Top

দাবি পরিশোধের ব্যর্থতা বিমা খাতের অনাস্থার কারণ: আইডিআরএ চেয়ারম্যান

২৭ ফেব্রুয়ারি, ২০২৩ ৬:৩৫ অপরাহ্ণ
দাবি পরিশোধের ব্যর্থতা বিমা খাতের অনাস্থার কারণ: আইডিআরএ চেয়ারম্যান
নিজস্ব প্রতিবেদক :

বিমা খাতে সময়মতো দাবি পরিশোধ না করতে পারার ব্যর্থতা মূলত সাধারণ মানুষের মনে বিমার প্রতি অনীহা এবং অনাস্থা সৃষ্টি করেছে বলে অকপটে স্বীকার করেছেন বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী। তিনি বলেন, বিমা দাবি পরিশোধে ১টা প্রতিষ্ঠান বাদ দিলে দাবি অনিষ্পত্তির হার দাঁড়াবে ৮৯ শতাংশ।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) বিকেলে জাতীয় বিমা দিবস উদযাপন উপলক্ষে আইডিআরএ’র মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে গণমাধ্যমের প্রশ্নোত্তর দিতে গিয়ে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বিমা সম্পর্কে আমাদের শিক্ষা ও সচেতনতার যথেষ্ট অভাব আছে। পাশাপাশি সময়মতো বিমা দাবি পরিশোধ করতে না পারার চরম ব্যর্থতাও রয়েছে। ফলে জনগনের মনে বিমা নিয়ে তৈরি হয়েছে অনাস্থা। এতে আগের তুলনায় বিমা গ্রাহকের সংখ্যা তুলনামূলকভাবে কমে যাচ্ছে এটা সত্যি কথা।

জয়নুল বারী ব্যর্থতা স্বীকার করে বলেন, আমাদের এই খাতে অনেকেই কাজ করেন। কিন্তু বিমা শিক্ষায় শিক্ষিত জনবলের যথেষ্ট অভাব। আবার কিছু কর্মকর্তা কোড অব কন্ডাক্ট ভেঙে, মিথ্যা প্রলোভন দেখিয়ে গ্রাহকদের সাথে কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। এতে সাধারণ মানুষ ভুল পলিসি গ্রহণ করে প্রতারণার জালে আটকা পড়েছেন।

‘আমরা বিমাকে সময়োপযোগী করে গড়ে তুলতে পারিনি। আমাদের অনেক প্রতিষ্ঠানের প্রচারণার মানও নিম্নমানের। এতে গ্রাহকেরা কাছে বিমার সুবিধা ঠিকমতো পৌঁছানো যাচ্ছে না। মানুষ বিমার বিকল্প হিসেবে অন্য দিকে ঝুঁকছেন, বিভিন্ন প্রতিষ্ঠানে যুক্ত হচ্ছেন। ফলে বিমা খাতের গ্রাহকের সংখ্যা প্রতিনিয়ত কমছে। আমরা ডিজিটাল মাধ্যমে এসব প্রচারণা চালানোর জন্য চিন্তা করেছি।’

মোটরযান বিমা নিয়ে আইডিআরএ’র সভাপতি বলেন, যানবাহনের বিমায় একটা ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়েছে। ৬০ এর ২ ধারার আইন অনুযায়ী, দেশে মোটরযানের বিমা বাধ্যতামূলক। কিন্তু বিমা না করলে কোন শাস্তির বিধান রাখা হয়নি। ফলে মানুষ ধরেই নিয়েছে মোটরযানের বিমা না করলেও সমস্যা নেই। আমরা এই ব্যাপারটাতে বিশেষ গুরত্ব দিচ্ছি। পাশাপাশি থার্ড পার্টি বিমা পলিসিও গ্রহণযোগ্য আকারে তৈরি করে আমরা সরকারের কাছে তুলে ধরবো।

জাতীয় বিমা দিবস উদযাপন উপলক্ষে তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাজনীতি নিষিদ্ধ থাকার সময়ে সর্বস্তরের জনগণকে সংগঠিত করার মাধ্যমে দেশের স্বাধীনতা অর্জনের এক সুদূরপ্রসারী পরিকল্পনার অংশ হিসাবে ১৯৬০ সালের ১ মার্চ তৎকালীন আলফা ইন্স্যুরেন্স কোম্পানিতে এ অঞ্চলের প্রধান হিসেবে যোগদান করেন। তারিখটিকে স্মরণীয় করে রাখার জন্য সরকার ১ মার্চ কে ‘জাতীয় বিমা দিবস’ হিসেবে ঘোষণা করে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এবারের বিমা দিবস উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাছাড়া, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ, বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী এবং বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের সভাপতি শেখ কবির হোসেন।

পরিসংখ্যান অনুযায়ী, ২০২২ সালের শেষে গ্রস প্রিমিয়ামের পরিমান দাঁড়িয়েছে ১৬ হাজার ৮১২ কোটি টাকা। যার মধ্যে লাইফ বিমার গ্রস প্রিমিয়ামের পরিমান দাঁড়িয়েছে ১১ হাজার ৩৯৯ কোটি টাকা। আর নন লাইফে এই পরিমান ৫ হাজার ৪১৩ কোটি টাকা। যা সংকটের এই সময়ে দেশের ব্যাংকিং খাতে বড় তারল্যের যোগান দিচ্ছে।

উল্লেখ্য, লাইফ ও নন-লাইফ বিমা কোম্পানির অর্জিত প্রিমিয়ামের ওপর ২০২২ সালে ১ হাজার ৩০৫ কোটি ৭৩ লাখ টাকার ভ্যাট ও ট্যাক্স সরকারের কোষাগারে জমা দেয়া হয়েছে। বিগত বছরে লাইফ এবং নন-লাইফ বিমা কোম্পানিগুলোর উত্থাপিত বিমা দাবির মোট সংখ্যা ৩০ লাখ ৬২ হাজার চারশত ৮টি। বিমা কোম্পানি মোট ১৯ লাখ ১২ হাজার ৮৬৯ টি বিমা দাবি নিষ্পত্তি করেছে।

বিমা দাবি পরিশোধের ভিত্তিতে এবারের আসরে দুটি লাইফ বিমা এবং দুটি নন-লাইফ বিমা কোম্পানিকে বিমা পদক প্রদান করা হবে।

শেয়ার