Top

গুয়াতেমালায় রাষ্ট্রদূত আবিদার পরিচয়পত্র পেশ

১৮ ফেব্রুয়ারি, ২০২৩ ১০:৩৪ পূর্বাহ্ণ
গুয়াতেমালায় রাষ্ট্রদূত আবিদার পরিচয়পত্র পেশ
প্রবাস ডেস্ক :

গুয়াতেমালার পররাষ্ট্রমন্ত্রী মিনেক্স জিটির কাছে পরিচয়পত্র পেশ করেছেন রাষ্ট্রদূত আবিদা ইসলাম। দেশটিতে নিযুক্ত বাংলাদেশের অনাবাসী রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। দূতাবাস সূত্র জানায়, স্থানীয় সময় বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) তিনি এ পরিচয়পত্র পেশ করেন।

এসময় তারা বাংলাদেশ ও গুয়েতেমালার মধ্যে অর্থনৈতিক ও দ্বিপাক্ষিক সম্পর্ক আরও গভীর করার বিষয়ে আলোচনা করেন।

দূতাবাস সূত্রে জানা যায়, গুয়েতেমালার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়নের বিষয়ে আলোচনা হয়েছে। আগামী দিনে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও সুদৃঢ় হবে বলে তারা আশা প্রকাশ করেন।

এসময় গুয়েতেমালার পররাষ্ট্রমন্ত্রী দেশটিতে বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলামের কার্যক্রমের সাফল্য কামনা করেন এবং তাকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।

২০২১ সালের জুলাইয়ে এক প্রজ্ঞাপনে পররাষ্ট্র মন্ত্রণালয় আবিদা ইসলামকে মেক্সিকোতে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেন। ওই বছরের ২৪ আগস্ট তিনি মেক্সিকোর বাংলাদেশ মিশনে কাজে যোগ দেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, মেক্সিকোতে নিযুক্ত হওয়ার পর সমদূরবর্তী দায়িত্ব হিসেবে আবিদা ইসলাম কোস্টারিকা, ইকুয়েডর, গুয়াতেমালা ও হন্ডুরাসেও বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করবেন। এরই অংশ হিসেবে তিনি গুয়েতেমালার পররাষ্ট্রমন্ত্রীর কাছে পরিচয়পত্র পেশ করেছেন।

এর আগে সফলতার সঙ্গে আবিদা ইসলাম দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন। এখনো তার কার্যক্রমের সুফল ভোগ করছেন দক্ষিণ কোরিয়া প্রবাসীরা।

বিসিএস পররাষ্ট্র ক্যাডারের ১৫তম ব্যাচের কর্মকর্তা আবিদা ইসলাম লন্ডন, ব্রাসেলস, কলকাতা ও কলম্বোর বাংলাদেশ মিশনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন বিভাগেও কাজ করেছেন। এছাড়া তিনি আমেরিকা বিভাগের মহাপরিচালকের দায়িত্ব পালন করেছেন।

 

শেয়ার