Top

পাওয়ার ব্যাংকের জায়গা দখলে নেবে ফ্ল্যাগশিপ স্মার্টফোন

১৩ ফেব্রুয়ারি, ২০২৩ ১২:১৯ অপরাহ্ণ
পাওয়ার ব্যাংকের জায়গা দখলে নেবে ফ্ল্যাগশিপ স্মার্টফোন
তথ্যপ্রযুক্তি ডেস্ক :

বর্তমান সময়ে স্মার্টফোনের সঙ্গে অনেকেই পাওয়ার ব্যাংক ব্যবহার করে থাকে। বড় ব্যাটারি থাকলেও পাওয়ার ব্যাংক না থাকলে অনেকে দুশ্চিন্তায় থাকে। তবে শিগগিরই পাওয়ার ব্যাংকের জায়গা দখলে নেবে ফ্ল্যাগশিপ স্মার্টফোন। 

নাইনটুফাইভ ম্যাকের তথ্যানুযায়ী, পরবর্তী প্রজন্মের আইফোনে রিভার্স ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি যুক্ত করবে অ্যাপল। এ প্রযুক্তির কল্যাণে ওয়্যারলেস চার্জিংয়ের মাধ্যমে অন্য ডিভাইসে চার্জ দেয়া সম্ভব। এজন্য ডিভাইসটিকে স্মার্টফোনের পেছনে রাখতে হবে। অন্য স্মার্টফোন এমনকি ওয়্যারলেস হেডফোনে চার্জ দেয়ার জন্য এ সুবিধা ব্যবহার করা যাবে।

নতুন প্রযুক্তির কল্যাণে যেসব ডিভাইস যুক্ত থাকবে সেগুলোকে চার্জ দেয়ার জন্য প্লাগ ইন করতে হবে না। তবে বিশ্লেষকদের অভিমত, গতানুগতিক চার্জিংয়ের বিপরীতে এ পদ্ধতিকে বিকল্প সমাধান হিসেবে গণ্য করা উচিত। বিশেষ করে কোনো বন্ধুর প্রয়োজনে বা জরুরি মুহূর্তে। কেননা ওয়্যারলেস পদ্ধতিতে খুবই ধীরগতিতে ডিভাইস চার্জ নিয়ে থাকে।

স্যামসাং, শাওমি, হুয়াওয়ে, অপো বা ওয়ানপ্লাসসহ যেসব প্রতিষ্ঠান অ্যান্ড্রয়েড ডিভাইস তৈরি করে থাকে তারা কয়েক বছর ধরে রিভার্স ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি সরবরাহ করছে। গুগলের হালনাগাদ পিক্সেল ফোনেও একই ফিচার রয়েছে। এ ডিভাইসগুলো কিউআই ওয়্যারলেস চার্জিং স্ট্যান্ডার্ড অনুসরণের মাধ্যমে সংযুক্ত যেকোনো স্মার্টফোন বা ডিভাইসকে চার্জ দিতে পারে। আইফোন ১৫ সিরিজে যদি এ প্রযুক্তি ব্যবহার করা হয়ে থাকে তাহলে অন্যান্য মডেলের পাশাপাশি অ্যাপল ওয়াচ ও এয়ারপডও চার্জ করা যাবে।

স্মার্টফোন উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো ওয়্যারলেস চার্জিংয়ের উন্নয়নে কাজ করছে। উদাহরণস্বরূপ মটোরোলা এমন এক সমাধান নিয়ে কাজ করছে যেখানে ব্যবহারকারীরা যে রুমে চার্জার রয়েছে সেখানে অবস্থানের মাধ্যমে সেলফোনও চার্জ করতে পারবে। অর্থাৎ চার্জারে না বসিয়েই এ কাজটি করা যাবে। মিলিমিটার ওয়েভ বা তরঙ্গের কারণেই এটি সম্ভব হবে। চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান শাওমিও রেডিও তরঙ্গ ব্যবহারের মাধ্যমে অনুরূপ সমাধান দেয়ার লক্ষ্যে কাজ করছে।

 

শেয়ার