Top

নতুন প্রজন্মের কাছে বাংলা ভাষা ও সংস্কৃতি ছড়িয়ে দেওয়ার আহ্বান

২৭ ফেব্রুয়ারি, ২০২৩ ১১:১৫ পূর্বাহ্ণ
নতুন প্রজন্মের কাছে বাংলা ভাষা ও সংস্কৃতি ছড়িয়ে দেওয়ার আহ্বান
প্রবাস ডেস্ক :

বাংলা ভাষা, কৃষ্টি ও সংস্কৃতি পরবর্তী প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে প্রবাসী বাংলাদেশিদের প্রতি আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ ইমরান। সেইসঙ্গে ভাষা আন্দোলনে সকল শহীদ ও ভাষা সৈনিকদের পাশাপাশি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে অমর একুশের চেতনা সমুন্নত রাখার জন্য প্রবাসীদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

নর্দার্ন ভার্জিনিয়া-ভিত্তিক বাংলাদেশ সেন্টার ফর কমিউনিটি ডেভেলপমেন্ট ইনক (বিসিসিডিআই)-এর বাংলা স্কুলের নিজস্ব ভবন উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

বিদেশে বসবাসকারী পরবর্তী প্রজন্মের মাঝে সমৃদ্ধ বাংলা ভাষা ও সংস্কৃতি চর্চা অব্যাহত রাখার প্রশংসা করে রাষ্ট্রদূত ইমরান বলেন, প্রবাসী বাঙালিরা নিজ নিজ সন্তানদের নিজস্ব সংস্কৃতির সাথে পরিচিত করে তুলতে অত্যন্ত জোরালো ভূমিকা পালন করছেন, যাতে করে পরবর্তী প্রজন্ম এই ভাষা ও সংস্কৃতিকে অন্যান্য ভাষা ও সংস্কৃতিতে ছড়িয়ে দিতে পারে।

তিনি সারা বিশ্বে বাংলা ভাষা ও সাহিত্যের ব্যাপক অনুবাদের ওপর গুরুত্বারোপ করে এ ধরনের কার্যক্রমে দূতাবাসের সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।

এর আগে বাংলা স্কুল প্রাঙ্গণে নির্মিত অস্থায়ী শহীদ মিনারে বাংলাদেশ দূতাবাস ও বাংলা স্কুলের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ এবং এক মিনিট নিরবতা পালন করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্বা জানানো হয়। এরপর রাষ্ট্রদূত ইমরান বাংলা স্কুলের নতুন ভবন উদ্বোধন করেন। তিনি বাংলা স্কুলের জন্য নতুন ভবন ক্রয়ে সকল অর্থদাতাদের ‘ওয়াল অব অনার’ এবং যুক্তরাষ্ট্রে বাংলা ভাষাভাষীদের জন্য প্রথম ‘মাসুমা খাতুন-ওয়ালী ফাহমী’ লাইব্রেরিও উদ্বোধন করেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন ভয়েজ অব আমেরিকা বাংলা বিভাগের সাবেক সাংবাদিক মাসুমা খাতুন, মুক্তিযোদ্ধা হারুনুর রশিদ, পৃষ্ঠপোষক মাজহারুল হক, ড. ফায়জুল হক, ড. নজরুল ইসলাম, স্থপতি আনোয়ারুল ইকবাল কচি, ড. আরিফুল ইসলাম, বাংলা স্কুলের অধ্যক্ষ শামীম চৌধুরী প্রমুখ।

সবশেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে ভাষা শহীদদের স্মরণে বাংলা স্কুল – মিউজিক একাডেমি এবং ড্যান্স একাডেমি গান ও নৃত্য পরিবেশন করে। অনুষ্ঠানে ওয়াশিংটন ডিসি, ভার্জিনিয়া ও মেরিল্যান্ডের বিপুল সংখ্যক প্রবাসী বাঙালি উপস্থিত ছিলেন।

শেয়ার