Top

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কানাডায় ব্যতিক্রমী আয়োজন

২০ ফেব্রুয়ারি, ২০২৩ ১০:৫১ পূর্বাহ্ণ
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কানাডায় ব্যতিক্রমী আয়োজন
প্রবাস ডেস্ক :

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কানাডার ক্যালগেরিতে ব্যতিক্রমী আয়োজন নিয়ে হাজির হয়েছে বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অব ক্যালগেরি। এই সংগঠনটি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘিরে তিন দিনব্যাপী একুশের অনুষ্ঠানমালার আয়োজন করেছে। অনুষ্ঠানমালার প্রথম দিনে আজ রয়েছে ক্যালগেরি শহরের বিভিন্ন স্থানে মাতৃভাষার জন্য ভালোবাসা নামক কৃৎকলা প্রদর্শনী।

প্রবাস জীবনে হৃদয়ে বাংলাদেশ ও মাতৃভাষাকে ধারণ করে মোশারেফ হোসেন মাসুদের পরিকল্পনায় প্রবাসী বাঙালিরা বিভিন্ন পোস্টার, প্ল্যাকার্ড ও ব্যানার নিয়ে ক্যালগেরির সিটি হল, এল আর টি স্টেশন, ইউনিভার্সিটি অব ক্যালগেরির ক্যাম্পাসসহ বিভিন্ন স্থানে কৃৎকলা প্রদর্শন করে।

এ সময়ে উপস্থিত ছিলেন বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অব ক্যালগেরির সভাপতি কয়েস চৌধুরী, সহ-সভাপতি শাহেদ হাসান, কাজী জুনায়েদ আহমেদ সুমন, ইকবাল রহমান, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আসিফ হোসেন, মাইনুর রহমান, সেলিম আহমেদ, সঞ্জীব কর্মকার, রিপন তালুকদার, সাকিব হোসেন, মাহফুজুল হক, রকিন আশরাফ ও রিফাত জুবায়ের।

বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অব ক্যালগেরির সভাপতি কয়েস চৌধুরী বলেন, ‘একুশে ফেব্রুয়ারি আমাদের অহংকার। আমাদের নতুন প্রজন্মের মাঝে একুশের চেতনাকে ছড়িয়ে দিতে এবং প্রজন্ম থেকে প্রজন্মান্তরে আমাদের এই অহংকার জাগিয়ে রাখতেই আমাদের আজকের এই আয়োজন।’

চারুশিল্পী মোশারেফ হোসেন মাসুদ বলেন, ‘বহুসংস্কৃতির দেশ কানাডায় একুশের চেতনাকে ধারণ করে দেশীয় সংস্কৃতি ও মাতৃভাষা দিবসের গুরুত্ব তুলে ধরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে আজ আমরা কৃৎকলা প্রদর্শন করেছি। আমাদের উদ্দেশ্য ও লক্ষ্য বিভিন্ন দেশের ভাষা-ভাষীর মধ্যে এবং আমাদের নতুন প্রজন্মের মধ্যে আমাদের অহঙ্কারের ভাষাকে প্রজ্জ্বলিত করা এবং একুশের চেতনাকে তুলে ধরা।’

তিন দিনব্যাপী একুশের অনুষ্ঠানমালার দ্বিতীয় দিনে ২০ ফেব্রুয়ারি বিকেল ৩টায় শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং বিকেল ৫টায় হবে ফেইস পেইন্টিং। সন্ধ্যা ৭টায় একুশের চেতনা ও একুশের সঠিক ইতিহাস তুলে ধরতে বাংলাদেশ সেন্টারে দেখানো হবে রওশন জামিল, আনোয়ার হোসেন, রাজ্জাক-সুচন্দা অভিনীত পূর্ণদৈর্ঘ্য বাংলা চলচ্চিত্র ‘জীবন থেকে নেয়া’।

রাত ১২টা ১ মিনিটে ক্যালগেরির বাংলাদেশ সেন্টারে প্রথমবারের মত একুশের প্রথম প্রহরে শহীদ মিনারের শহীদ বেদীতে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে পুষ্পস্তবক অর্পণ করা হবে। এর আগে একুশের কবিতার সঙ্গে নৃত্য পরিবেশন করবেন নৃত্যশিল্পী ও মুক্তবিহঙ্গের নাট্যকর্মী মৌ ইসলাম।

একুশে ফেব্রুয়ারি বিকেলে পুরস্কার বিতরণী, আলোচনা সভা এবং একুশের সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে তিন দিনব্যাপী একুশের অনুষ্ঠানমালা সমাপ্ত হবে।

 

শেয়ার