Top

অভিশংসিত হচ্ছেন না ট্রাম্প

১৪ ফেব্রুয়ারি, ২০২১ ১০:২৭ পূর্বাহ্ণ
অভিশংসিত হচ্ছেন না ট্রাম্প

পর্যাপ্ত ভোট না পড়ায় অভিশংসন থেকে রেহাই পেয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ক্যাপিটল হিলে তাণ্ডবে উসকানির দায়ে অভিশংসনের মুখে পড়ে ডোনাল্ড ট্রাম্প মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষে অভিশংসিত হলেও রক্ষা পেলেন উচ্চকক্ষ হাউজ অব সিনেটে।

অভিশংসন প্রস্তাব পাসের পক্ষে ১০০ সদস্যের সিনেটের মধ্যে ভোট পড়ার দরকার ছিল ৬৭টি। কিন্তু স্থানীয় সময় শনিবার ভোটে দেখা যায় ট্রাম্পকে অভিশংসিত করার পক্ষে ভোট পড়েছে ৫৭টি, বিপক্ষে ৪৩টি। আরও দরকার ছিল ১০টি ভোট।

অভিশংসনের অভিযোগ থেকে খালাস পাওয়ার পরপরই বিবৃতি দিয়েছেন ট্রাম্প। এই বিচারকে ইতিহাসের সবচেয়ে বড় রাজনৈতিক প্রতিহিংসা বলে উল্লেখ করেছেন তিনি।

ক্ষমতা ছাড়ার দুই সপ্তাহ আগে গত ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবনে নজিরবিহীন তাণ্ডব চালান রিপাবলিকান সমর্থকেরা। হামলার সময় ট্রাম্পের পক্ষে স্লোগান ধরেন তারা। সহিংসতায় প্রায় হারায় পাঁচ জন, আহত হয় আরও অনেকে।

এতে ট্রাম্পের ইন্ধন ছিল বলে দাবি করে তার বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব আনে ডেমোক্র্যাটরা। ১৩ জানুয়ারি ট্রাম্পকে অভিশংসিত করা হয় ডেমোক্র্যাট সংখ্যাগরিষ্ঠ কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি সভায়। প্রস্তাবের পক্ষে ভোটে পড়ে ২৩২টি, বিপক্ষে ১৯৭টি।

২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় বসেন জো বাইডেন। কিন্তু ট্রাম্প বিদায় নিলেও তাকে চূড়ান্তভাবে অভিশংসিত করার পরিকল্পনা থেকে সরেনি ডেমোক্র্যাটরা।

নিয়মানুযায়ী নিম্নকক্ষে পাস হওয়া অভিশংসন প্রস্তাব ওঠে উচ্চকক্ষ সিনেটে। যেখানে ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের প্রতিনিধিত্ব ৫০-৫০। ট্রাম্পকে অভিশংসিত করতে হলে ১৭ জন রিপাবলিকান সিনেটরকে ভাগিয়ে নেয়ার দরকার ছিল ডেমোক্র্যাটদের।

কিন্তু শেষ বিচারে তা সম্ভব হয়নি। পার পেয়ে গেলেন ট্রাম্প। ঠিক এক মাসের মধ্যে তার বিরুদ্ধে শেষ হলো অভিশংসন বিচার।

অভিশংসিত করা গেলে ট্রাম্পকে ফের প্রেসিডেন্ট নির্বাচনে দাঁড়ানোয় নিষিদ্ধ করতে পারত সিনেট। তা আর সম্ভব করতে পারল না ডেমোক্র্যাটরা।

এর আগে ২০১৯ সালে ক্ষমতা অপব্যবহারের অভিযোগে প্রতিনিধিসভায় অভিশংসিত হয়েছিলেন ট্রাম্প। কিন্তু সেবারও সিনেটে প্রস্তাবটি তোলা হলে পার পেয়ে যান তিনি।

শেয়ার