Top

৪৯ বছর পর স্বাস্থ্য কমপ্লেক্সে চালু হলো আল্ট্রাসনোগ্রাম

০২ মার্চ, ২০২৩ ১:৪৫ অপরাহ্ণ
৪৯ বছর পর স্বাস্থ্য কমপ্লেক্সে চালু হলো আল্ট্রাসনোগ্রাম
তজুমদ্দিন (ভোলা) প্রতিনিধি :

ভোলার তজুমদ্দিন উপজেলার সরকারি হাসপাতাল স্থাপনের ৪৯ বছর পর অবশেষে স্বাস্থ্য কমপ্লেক্সে চালু হলো আল্ট্রাসনোগ্রাম সেবা। দীর্ঘদিন পর হলেও এই সেবা চালু হওয়ায় সবার মাঝে আনন্দ বিরাজ করছে। উপজেলার প্রত্যন্ত গ্রামাঞ্চলের প্রান্তিক মানুষেরা খুশি । সরকার নির্ধারিত ফি প্রদান করে অফিস চলাকালীন সময়ে যে কেউ এই সেবা গ্রহণ করতে পারবেন। জানা যায় রবিবার (২৬ ফেব্রুয়ারি) সকালে তজুমদ্দিন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আল্ট্রাসনোগ্রাম সেবাটি উদ্বোধন করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আরিফুল ইসলাম খান।

হাসপাতাল সূত্র থেকে জানা যায় ,তজুমদ্দিন বাসীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ১৯৭৪ সালে তৎকালীন সরকার হাসপাতালটি স্থাপন করেন। প্রথমদিকে ৩১ শয্যাবিশিষ্ট থাকলেও এলাকার মানুষের স্বাস্থ্য সেবাকে আরও বেগবান করার লক্ষ্যে বর্তমান সংসদ সদস্য আলহাজ্ব নুরুন্নবী চৌধুরী শাওন এর সার্বিক সহযোগিতায় আওয়ামী লীগ সরকার এটিকে ৫০ শয্যায় উন্নতিকরণ করেন। বর্তমানে তাও রয়েছে আনুষ্ঠানিক অপেক্ষায়।

হাসপাতালে সেবা নিতে আসা ফাতেমা বেগম বলেন,আমাদের আল্ট্রাসনোগ্রাম প্রয়োজন হলে বাইরে থেকে অর্থ্যাৎ কোন বেসরকারি হাসপাতাল বা ক্লিনিক থেকে অনেক টাকা দিয়ে করতে হতো। এখন হাসপাতালে সেবাটি চালু হওয়ায় আমাদের জন্য খুবই ভালো হলো। আমরা ভীষণ উপকৃত হবো।

আলাপ চারিতায় প্রতিবেধককে তজুমদ্দিন উপজেলা ক্রিয়া সংস্থার সাধারণ সম্পাদক মোঃ তুহিন তালুকদার বলেন, দীর্ঘদিন ধরে হাসপাতালে আল্ট্রাসনোগ্রাম সেবা ছিল না। সেটিও চালু হলো। আশা করছি আল্ট্রাসনোগ্রাম সেবা চালুর মাধ্যমে হাসপাতালটি সেবার মানের দিক থেকে আরও এক ধাপ এগিয়ে গেল। সেই সঙ্গে বর্তমান সরকার প্রতিটি মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য যে পদক্ষেপ গ্রহণ করছেন তারই প্রতিফলন এটি।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আরিফুল ইসলাম খান বলেন, উপজেলা পর্যায়ে মানসম্মত স্বাস্থ্যসেবা প্রদানের অঙ্গীকার বাস্তবায়নে আমাদের জন্য এটি একটি মাইলফলক হয়ে থাকবে।

আমরা আশাবাদী যে, আমাদের একঝাঁক তরুণ চিকিৎসকবৃন্দ এবং কর্মকর্তা কর্মচারীবৃন্দের আন্তরিক সহযোগিতায় প্রান্তিক পর্যায়ে সর্বোচ্চ স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সর্বদা আমাদের আন্তরিক প্রচেষ্টা অব্যাহত রাখবো।

শেয়ার