Top
সর্বশেষ

শরীরে ডায়াবেটিসের লক্ষণ বুঝবেন যেভাবে

০৭ মার্চ, ২০২৩ ১০:৩৯ পূর্বাহ্ণ
শরীরে ডায়াবেটিসের লক্ষণ বুঝবেন যেভাবে
লাইফস্টাইল ডেস্ক :

গোটা বিশ্বে ডায়াবেটিস রোগীর সংখ্যা বাড়ছে। বিশেষজ্ঞদের মতে,অনিয়ন্ত্রিত জীবনযাপন পদ্ধতি, সঠিক খাদ্যাভ্যাসের কারণে বাড়ছে ডায়াবেটিস রোগে আক্রান্তের সংখ্যা। কারও কারও বংশগত কারণেও দেখা দেয় ডায়াবেটিস। শরীরে ডায়াবেটিস দেখা দিলে এর ক্ষতিকর প্রভাব মাথা থেকে পা পর্যন্ত সকল অঙ্গ-প্রত্যঙ্গের ওপর পড়ে। বিশেষ করে কিডনি, লিভার, স্নায়ু, চোখের সমস্যা দেখা দেয়। তবে আমাদের মধ্যে অনেকেই আছেন যারা জানেন না তারা ডায়াবেটিসে আক্রান্ত। আর এই কারণেই সমস্যা আরও গুরুতর দিকে মোড় নিচ্ছে। এ কারণে ডায়াবেটিস নিয়ে সবাইকে আরও বেশি করে সচেতন হতে হবে।

মেডিক্যাল নিউজ টুডে’র এক প্রতিবেদনে বলা হয়েছে, শরীরের যে কোনও অংশে ডায়াবেটিস সমস্যা তৈরি করতে পারে। বাদ যায় না ত্বকও। ডায়াবেটিস হলে ত্বকে পরিবর্তন দেখা দেয়। ত্বকের রং গাঢ় হয়ে যায়। তাই কোনও ব্যক্তির শরীরে হঠাৎ করেই ত্বকের রঙে পরিবর্তন এলে চিকিৎসকের পরামর্শ নিন। এক্ষেত্রে প্রথমে সুগার পরীক্ষা করা উচিত।

ডায়াবেটিসে আক্রান্ত হলে ঘা শুকাতে চায় না। হয়তো কোথাও কেটে গেল, দেখলেন শুকাচ্ছেই না। শেষে অ্যান্টিবায়োটিকের প্রয়োজন পড়তে পারে। আসলে সুগার বাড়লে শরীরে শ্বেত রক্ত কণিকা সঠিকভাবে কাজ করতে পারে না। এই কারণে ক্ষত সারতে দেরি হয়। এছাড়া এই রোগটি ইমিউনিটির কাজ করার পদ্ধতিকেও নষ্ট করে দেয়। এ কারণে সমস্যা লেগেই থাকে।

চোখের উপর ডায়াবেটিসের নেতিবাচক প্রভাব রয়েছে। দেখা গেছে, রক্তে সুগার বাড়লে তা চোখের নার্ভ ক্ষতিগ্রস্ত করে। এমনকী চোখের ভিতরের ছোট ছোট রক্তনালীর ক্ষতি করে এই অসুখ। এর ফলে রক্তনালী ফেটে রক্তপাত হতে পারে। কিন্তু, এত সূক্ষ্ম স্তরে এই সমস্যা হয় যে সহজে ধরা যায় না। তবে একটা সময় চোখে দেখতে সমস্যা হয়। তাই হঠাৎ করেই চোখে কম দেখলে অবশ্যই চিকিৎসকের কাছে যান।

অনেকেরই মুখে দুর্গন্ধ থাকে। এই সমস্যা দেখা দিলেই বেশিরভাগই দাঁত বা মাড়ির সমস্যাকে দোষ দেন। যদিও বিষয়টা সেই দিকে ইঙ্গিত নাও করতে পারে। দেখা গেছে, ডায়াবেটিস রোগীদের মুখেও একটা দুর্গন্ধ থাকে। এই সমস্যাকে ডায়াবিটিস কিটোঅ্যাসিডোসিস বলে। এই সমস্যার ক্ষেত্রে গ্লুকোজ থেকে শরীর শক্তি অর্জন করতে পারে না। তাই ফ্যাট পোড়াতে শুরু করে দেয়। এই সময় মুখে দুর্গন্ধ হতে পারে। তাই হঠাৎ করেই ওজন কমার পাশাপাশি মুখে দুর্গন্ধ হলে সাবধান থাকা উচিত।

অনেকেরই ঘন ঘন সংক্রমণ হয়। তারা কিছুদিন পর পর ইউটিআই, ভাইরাল সংক্রমণে ভুগতে থাকেন। বারবার এই ধরনের সংক্রমণ হলে সুগার পরীক্ষা করা উচিত।

এছাড়়াও ডায়াবেটিস হলে আরও যেসব উপসর্গ দেখা দেয়-
১. তৃষ্ণা বেড়ে যাওয়া
২. বারবার প্রস্রাব পাওয়া
৩. ক্লান্তি
৪. ওজন দ্রুত কমে যাওয়া ইত্যাদি।
এই ধরনের লক্ষণ দেখলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

শেয়ার