ার