Top

কয়েক বছরে অ্যান্ড্রয়েডকে ছাড়িয়ে যাবে হারমনি ওএস

২০ ফেব্রুয়ারি, ২০২৩ ১১:২০ পূর্বাহ্ণ
কয়েক বছরে অ্যান্ড্রয়েডকে ছাড়িয়ে যাবে হারমনি ওএস
তথ্যপ্রযুক্তি ডেস্ক :

যুক্তরাষ্ট্র যখন হুয়াওয়ে টেকনোলজিসকে কালো তালিকাভুক্ত করে তখন অনেক প্রযুক্তিবিদই বলেছিলেন এতে প্রতিষ্ঠানটির অপকারের থেকে উন্নতিই বেশি হবে। প্রতিষ্ঠানটি তাদের নিজস্ব চিপ ও অপারেটিং সিস্টেম হারমনি ওএস তৈরি করেছে। অদূর ভবিষ্যতে হুয়াওয়ে বিশ্বের অন্য প্রযুক্তি জায়ান্টদের ছাড়িয়ে যাবে।

চিপের দিক থেকে উন্নয়নের গতি কমে গেলেও সফটওয়্যারে এগিয়ে যাচ্ছে হুয়াওয়ে। হারমনি ওএস বিশ্বের তৃতীয় বৃহত্তম মোবাইল ইকোসিস্টেম। প্রযুক্তিবিদদের ধারণা কোনো ধরনের বাধাই হুয়াওয়ের অগ্রগতি থামাতে পারবে না।

প্রথমদিকে হারমনি ওএস হুয়াওয়ের অপারেটিং সিস্টেম ছিল। একটি বিশেষ দল এর উন্নয়নে কাজ করছে। কিন্তু এভাবে সে রকম কোনো অগ্রগতি না হওয়ায় অপারেটিং সিস্টেমটিকে উন্মুক্ত করে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। অন্য অর্থে যে কেউ এর কোডিংয়ে কাজ করার মাধ্যমে সিস্টেমকে আরো উন্নত করতে পারবে।

২০২০ সাল থেকে হারমনি ওএসের (ওপেনহারমনি) সার্বিক প্রবৃদ্ধি নিয়ন্ত্রণ করছে অ্যাটম ফাউন্ডেশন। এর লক্ষ্য আধুনিক যুগে একটি ওপেন-সোর্স পদ্ধতিতে স্মার্ট টার্মিনাল ডিভাইস অপারেটিং সিস্টেমের জন্য কাঠামো ও প্লাটফর্ম তৈরি করা। ফাউন্ডেশনের নির্বাহী বলেছিলেন, ওপেনহারমনি হাজারের বেশি শিল্প-কারখানায় অপারেটিং সিস্টেমের ডিজিটাল বেজ হিসেবে কাজ করবে।

২০২২ সালের ৪ নভেম্বের পর্যন্ত হারমনি ওএস পরিচালিত হুয়াওয়ে ডিভাইসের সংখ্যা ৩২ কোটি ছাড়িয়ে গেছে, যা ২০২১ সালের একই সময়ে তুলনায় ১১৩ শতাংশ বেশি। এছাড়াও এ অপারেটিং সিস্টেম যুক্ত ২৫ কোটি ইউনিটের বেশি স্মার্ট হোম পণ্য বাজারজাত করা হয়েছে। ২০২১ সালের তুলনায় যার হার ২১২ শতাংশ বেশি। ২০১১ সালে অ্যান্ড্রয়েড ৩০ কোটি ডিভাইসের মাইলফলক স্পর্শ করেছে।

 

শেয়ার