Top
সর্বশেষ

শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি হলে হাড়ের সমস্যা ছাড়াও নানা রোগ হতে পারে!

২০ ফেব্রুয়ারি, ২০২৩ ১১:৪৩ পূর্বাহ্ণ
শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি হলে হাড়ের সমস্যা ছাড়াও নানা রোগ হতে পারে!
লাইফস্টাইল ডেস্ক :

আমাদের শরীরে সব ভিটামিন প্রয়োজন। তবে কিছু ভিটামিন বেশি কার্যকরী। এই তালিকায় রয়েছে ভিটামিন ডি। এই ভিটামিনের অভাব হলে দেহে নানা উপসর্গ দেখা দেয়, সেই সম্পর্কে বিশদে জানালেন বিশিষ্ট চিকিৎসক।

ভিটামিন ডি শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। প্রত্যেকের দেহে এই ভিটামিন পর্যাপ্ত পরিমাণে থাকা উচিত। নইলে নানা অসুখ জাপটে ধরে। তাই তো আমাদের সর্তকতা অবলম্বন করতে হবে। জেনে নিতে হবে ভিটামিন ডি কম থাকার লক্ষণ।

আসলে ভিটামিন ডি-এর কথা উঠলেই মানুষ কেবল হাড়ের কথা বলেন। এই ভিটামিন ও হাড় যেন সমার্থক হয়ে উঠেছে। যদিও বিষয়টি একবারেই তেমন নয়। শরীরের বিভিন্ন কাজে এই ভিটামিন প্রয়োজনীয়। এমনকী মানসিক কার্যপদ্ধতি পরিচালনাতেও এই ভিটামিন দরকার।

যদিও বেশিরভাগ ব্যক্তির মধ্যেই এই ভিটামিন নিয়ে সচেতনতা নেই বললেই চলে। তাঁরা জানেনও না যে কী সাংঘাতিক সমস্যায় তাঁরা পড়তে পারেন ভিটামিন ডি-এর কমতি থেকে। তাই তো বিশেষজ্ঞরা বারবার সাবধান করে চলেছেন। বলছেন যেভাবেই হোক এই উপাদান শরীরে সঠিক পরিমাণে থাকা জরুরি।

এই প্রসঙ্গে কলকাতার ফর্টিস হাসপাতালে বিশিষ্ট ইন্টারনাল মেডিসিন বিশেষজ্ঞ ডা: দীব্যেন্দু মুখোপাধ্যায় জানালেন, প্রতিদিন শরীরের ২ হাজার ইউনিট ভিটামিন ডি প্রয়োজন। এর কম হলেই দেখা দিতে পারে সমস্যা।

কী কী লক্ষণ দেখা যায়?

ডা: দীব্যেন্দু মুখোপাধ্যায়ের কথায়, ভিটামিন ডি দেহের নানা কাজ করে। প্রায় প্রতিটি অঙ্গের কাজেই এই ভিটামিন জড়িয়ে রয়েছে। তাই নানা লক্ষণ দেখা দিতে পারে এর অভাব ঘটলে, যেমন-
১. ক্লান্তি
২. পেশিতে ব্যথা
৩. হাড়ের ক্ষয় ও ব্যথা
৪. ক্ষত শুকাতে চায় না
৫. ইনফেকশন হয় বারবার
৬. অবসাদ আসতে পারে
৭. উৎকণ্ঠা বাড়তে পারে
৮. শিশুর রিকেট
৯. প্রজনন ক্ষমতা কমে যায়
১০. ঘনিষ্ঠতায় ইচ্ছে চলে যায়
১১. চুল পড়ে খুব ইত্যাদি।

কী ভাবে রোগ নির্ণয়?

ডা: দীব্যেন্দু মুখোপাধ্যায় জানান, রোগ নির্ণয় করতে গেলে ব্যক্তির সমস্যার কথা জানতে হয়। তাঁর সমস্যা সম্পর্কে বোঝার পর চিকিৎসকের ক্লিনিক্যাল অ্যাসেসমেন্ট থাকে। তারপর পরীক্ষা করতে দেওয়া হয়। এটাই হল পদ্ধতি। আসলে ভিটামিন ডি টেস্ট এখন সহজলভ্য। তবে এই টেস্ট করালে অনেকেরই কম আসতে পারে। কিন্তু তাঁদের হয়তো সমস্যা নেই। তাই অহেতুক করানো হয়। বরং যাঁদের উপসর্গ থাকে এবং চিকিৎসকের সন্দেহ হয়, তাঁদেরই এই টেস্ট করানো হয়।

কেন সমস্যা বাড়ছে?
এখন মানুষ ঘরের ভিতর বেশিক্ষণ থাকেন। সূর্যের আলো আমাদের স্পর্শ করতে পারে না। এছাড়া বাইরে যেটুকু বেরনো হয়, তাও এসি গাড়িতে কাচ তুলে। আবার একদল মানুষ তো সান স্ক্রিন না মেখে বের হন না। এদিকে ছোটরা আর বাইরে বেরিয়ে খেলে না। ঘরই এখন তাঁদের প্লে গ্রাউন্ড। ঘুড়ি উড়ছে মোবাইলে, আকাশ ফাঁকা। মাঠে ছোটদের দেখা নেই। এই কারণে ছোট বয়স থেকেই শরীরে এই ভিটামিনের অভাব তৈরি হচ্ছে।

এই ভিটামিন পাওয়ার একমাত্র নির্ভরযোগ্য উৎস হল সূর্যের আলো। সূর্য রষ্মি ত্বকে পড়লে এই ভিটামিন তৈরি হয়। তবে শহুরে সভ্যতার মধ্যে রোদে বেরনোর চল কম। তাই সমস্যাও বেশি। তুলনায় গ্রামের মানুষ এখনও বাইরে বের হন। তাই তাঁদের জটিলতা কম হয়, বলে জানালেন ডা: মুখোপাধ্যায়।

কী করবেন ভিটামিন ডি ঘাটতি কমাতে?
ডা: দীব্যেন্দু মুখোপাধ্যায়ের কথায়, সূর্যের আলো গায়ে লাগানো ছাড়া কোনও উপায় নেই। সকাল ১০টা থেকে ২টোর মধ্যে রোদ লাগান। সবথেকে ভালো হয় ৪ ঘণ্টা রোদে থাকতে পারলে। তবে এটা অনেক ক্ষেত্রেই অসম্ভব। তাই যতটা পারবেন চেষ্টা করুন। তাতেই কিছুটা হলেও ফল মিলবে।

এছাড়া যাঁদের শরীরে ভিটামিন ডি-এর ঘাটতির জন্য সমস্যা হচ্ছে তাঁদের দেওয়া হয় ওষুধ। এই ওষুধ থেকে অনেকটাই সমস্যা কমে। কিছুদিনেই মিলতে পারে সমাধান।

 

শেয়ার