Top

গুগল ফটোজের লকড ফোল্ডার ব্যাকআপের সুবিধা দেবে

১৪ ফেব্রুয়ারি, ২০২৩ ১১:৪৪ পূর্বাহ্ণ
গুগল ফটোজের লকড ফোল্ডার ব্যাকআপের সুবিধা দেবে
তথ্যপ্রযুক্তি ডেস্ক :

ছবি, ভিডিওর সুরক্ষায় ফটোজে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের লকড ফোল্ডারের সুবিধা দিয়ে আসছে গুগল। এতদিন এ ফোল্ডারে থাকা ফাইল ব্যাকআপের সুবিধা ছিল না। ব্যবহারকারীদের সুবিধার্থে লকড ফোল্ডারের ফাইল ব্যাকআপের ফিচার আনতে কাজ করছে সফটওয়্যার জায়ান্টটি।

নাইনটুফাইভের প্রতিবেদন অনুযায়ী, গুগল ফটোজের নতুন ভার্সনে একটি লুকানো সেটিংস রয়েছে। যার মাধ্যমে ব্যবহারকারীরা লকড ফোল্ডারে রাখা ছবি ও ভিডিও ক্লাউডে ব্যাকআপ করতে পারবে। ফিচার বা সেটিংসটি এখনো আড়ালে থাকায় ধারণা করা হচ্ছে গুগল এখনো এটির উন্নয়নে ব্যস্ত। অপশনটি ডিভাইসের লকড ফোল্ডারে থাকা ছবি ও ভিডিও ব্যাকআপের সুবিধা দেবে।

লকড ফোল্ডারের ব্যাকআপ সুবিধার কারণে ব্যবহারকারীরা তাদের ব্যক্তিগত ছবি-ভিডিও ওয়েবে নিয়ে আসতে পারবে। এ সুবিধা ছাড়া এসব মিডিয়া ফাইল অ্যান্ড্রয়েড ডিভাইসেই আটকে থাকত। গোপন ব্যাকআপ সেটিংসের বিস্তারিততে বলা হয়, যখন ব্যাকআপ বন্ধ থাকবে তখন লকড ফোল্ডারে থাকা ছবি-ভিডিও সংরক্ষিত থাকবে না।

যদি কোনো ব্যবহারকারী গুগল ফটোজ অ্যাপ ডিলিট করে দেয় বা অন্য ডিভাইস ব্যবহার শুরু করে বা ফোন রিসেট দিয়ে থাকে তাহলে ফোল্ডারে থাকা ফাইলগুলো হারাবে। আর এ সমস্যা থেকে মুক্তি দিতে ক্লাউড ব্যাকআপ সুবিধা। তবে সার্চ ইঞ্জিন জায়ান্টটি এখনো আনুষ্ঠানিকভাবে ফিচারটির সবার জন্য উন্মুক্ত করেনি। ভবিষ্যতে গুগল ফটোজের আপডেটের মাধ্যমে এটি চালু করা হতে পারে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা। গুগল চাইলে এ সুবিধা চালুর সিদ্ধান্ত বাতিলও করতে পারে।

নাইনটুফাইভ গুগলের আরেকটি প্রতিবেদনে বলা হয়, ২০২১ সাল থেকে পিক্সেল ফোনের জন্য লকড ফোল্ডার ফিচার চালু করা হয়। এরপর থেকে অন্যান্য স্মার্টফোনের জন্যও এটি চালু করা হয়। তবে যে ডিভাইস থেকে লকড ফোল্ডার ব্যবহার করা হবে সেটি ছাড়া অন্য ডিভাইস থেকে ফাইলে প্রবেশ করা যাবে না।

 

শেয়ার