Top
সর্বশেষ

ফেব্রয়ারিতেই ক্যাম্পাস খোলার দাবিতে রাবি উপাচার্যকে স্মারকলিপি

১২ ফেব্রুয়ারি, ২০২১ ১:০৯ অপরাহ্ণ
ফেব্রয়ারিতেই ক্যাম্পাস খোলার দাবিতে রাবি উপাচার্যকে স্মারকলিপি
রাবি প্রতিনিধি :

ক্যাম্পাস ও হল খোলাসহ ৫ দফা দাবি জানিয়ে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান বরাবর স্বারকলিপি প্রদান করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) দুপুরে তারা এ স্মারকলিপি দেন। স্মারকলিপির অনুলিপি উপ-উপাচার্য, প্রক্টরকেও দেয়া হয়েছে। প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান ও উপাচার্যের পক্ষে তার সচিব শাজাহান আলী স্মারকলিপিটি গ্রহণ করেছেন।

স্বারকলিপিতে শিক্ষার্থীরা উল্লেখ করেন, ‘করোনা মহামারীর কারণে দীর্ঘ সময় ধরে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় ক্লাস পরীক্ষাসহ সকল একাডেমিক কার্যক্রম স্থগিত হয়ে আছে। যার ফলে শিক্ষার্থীরা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়ে পড়ছে এবং সেশন জটে পড়ে মানসিকভাবে ভেঙে পড়ছে। এমতাবস্থায় শিক্ষার্থীদের জোর দাবি ক্যাম্পাস ও হল খুলে দিয়ে শিক্ষার স্বাভাবিক পরিস্থিতি নিশ্চিত করার জন্য।’

তারা আরো উল্লেখ করেন, ‘আমরা শিক্ষার্থীদের পক্ষ থেকে ৫ দফা দাবিতে গণসাক্ষর কর্মসূচি চালাই। যেখানে অনলাইন অফলাইন মিলিয়ে মোট ৩৭১৯ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এর মধ্যে হল ও ক্যাম্পাসসহ ৫ দফার ন্যায্য দাবির পক্ষে ৩৫১০ জন মতামত দেন এবং বিপক্ষে ২০৯ জন মত প্রকাশ করেন। দাবির পক্ষে ৯৪.৬% শিক্ষার্থী সম্মতি জানিয়েছে।’

তাদের ৫টি দাবি হলো, ফেব্রুয়ারির মধ্যে ক্যাম্পাস ও হল খুলে দিতে হবে, অগ্রাধিকারের ভিত্তিতে বিভিন্ন বর্ষের পরীক্ষার রুটিন ফেব্রুয়ারি-মার্চ মাসের মধ্যে দিতে হবে, আটকে থাকা পরীক্ষা দ্রুত সম্পন্ন করতে হবে, সিলেবাস কমিয়ে দ্রুত ক্লাস (তত্ত্বীয় ও ব্যবহারিক) শেষ করতে হবে, হল ফি মওকুফ করতে হবে, শিক্ষার্থীদের সকল ধরণের ফি ৫০শতাংশ কমাতে হবে।

শিক্ষার্থীদের স্বার্থের কথা বিবেচনা করে ফেব্রুয়ারির মধ্যেই হল ও ক্যাম্পাস খুলে না দিলে বৃহত্তর আন্দোলনে যেতে বাধ্য হবেন বলেও জানান তারা।

স্বারকলিপি প্রদানকালে শিক্ষার্থীদের পক্ষে উপস্থিত ছিলেন, মহব্বত হোসেন মিলন, আমান উল্লাহ খান ও আবুল কালাম আজাদ।

শেয়ার