Top
সর্বশেষ

হাঁটুর ব্যথা দূর করার ঘরোয়া উপায়

১২ মার্চ, ২০২৩ ১০:৪১ পূর্বাহ্ণ
হাঁটুর ব্যথা দূর করার ঘরোয়া উপায়
লাইফস্টাইল ডেস্ক :

হাঁটুর ব্যথার সমস্যায় অনেকেই ভোগেন। শীতে শতকরা ৪২ ভাগ মানুষের হাঁটু ও অন্যান্য জয়েন্টের ব্যথা বেড়ে যায়। বিভিন্ন গবেষণায় বলা হয়েছে ঠান্ডা, আর্দ্র আবহাওয়ায় জয়েন্ট ব্যথা বৃদ্ধি পায়। শীতে বায়োমেট্রিক চাপ কমে যায়। ফলে আমাদের শরীরের কোষ বা টিস্যুগুলো আমাদের স্নায়ুর ওপর চাপ দেয়। এজন্য জয়েন্টে ব্যথা হয়। এছাড়াও যাদের হাঁটুতে আথ্রাইটিস আছে তাদের হাঁটু ব্যথার মাত্রা বহুগুণ বেড়ে যায়। এই সমস্যায় সবসময় কড়া ওষুধ নয়, ঘরোয়া উপায়েও হাঁটু ব্যথা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

দেখে নিন তেমনই কিছু উপায়-

ভিটামিন-সি- ভিটামিন সি কোলাজেন উৎপাদনের জন্য গুরুত্বপূর্ণ। কোলাজেন হাঁটুর কার্টিলেজের প্রধান উপাদান। এটি হাড়ের বৃদ্ধির জন্য জরুরি। ভিটামিন সি হাড় ক্ষয় ও হাড়ের ফ্র্যাকচার প্রতিরোধে কাজ করে।

সাঁতার- হাঁটু ভালো রাখতে ও আর্থ্রাইটিসের সমস্যা কমাতে সাঁতার খুব উপকারী ব্যায়াম। এই ব্যায়াম হাড়কে শক্তিশালী রাখে, পাশাপাশি হাঁটুর জয়েন্টের আশপাশের পেশিকেও ভালো রাখে।

ভিটামিন-ডি- হাড় ভালো রাখার জন্য ভিটামিন ডি খুব গুরুত্বপূর্ণ। ভিটামিন ডি-এর ঘাটতি হলে ফ্র্যাকচার ও হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে। শরীরের ক্যালসিয়াম শোষণের জন্যও এই ভিটামিন প্রয়োজন।

প্রদাহরোধী খাবার- হাঁটুর প্রদাহ হলে ব্যথা তৈরি হয়, হাঁটু দুর্বল হয়ে পড়ে। এজন্য হাঁটু ভালো রাখতে প্রচুর প্রদাহরোধী খাবার খাওয়া প্রয়োজন। প্রদাহরোধী খাবারের মধ্যে রয়েছে কাঠবাদাম, মিষ্টি আলু, পালংশাক, ব্লুবেরি, অ্যাভাক্যাডো, আদা, রসুন, জলপাইয়ের তেল, স্যামন, ফ্ল্যাক্সিড ইত্যাদি।

ম্যাসাজ- হাঁটুর ব্যথা কমাতে এবং হাঁটুকে শক্তিশালী রাখতে ম্যাসাজ একটি চমৎকার উপায়। এটি রক্ত সঞ্চালন ভালো রাখে। এতে হাঁটু ভালোভাবে পুষ্টি পায়, হাঁটু শক্ত থাকে।

সেঁক দেওয়া- হাঁটুর যেখানে ব্যথা, সেখানে গরম- ঠান্ডা সেঁক দিন। প্রথমে গরম পানির ব্যাগ এবং পরে নরম কাপড়ে মোড়ানো বরফের সেঁক দিন। এতে ব্যথা অনেকটা কমে যাবে।

অ্যাপেল সাইডার ভিনেগার- হাঁটুর ব্যথা কমাতে খুবই উপকারী অ্যাপেল সাইডার ভিনেগার। এক কাপ কুসুম গরম পানিতে দু’চামচ ভিনেগার ও কয়েক ফোঁটা মধু মিশিয়ে দিনে ৩-৪ বার খেলে ব্যথা কমবে। এ ছাড়াও অ্যাপেল সিডার ভিনেগারে অলিভ অয়েল মিশিয়ে ব্যথার জায়গায় লাগালেও উপকার পাবেন।

হলুদ ও আদার মিশ্রণ- দুইকাপ পানিতে হলুদ ও আদা ফুটিয়ে অর্ধেক করে নিন। এবার ওই মিশ্রণে এক চামচ মধু মিশিয়ে দিনে অন্তত দুইবার খেলে ব্যথা কমে যাবে।

শেয়ার