Top

মেক্সিকোতে ঐতিহাসিক ৭ মার্চ পালন

০৯ মার্চ, ২০২৩ ১১:১৫ পূর্বাহ্ণ
মেক্সিকোতে ঐতিহাসিক ৭ মার্চ পালন
প্রবাস ডেস্ক :

মেক্সিকো সিটিতে বাংলাদেশ দূতাবাস যথাযথ সম্মান ও উদ্দীপনার সঙ্গে ঐতিহাসিক ৭ মার্চ পালন করেছে। রাষ্ট্রদূত আবিদা ইসলাম জাতীয় সংগীতের সুরে জাতীয় পতাকা উত্তোলন এবং বাংলাদেশ কমিউনিটির সদস্যদের পাশাপাশি দূতাবাসের কর্মকর্তাদের উপস্থিতিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আবক্ষ প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিবসটি শুরু হয়।

এই উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করা হয়। বঙ্গবন্ধুর ‘ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ’ ইংরেজি ও স্প্যানিশ উভয় ভাষায় দূতাবাসের স্থানীয় কর্মীরা পাঠ করে শোনান। অনুষ্ঠানে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ’ শীর্ষক একটি বিশেষ তথ্যচিত্রসহ বাংলাদেশের মুক্তিযুদ্ধভিত্তিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র জাহিদুর রহমান বিপ্লব পরিচালিত ‘ওমর ফারুকের মা’ প্রদর্শন করা হয়।

রাষ্ট্রদূত আবিদা ইসলাম তার বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পাশাপাশি সকল বীর মুক্তিযোদ্ধাদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তার বক্তৃতায়, তিনি ‘ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের’ তাৎপর্য এবং ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে এর অবদানের কথা তুলে ধরেন। বাংলাদেশের ঐতিহ্যবাহী খাবারের সাথে উপস্থিতদের বিনোদন দিয়ে অনুষ্ঠানটি শেষ হয়।

শেয়ার