Top

শাল্লায় বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ক বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত

২৫ ফেব্রুয়ারি, ২০২৩ ৩:৩৭ অপরাহ্ণ
শাল্লায় বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ক বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত
শাল্লা(সুনামগঞ্জ)প্রতিনিধি: :

সুনামগঞ্জের শাল্লায় ‘সংস্কৃতির আলোয় বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ’ শীর্ষক বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান হাওর সংস্কৃতি পরিষদের উদ্যোগে ও শাল্লা উপজেলা প্রশাসন এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ঋত্বিক নাট্যপ্রাণ লিয়াকত আলী লাকীর সার্বিক সহযোগিতায় অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) রাত ৮টায় উপজেলা পরিষদ প্রাঙ্গণে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এই অনুষ্ঠান জাতীয় সংগীত পরিবেশন ও মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যমে এর শুভ সূচনা হয়। পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর উপর নির্মিত তথ্যচিত্র প্রদর্শন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের নিকট বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ বিতরণ করেন। এবং সংস্কৃতিপ্রেমী শাল্লার অরুণ কান্তি তালুকদার ও বিজয় সরকারকে ক্রেস্ট দিয়ে সম্মামনা ও উত্তরীয় প্রদান করা হয়।

সাংস্কৃতিক সংগঠন ‘নাও’-এর পরিবেশনায় মুক্তিযুদ্ধ ভিত্তিক নাটক মঞ্চায়িত হয় “তেলাপোকা”। এই নাটকটির রচনা ও নির্দেশনা করেন শাল্লার কৃতি সন্তান বাংলাদেশ শিল্পকলা একাডেমির নাট্য অভিনেতা রুবেল শঙ্কর বিশ্বাস।

এ অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন, সুপ্রীম কোর্টের আইনজীবী ও আওয়ামি লীগের কেন্দ্রীয় আইন বিষয়ক উপ-কমিটির সদস্য ব্যারিষ্টার অনুকূল তালুকদার ডাল্টন, সাবেক শাল্লা উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডভোকেট অবনী মোহন, শাল্লা সরকারি ডিগ্রি কলেজের অধ্যক্ষ আব্দুস শহীদ, অধ্যাপক তরুণ কান্তি দাশ, শাল্লা ইউপি চেয়ারম্যান আব্দুস সাত্তার মিয়া, গোবিন্দ চন্দ্র সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মহিপাল দাশ মিল্টন, শাহীদ আলী মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আরিফ মোহাম্মদ দুলাল, সাবেক ইউপি চেয়ারম্যান জামান চৌধুরী ফুল মিয়া, আবুল লেইছ চৌধুরী, সাবেক প্রধান শিক্ষক রবীন্দ্র কুমার দাশ।

এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বীর মুক্তিযোদ্ধা, গণমাধ্যমকর্মী, সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, পুলিশ প্রশাসন, জনপ্রতিনিধি, শিক্ষকমন্ডলী, রাজনৈতিক ও সামাজিক নেতৃবৃন্দ সহ এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ।

এ ব্যাপারে হাওর সংস্কৃতি পরিষদের সদস্য সচিব রুবেল শঙ্কর বিশ্বাস বলেন, হাওর অঞ্চল সমৃদ্ধ সংস্কৃতি এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মহান মুক্তিযুদ্ধের চেতনা বিকাশের লক্ষ্যে হাওর সংস্কৃতি পরিষদ ‘সংস্কৃতির আলোয় বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ’ শীর্ষক বিশেষ কর্মসূচি বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। অসাম্প্রদায়িক ও মুক্তিযুদ্ধের চেতনা সম্বলিত সোনার বাংলা গড়ার ক্ষেত্রে নিজ নিজ অবস্থান থেকে ইতিবাচক ভূমিকা পালনের লক্ষ্যেই মূলত এ উদ্যোগ। শাল্লা থেকে এই কর্মসূচির আনুষ্ঠানিক যাত্রা শুরু করছি। ক্রমান্বয়ে হাওর অঞ্চলের অন্তত প্রতিটি উপজেলায় এই কর্মসূচি বাস্তবায়নের পরিকল্পনা রয়েছে। তবে এই কাজে যারা সহযোগিতা করেছেন তাদের প্রত্যককে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।

পরিশেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান রনেশ ঠাকুর, ফয়সল ও অনন্যা রুমার কণ্ঠে বাউল সম্রাট শাহ আবদুল করিমের গান পরিবেশনের মাধ্যমে রাত ১২ টায় অনুষ্ঠানের পরিসমাপ্তি হয়।

শেয়ার