Top

কোমরের মাঝ বরাবর এঁকেবেঁকে উঠেছে লেজ!

২৬ ফেব্রুয়ারি, ২০২৩ ১১:২২ পূর্বাহ্ণ
কোমরের মাঝ বরাবর এঁকেবেঁকে উঠেছে লেজ!
ফিচার ডেস্ক :

স্পিনা বিফিডা নামক জটিল রোগ নিয়ে জন্মেছিল ওই শিশু। এতে শিশুর মেরদণ্ড স্বাভাবিক ভাবে বেড়ে উঠতে পারে না। এ ক্ষেত্রে, শিশুটির মেরুদণ্ড এবং শ্রোণীদেশের মাঝে বাড়তি মাংসখণ্ড গজিয়েছিল।

আস্ত লেজ নিয়ে জন্ম হয়েছে এক শিশুকন্যার। ব্রাজিলের হাসপাতালে তাকে দেখে বিস্মিত চিকিৎসকেরাও। তাঁরা জানিয়েছেন, শিশুটির কোমরের মাঝ বরাবর একটি সরু মাংসখণ্ড গজিয়ে উঠেছিল। তা অবিকল লেজের মতোই দেখতে। অস্ত্রোপচার করে তা বাদ দেওয়া হয়েছে।

স্পিনা বিফিডা নামক জটিল রোগ শরীরে নিয়ে জন্মেছিল ওই শিশু। এই রোগে শিশুর মেরদণ্ড স্বাভাবিক ভাবে বেড়ে উঠতে বাধা পায়। এ ক্ষেত্রে, শিশুটির মেরুদণ্ড এবং শ্রোণীদেশের মাঝে বাড়তি মাংসখণ্ড গজিয়েছিল। যা মেরুদণ্ডের সম্প্রসারে বাধার সৃষ্টি করেছিল। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় একে বলা হয় ‘হিউম্যান সিউডো টেইল’।

‘পেডিয়াট্রিক সার্জারি কেস রিপোর্টস’ নামক জার্নালে এই শিশুর বিরল রোগলক্ষণের কথা প্রকাশিত হয়েছে। এর আগে মেক্সিকোতেও অনুরূপ ঘটনা দেখা গিয়েছিল। সেখানেও শিশুকন্যার জন্মের পর দেখা গিয়েছিল, তার নিতম্বের উপরে একগাছা লোম, আর সেখানেই প্রায় দুই ইঞ্চি লম্বা একটি লেজ। বিষয়টি কী তা বুঝতে এক্সরে করেন চিকিৎসকেরা। দেখা যায় লেজটির ভিতরে কোনও হাড় নেই।

লেজ নিয়ে মানবশিশুর জন্ম নতুন নয়। অনেক সময়ে কোমরের নীচের হাড় বেড়ে গিয়ে এক ধরনের উপবৃদ্ধি হয়। তাকে ‘ভেস্টিজিয়াল’ লেজ বলা হয়। এই ধরনের লেজকে বিবর্তনের অংশ হিসাবেই দেখেন বিশেষজ্ঞেরা। কিন্তু হাড় ছাড়া শুধু পেশিকলা দিয়ে তৈরি লেজ আলাদা। বিজ্ঞানের ভাষায় তার নাম ‘ট্রু টেল’।

শেয়ার