Top
সর্বশেষ

বাসন্তী সাজে ভালোবাসার ছোঁয়া, রাঙানো হলোনা শুধু শিক্ষার্থীদের মন!

১৪ ফেব্রুয়ারি, ২০২১ ১১:১৪ পূর্বাহ্ণ
বাসন্তী সাজে ভালোবাসার ছোঁয়া, রাঙানো হলোনা শুধু শিক্ষার্থীদের মন!
রায়হান ইসলাম :

প্রকৃতি জুড়ে আজ বাসন্তী সাজ। অশোক,পলাশ ও শিমুলের রঙে উচ্ছ্বাসিত ক্যাম্পাস। শীতের খোলস ছেড়ে কৃষ্ণচূড়া, রাধাচূড়া ও নাগলিঙ্গম এখন অলৌকিক স্পর্শে জেগে উঠেছে। এদিকে ফাগুনের মাতাল হাওয়ায় ভেসে আসা ফুলের গন্ধে প্রকৃতি জানান দিচ্ছে ‘বসন্ত’ এসে গেছে।

আবার ফাগুনের রঙে বসন্তের রূপটা যেন এবার একটু বেশিই রঙ্গিন হয়েছে। কেননা আজ ভালোবাসা দিবস। প্রিয়জনদের সাথে মনের সুপ্ত ভালোবাসা বিনিময়ের দিন। উপহার নিয়ে ভালবাসার মানুষের নিকট যাওয়ার দিন। প্রিয় মানুষের সাথে একটি স্মরণীয় সময় কাটানোর দিন।

রঙিন শাড়ি, কাচের চুড়ি, কপালে টিপ, ঠোঁটে লিপস্টিক ও মাথায় ফুল গুঁজা তরুণী এবং গোলাপ হাতে রঙিন পাঞ্জাবি পড়া তরুনদের পদচারণা ক্যাম্পাস প্রাঙ্গন মুখরিত হওয়ার কথা থাকলেও আজ প্রেমিক যুগলদের তীর্থস্থান ইবলিশ চত্বর, প্যারিস রোডসহ অন্যান্য জায়গাতে নেই সেই উৎসবমুখর পরিবেশ। সেখানে বই বা কার্ডের ফাঁকে তাদের ভালোবাসায় সিক্ত গোলাপকলি গুঁজে দিয়ে একে অপরকে ভালোবাসা জানানোর কথা থালেও এবার হচ্ছে না সেই সুযোগটি।

ছয় ঋতুর মধ্যে বসন্ত প্রেম ও ভালবাসার জন্য একটু বেশিই রোমান্টিক। কেননা ফুলে ভরা প্রকৃতির প্রভাবে মানুষের মনের ভালবাসা হু হু করে বৃদ্ধি পায়। কিন্তু করোনা যেন এবার সেই ভালবাসায় ভাঁটা ফেলেছে। ফলে বন্ধ ক্যাম্পাসের বাসন্তী আমেজ এবার রঙিন করতে পারছে না রাজশাহী বিশ্ববিদ্যালয় চত্বরকে। রঙিন শাড়িতে প্রিয় মানুষটি অপেক্ষায় না থাকায় দেয়া হচ্ছে লাল টকটকে গোলাপের কলিটি। ফলে ফাগুনের রঙে রঙে ভালোবাসা ছড়িয়ে উৎসব মুখর করা হলো না এবারের ভালবাসা দিবস ও বাসন্তী উৎসব। উৎসবে রাঙানো হলো না শিক্ষার্থীদের মন!

