Top
সর্বশেষ

ওজন কমাতে চিনির বদলে গুড় খাওয়া কি ঠিক

০৬ মার্চ, ২০২৩ ১২:১৯ অপরাহ্ণ
ওজন কমাতে চিনির বদলে গুড় খাওয়া কি ঠিক
লাইফস্টাইল ডেস্ক :

ওজন কমাতে অনেকেই চিনি ছাড়ার পরামর্শ দেন। তবে কেউ কেউ আবার মনে করেন চিনির পরিবের্তে গুড় খেলে কোনো সমস্যা হয় না। তবে গুড় কি চিনির বিকল্প হতে পারে? তা নিয়ে অনেকেরই প্রশ্ন রয়েছে।

ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদন বলছে, চিনি এবং গুড় দুটিই আখ থেকে তৈরি হয়। শুধুমাত্র দুটির তৈরির পদ্ধতি ভিন্ন। তবে চিনির চেয়ে গুড়ের উপকারিতা বেশি। গুড় সম্পূর্ণ জৈব, অন্যদিকে চিনি তৈরি হয় ব্লিচিং প্রক্রিয়া থেকে।

গুড়ের মধ্যে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ভিটামিন বি ওয়ান, বি সিক্স, সি রয়েছে। এছাড়াও গুড়ের মধ্যে থাকা ফেনোলিক হতাশা থেকে দূরে রাখে। গুড়ে থাকা উপাদান মানসিক চাপ কমায়, ইমিউনিটি বাড়ায়। তাই যারা ওজন কমাতে চাইছেন তারা চিনির বদলে গুড় দিয়ে চা খান। এমনকী কেক বানাতেও গুড় ব্যবহার করতে পারেন।

ভিটামিনের পাশাপাশি গুড়ে অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইবার রয়েছে। যা শরীরের জন্য বেশ ভালো। এছাড়াও পাটালি গুড় হজমে সাহায্য করে। ক্যালোরি বেশি না থাকায় এটি শরীর থেকে টক্সিন বের করে দেয়। প্রতিদিন সকালে পাটালি গুড়, ভেজানো ছোলা আর আদা খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ে।

তবে এই প্রতিবেদন বলছে, গুড়ও খেতে হবে পরিমিত পরিমাণে। কারণ এটি কখনোই চিনির বিকল্প হতে পারে না। কারণ গুড়েও রয়েছে ক্যালোরি। বিশেষ করে যাদের সুগার আছে তাদের বিশেষ সাবধান হতে হবে গুড় ব্যবহারে। সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেওয়াই ভালো।

শেয়ার