Top

চ্যাটজিপিটির নির্মাতা এআইয়ের ভবিষ্যৎ নিয়ে যা বললেন

২৭ ফেব্রুয়ারি, ২০২৩ ১১:৩৫ পূর্বাহ্ণ
চ্যাটজিপিটির নির্মাতা এআইয়ের ভবিষ্যৎ নিয়ে যা বললেন
তথ্যপ্রযুক্তি ডেস্ক :

চ্যাটজিটিপি প্রতিষ্ঠার পর থেকেই কয়েক মাস ধরে খবরের শিরোনামে রয়েছে ওপেন এআই। এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা মূলধারার কথোপকথনের একটি অংশ হয়ে উঠছে, যার কৃতিত্ব মূলত ওপেন এআইয়ের।

তবে ওপেনএআইয়ের সিইও স্যাম আল্টম্যান এখন শুধু এআই নিয়ে নয়, তিনি এজিআই অর্থাৎ কৃত্রিম সাধারণ বুদ্ধিমত্তা নিয়ে চিন্তা করছেন। একটি ব্লগ পোস্টে, আল্টম্যান এজিআই সম্পর্কে তার বিস্তারিত মতামত তুলে ধরেন।

আল্টম্যান বিশ্বাস করেন, যদি এজিআই সফলভাবে তৈরি করা যায়, তবে এই প্রযুক্তি বৈশ্বিক অর্থনীতির বিকাশ এবং বিজ্ঞানের নিত্য নতুন আবিষ্কারের মাধ্যমে মানব সভ্যতাকে আরো উন্নতির পথে এগিয়ে নিয়ে যেতে পারবে।

ব্লগ পোস্টের মাধ্যমে তিনি জানান, এজিআইয়ের মধ্যে রয়েছে অবিশ্বাস্য নতুন কিছু ক্ষমতা এনে দেওয়ার সম্ভাবনা।

তিনি বলেন, ওপেন এআই এজিআই পরিচালনা করে এর সুযোগ সুবিধা বিস্তৃতভাবে সবার মধ্যে শেয়ার করতে চায়। তবে এজিআই- এর অপব্যবহার নিয়ে সতর্ক করে বলেন, মারাত্মক দুর্ঘটনা এবং সামাজিক বিঘ্নের গুরুতর ঝুঁকি নিয়ে আসতে পারে এজিআই।

তবে যেহেতু এজিআই মানবসভ্যতার জন্য অনেক বড় ভূমিকা রাখতে পারে তাই এর বিকাশ চিরতরে বন্ধ রাখা সম্ভব নয়। এর পরিবর্তে এটি কীভাবে সঠিকভাবে পরিচালনা করা যায় সেই পথ খুঁজে বের করতে হবে।

গত কয়েক মাসে, একাডেমিয়া বিশ্বে এআইয়ের নৈতিক ব্যবহার নিয়ে অনেক প্রশ্ন উত্থাপিত হয়েছে। এআই ব্যবহার নির্দিষ্ট কাজের উপর ক্ষতিকারক প্রভাব ফেলতে পারে কিনা এবং সতর্কতার সঙ্গে চলার প্রয়োজন আছে কিনা এই নিয়ে ব্যাপক প্রশ্ন উঠছে।

এআই নিয়ে সতর্ক থাকার বিষয়ে আল্টম্যান সহমত পোষণ করেছেন। তবে তিনি জানান, ওপেনএআই তার মডেলগুলো তৈরি এবং স্থাপনের সময় ক্রমবর্ধমান সতর্কতা অবলম্বন করছে।

শেয়ার