Top

কানাডার ক্যালগেরিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তিন দিনব্যাপী অনুষ্ঠান

১৮ ফেব্রুয়ারি, ২০২৩ ১০:৩৮ পূর্বাহ্ণ
কানাডার ক্যালগেরিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তিন দিনব্যাপী অনুষ্ঠান
প্রবাস ডেস্ক :

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অব ক্যালগেরি বহুসংস্কৃতির দেশ কানাডায় একুশের চেতনাকে ধারণ করে দেশীয় সংস্কৃতি ও মাতৃভাষা দিবসের গুরুত্ব তুলে ধরতে তিন দিনব্যাপী একুশের অনুষ্ঠানমালার আয়োজন করেছে।

অনুষ্ঠানমালার মধ্যে প্রথমদিন ১৯ ফেব্রুয়ারি রয়েছে ক্যালগেরি শহরের বিভিন্ন স্থানে মাতৃভাষার জন্য ভালোবাসা নামক একটি কৃৎকলা প্রদর্শনী।

দ্বিতীয় দিন ২০ ফেব্রুয়ারি বিকেল ৩টায় শিশু কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং বিকেল ৫টায় ফেইস পেইন্টিং। সন্ধ্যা ৭টায় একুশের চেতনা এবং একুশের সঠিক ইতিহাস তুলে ধরতে বাংলাদেশ সেন্টারে দেখানো হবে রওশন জামিল, আনোয়ার হোসেন, রাজ্জাক-সুচন্দা অভিনীত পূর্ণদৈর্ঘ্য বাংলা চলচ্চিত্র ‘জীবন থেকে নেয়া’।

এদিন রাত ১২টা ১ মিনিটে ক্যালগেরির বাংলাদেশ সেন্টারে প্রথমবারের মত একুশের প্রথম প্রহরে শহীদ মিনারের বেদীতে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে পুষ্পস্তবক অর্পণ করা হবে। এর আগে একুশের কবিতার সঙ্গে নৃত্য পরিবেশন করবেন নৃত্যশিল্পী ও মুক্তবিহঙ্গের নাট্যকর্মী মৌ ইসলাম।

২১ ফেব্রুয়ারি বিকেলে পুরস্কার বিতরণী, আলোচনা সভা এবং একুশের সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে তিন দিনব্যাপী একুশের অনুষ্ঠানমালা সমাপ্ত হবে।

বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অব ক্যালগেরি’র সভাপতি কয়েস চৌধুরী বলেন, ‘একুশে ফেব্রুয়ারি আমাদের অহঙ্কার। ষড়যন্ত্রকারীদের রুখে দেওয়া ৭১ বছর আগের সেই ঐতিহাসিক ভাষা আন্দোলন আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে পরিণত হয়েছে। আমাদের নতুন প্রজন্মের মাঝে একুশের চেতনাকে ছড়িয়ে দিতে এবং প্রজন্ম থেকে প্রজন্মান্তরে আমাদের এই অহঙ্কার জাগিয়ে রাখতেই আমাদের এই আয়োজন।’

 

শেয়ার