Top

রোবট কেনায় রেকর্ড উত্তর আমেরিকার

১২ ফেব্রুয়ারি, ২০২৩ ১১:৪২ পূর্বাহ্ণ
রোবট কেনায় রেকর্ড উত্তর আমেরিকার
তথ্যপ্রযুক্তি ডেস্ক :

কভিড-১৯ মহামারীর প্রভাব, মূল্যস্ফীতিসহ বিভিন্ন কারণে আন্তর্জাতিক শ্রমবাজারের পরিস্থিতি খুবই নাজুক। সেই সঙ্গে কর্মী ছাঁটাই আরো বিরূপ প্রভাব ফেলেছে। উত্তর আমেরিকার অবস্থা সবচেয়ে শোচনীয়। শ্রমিক না পাওয়ায় অঞ্চলটির বিভিন্ন কারখানায় রোবটের ব্যবহার বেড়েছে। এদিক থেকে ২০২২ সালে রোবট ব্যবহারে অতীতের সব রেকর্ড ভেঙে গেছে। ২০২২ সালের শেষ দিকে রোবটের চাহিদা কমেছে এমন তথ্যও সামনে এসেছে। যদিও ২০২৩ সাল এ খাতকে শক্তিশালী করতে কেন্দ্রীয় ব্যাংকারদের পরিচালিত পারিবারিক খরচের ধরন ও ক্রমেই বাড়তে থাকা সুদের হার বদলে যাওয়ার প্রভাব নিয়ে প্রশ্ন উঠছে।

প্রযুক্তি কোম্পানিগুলোর সংগঠন অ্যাসোসিয়েশন ফর অ্যাডভান্সিং অটোমেশন বা ‘এ৩’-র তথ্যানুযায়ী, গত বছর যুক্তরাষ্ট্রের বেশির ভাগ এবং কানাডা ও মেক্সিকোর কয়েকটি অংশে বিভিন্ন কোম্পানি ৪৪ হাজারের বেশি রোবট অর্ডার করেছে, যা আগের বছরের চেয়ে ১১ শতাংশ বেশি ও নতুন রেকর্ড। প্রাপ্ত তথ্যানুযায়ী, এসব মেশিনের সর্বমোট মূল্য গিয়ে ঠেকেছে ২৩৮ কোটি ডলারে, যা আগের বছরের চেয়ে ১৮ শতাংশ বেশি।

এ৩’-এর প্রেসিডেন্ট জেফ বার্নস্টিন বলেন, ‘‌শ্রমিকের ঘাটতি মিটছে বলে মনে হচ্ছে না।’ ১৯৬৯ সালের পর থেকে যুক্তরাষ্ট্রে সর্বনিম্ন বেকারত্বের হার দেখা দিয়েছে। এর মধ্যে যেসব প্রতিষ্ঠান কর্মী খোঁজার লড়াই চালাচ্ছে তাদের অনেকেই অটোমেশনকে দ্রুততম সমাধান হিসেবে মনে করছে।

বার্নস্টিন বলেন, ‘‌বছরের শেষে অর্ডারের গতি কমে যাওয়ার বিষয়টি চোখে পড়েছে। এর ফলে প্রশ্ন উঠছে, ২০২৩ সালে এ পরিস্থিতি কোন দিকে যাবে। ২০২২ সালের চতুর্থ প্রান্তিকে অটোমোবাইল শিল্পে বড় প্রভাব পড়েছে বলেও জানান তিনি।’ তিনি বলেন, ‘‌মহামারী যুগের ভোক্তা আচরণ থেকে দূরে সরে যাওয়ার বিষয়টি সম্ভবত কোনো কোনো বিভাগে অর্ডার কমে যাওয়ার ভূমিকা পালন করেছে।’

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, সরবরাহ চেইনের সমস্যার বিষয়টিও গত বছরের ফলে ভূমিকা রাখতে পারে। বার্নস্টিন বলেন, কভিড ১৯ সংকটের সময় রোবট নির্মাতারা কিছুসংখ্যক গ্রাহককে অতিরিক্ত অর্ডার দিতে দেখেছে। ২০২২ সালে অর্ধেকের বেশি অর্ডার এসেছে বিভিন্ন গাড়ি উৎপাদনকারী ও সরবরাহকারীদের কাছ থেকে। যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা দল অ্যাটলাস পাবলিক পলিসির তথ্যানুযায়ী, গত বছর অর্ডার করা বেশির ভাগ রোবটই ব্যবহৃত হয়েছে কাঁচামাল সংশ্লিষ্ট ব্যবহারের জন্য। এ বিস্তৃত বিভাগের মধ্যে বিভিন্ন কারখানা ও গুদামের ভেতর সব ধরনের চলাচল ও পণ্য পরিচালনার বিষয় রয়েছে।

 

শেয়ার