Top

উদ্ভাবনের ১৭ বছরে পড়লো স্যামসাং

২৭ ফেব্রুয়ারি, ২০২৩ ১১:৩১ পূর্বাহ্ণ
উদ্ভাবনের ১৭ বছরে পড়লো স্যামসাং
তথ্যপ্রযুক্তি ডেস্ক :

২০২২ সালে বিশ্বের টেলিভিশন বাজারে শীর্ষস্থানে ছিল দক্ষিণ কোরিয়ার ব্র্যান্ড স্যামসাং। বাজার গবেষণা সংস্থা ওমডিয়ার জরিপে এ তথ্য উঠে এসেছে। এর মাধ্যমে ১৭ বছরের ধারাবাহিকতা ধরে রেখেছে প্রতিষ্ঠানটি।

দীর্ঘ এ সময়ে স্যামসাং সবচেয়ে বেশি কাজ করেছে ডিসপ্লের উন্নয়নে। বস্তুত নিজেদের প্রিমিয়াম প্রডাক্ট লাইনআপকে অগ্রাধিকার দিয়ে থাকে স্যামসাং। যার উদাহরণ ব্র্যান্ডটির নিও কিউএলইডি লাইনআপ।

২০০৬ সালে স্যামসাংয়ের বোর্দো টিভির হাত ধরে সর্বপ্রথম আধুনিক ডিজাইন এবং হালকা ওজনের এলসিডি টিভি দেশের বাজারে আসে। সে বছরই স্যামসাং প্রথমবারের মতো বিশ্বব্যাপী টেলিভিশন বাজারে ১ নম্বর স্থান অর্জন করে। একইভাবে ২০০৯ সালে প্রথম এলইডি টিভি এবং ২০১১ সালে প্রথম স্মার্ট টিভি নিয়ে আসে স্যামসাং।

২০১৭ সালে স্যামসাং সর্বপ্রথম নিয়ে আসে কিউএলইডি টিভি, যা রীতিমতো টিভির বাজারে নেক্সট-জেন অর্থাৎ পরবর্তী প্রজন্মের ডিসপ্লেকে সংজ্ঞায়িত করে। এর কোয়ান্টাম ডট প্রযুক্তির মাধ্যমে এ শিল্পের ইতিহাসে প্রথমবারের মতো শত ভাগ কালার ভলিউম অর্জন সম্ভব হয়। এরই ক্রমধারায় ২০১৮ সালে ব্র্যান্ডটি কিউএলইডি এইটকে, কোয়ান্টাম মিনি এলইডি-ব্যাকড নিও কিউএলইডি এবং ২০২১ সালে সেলফ-ইল্যুমিনেটিং মাইক্রো এলইডি প্রযুক্তির সংযোজন করে গোটা শিল্প খাতে পরিবর্তন আনে।

যুগান্তকারী স্ক্রিনিং টেকনোলজি ও দুর্দান্ত গ্রাহকসেবার কারণে অন্য অনেক অর্জনের পাশাপাশি ২০২২ সালে স্থানীয় পর্যায়ে সেরা ব্র্যান্ডের স্বীকৃতিও পায় স্যামসাং।

স্যামসাং কনজিউমার ইলেকট্রনিকসের পরিচালক ও হেড অব বিজনেস শাহরিয়ার বিন লুৎফর বলেন, ‘‌দীর্ঘ সময় অত্যাধুনিক এবং উদ্ভাবনী প্রযুক্তির সমন্বয়ে প্রিমিয়াম মডেলের টেলিভিশন তৈরি করে আসছে স্যামসাং। এ প্রচেষ্টায় টানা ১৭তম বছরের মতো শীর্ষস্থান ধরে রাখতে পেরে আমরা ও গর্বিত।’

শেয়ার