Top
সর্বশেষ

তুলতুলে ত্বক পেতে যা করবেন

১৬ ফেব্রুয়ারি, ২০২৩ ১০:৫৭ পূর্বাহ্ণ
তুলতুলে ত্বক পেতে যা করবেন
লাইফস্টাইল ডেস্ক :

প্রকৃতিতে চলছে শীতের আমেজ। দিনের আলোতে শীতের প্রকোপ বোঝা না গেলেও ত্বক ঠিকই বুঝতে পারছে শীতের আগমন। ঠোঁট ফাটা, ত্বকের শুষ্কতা সবই শীতের আগমনী বার্তা। আর এই শীতে ত্বকের যত্ন নেওয়াটা খুবই জরুরি। যত্নটা ঠিকঠাক না নিলে এ সময়ে ত্বকের ক্ষতি হয় বেশি। তবে নিয়মিত যত্ন নিলে ত্বক সতেজ রাখা সম্ভব। সেজন্য প্রয়োজন নিজের ত্বক সম্পর্কে জানা। ত্বক সতেজ রাখতে কী করবেন।

শীতে ত্বক সতেজ রাখার উপায়: শীতে ত্বক ফেটে যাওয়া একটা সাধারণ ব্যাপার। তাই শীতের তীব্রতা বাড়ার আগেই ত্বকের যত্ন শুরু করা জরুরি।

ঠোঁটের রুক্ষতা দূরীকরণ: ঠোঁটের ডেড সেলস দূর করতে সহায়তা করে এক্সফোলিয়েশন। এটি দূর করে ত্বকের রুক্ষতা। আর বাড়ায় ত্বকের উজ্জ্বলতা। এ ছাড়া দূর করে ত্বকের ময়লা। এ ক্ষেত্রে লিপ স্ক্রাব কিনে নিতে পারেন বা চাইলে ফেস স্ক্রাব দিয়েও কাজটি করতে পারেন।

ত্বক ময়েশ্চারাইজারের গুরুত্ব: শীতের সময়ে ত্বকের যত্নে প্রধান প্রসাধনীর মধ্যে থাকে ময়েশ্চারাইজার। যে কোনো ধরনের ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করা জরুরি। ময়েশ্চারাইজার যুক্ত সাবান ব্যবহারেও ত্বকের রুক্ষতা দূর হয়। গোসলের পর বা ফেসওয়াশ করার পর ময়েশ্চারাইজার ব্যবহার করুন। ময়েশ্চারাইজার ত্বককে হাইড্রেড রাখে এবং রুক্ষতা থেকে রক্ষা করে।

হাইড্রেড থাকা: গরমের তুলনায় শীতকালে অধিকাংশরাই পানি পান কমিয়ে দেন বা কম পান করেন। কিন্তু এটি ত্বকের জন্য অনেক বেশি ক্ষতিকর। শরীরে পানির পরিমাণ কমে গেলে ত্বকে রুক্ষতা ও মলিনতা ভাব ফুটে ওঠে। তাই শরীরকে হাইড্রেড রাখতে পরিমাণমতো পানি পান করুন।

সানস্ক্রিনের ব্যবহার: অনেকেরই ধারণা, সানস্ক্রিন শুধু গরমকালে নিজের ত্বককে রোদ থেকে বাঁচানোর জন্য ব্যবহার করা হয়। কিন্তু শীতের রোদও যে ইউভিরে থাকে এটি সবাই ভুলে যান। তাই শীতের সময় ত্বককে রোদ থেকে বাঁচাতে সানস্ক্রিন ব্যবহার করুন।

হাত এবং পায়ের যত্ন: মুখের যত্নের পাশাপাশি সমানভাবে হাত এবং পায়ের যত্নটাও গুরুত্বপূর্ণ। হাতের যত্ন নিতে নিয়মিত ময়েশ্চারাইজার হ্যান্ডক্রিম ব্যবহার করা উচিত। শীতকালে পায়ের যত্ন নিতে পেট্রোলিয়াম জেলি কিংবা গ্লিসারিন ব্যবহার করতে পারেন। আবার পায়ের ডেড সেল দূর করতে অলিভওয়েলও ব্যবহার করতে পারেন।

ত্বকের যত্নের পাশাপাশি সর্বোপরি নিজের শারীরিক সুস্থতা এবং মানসিক সুস্থতার দিকে লক্ষ্য রাখা প্রয়োজন। শীতে নিয়মিত গোসল করা খুবই প্রয়োজন। আবার অনেকে অতিরিক্ত গরম পানি গায়ে এবং মাথায় ঢালেন, এতে ত্বক এবং চুলের অনেক ক্ষতি হয়। তাই সবসময় চেষ্টা করবেন উষ্ণ পানিতে নিয়মিত গোসল করার। ওপরের পদ্ধতিগুলো নিয়মিত ত্বকের যত্ন নিয়ে শীতকাল উপভোগ করুন এবং পাশাপাশি শরীর এবং মন ভালো রাখুন।

 

শেয়ার