তবে কবি বেঁচে থাকলে হয়তো তাঁর ভাষ্যটি এমন হতো- ‘ক্যাম্পাস খোলা থাক আর না থাক, দেখা হোক আর না হোক, ফুল হাতে থাক আর না থাক, উৎসবে ক্যাম্পাস মেতে উঠুক আর না উঠুক, রঙিন শাড়িতে প্রিয়তমাকে দেখা যাক আর না যাক, প্যারিস রোডে শোভা যাত্রা বের হোক আর না হোক, গাছে ফুল ফুটুক আর নাই ফুটুক আজ বসন্ত’।

তবে রঙিন শাড়ি-পাঞ্জাবি আর মাথায় গোঁজা ফুলে ক্যাম্পাস মুখরিত না হলেও প্রকৃতি আজ ফুল ফুলে সজ্জিত হয়ে জানান দিচ্ছে বসন্ত এসে গেছে। প্রকৃতি দক্ষিণা দুয়ার খুলে দিয়েছে আর সে দুয়ারে বইছে ফাগুনের মাতাল হাওয়া। কৃষ্ণচূড়ার রঙে রঙিন হয়েছে দিগন্ত। বসন্তের আগমনে কোকিল গাইছে গান। ভ্রমর করছে খেলা। গাছে গাছে পলাশ আর শিমুলের মেলা।

আজ পহেলা ফাল্গুন। ফাল্গুনের হাত ধরেই প্রকৃতিতে ঋতুরাজ বসন্তের আগমন। ঋতুরাজকে স্বাগত জানাতে প্রতিবছরই বর্ণীল আয়োজন সাজতো মতিহারের সবুজ চত্বর। বসন্তবরণে তরুণ-তরুণীরা মেতে উঠে দীপ্ত প্রাণের উচ্ছলতায়।

এদিন যা হয় রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে:

সকাল থেকে রঙিন শাড়ি, পাঞ্জাবি পরে শিক্ষার্থীরা ক্যাম্পাসে আসতে শুরু করে। দিবসটিকে ঘিরে শিক্ষার্থীদের পদচারণায় উৎসবের আমেজ জাগে টুকিটাকি চত্বর, ইবলিশ চত্বর, পশ্চিমপাড়া, আমতলা, পরিবহন মার্কেট ও শহীদ মিনার প্রাঙ্গণে। বিশেষকরে বিশ্ববিদ্যালয়ে প্যারিস রোডটি শিক্ষার্থীসহ দর্শনার্থীদের পদচারণা দিনভর থাকে মুখরিত।এছাড়া বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণের মুক্তমঞ্চে চলে সাংস্কৃতিক সন্ধ্যা। রাতে গিটারের তালে তালে মেতে উঠে শেখ রাসেল স্কুলের মাঠ।

তাছাড়া দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের চারুকলা প্রাঙ্গণ মেতে উঠে উৎসবের আমেজে। বসন্তকে বরণ করতে বের হয় আনন্দ শোভাযাত্রা ও পিঠা উৎসব। চারুকলার মুক্তমঞ্চে দিনব্যাপী অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান ও পিঠা উৎসব। থরে থরে সাজানো পিঠার স্টলগুলোতে সাজানো নানা রঙের নানা স্বাদের পিঠে-পুলি।

চারুকলা সূত্রে জানা গেছে, বিশ্ববিদ্যালয় ছুটি থাকায় এবার অনলাইনে ‘হাওয়াই বাসন্তী’ উৎসবের মাধ্যমে বসন্তকে বরণ করবে চারুকলার শিক্ষার্থীরা। অনলাইন লাইভের দিনভর বিভিন্ন শিক্ষার্থীর গান, আবৃত্তি ও আলোচনার আয়োজন করা হবে বলে জানান অনলাইন বসন্তবরণ উৎসবের সমন্বয়ক ও চারুকলা অনুষদের শিক্ষার্থী জনি মাহমুদ।

যেভাবে এ উৎসবের জন্ম হলো:

বাঙালির ইতিহাস আবেগের। এ আবেগ যেমন মানুষে মানুষে, তেমনি মানুষের সঙ্গে প্রকৃতিরও বটে। দিনক্ষণ গুনে গুনে বসন্ত বরণের অপেক্ষায় থাকে বাঙালি। কালের পরিক্রমায় বসন্ত বরণ আজ বাঙালি সংস্কৃতির অন্যতম উৎসব। আবাল-বৃদ্ধ, তরুণ-তরুণী বসন্ত উন্মাদনায় মেতে উঠে। শীতকে বিদায় জানানোর মধ্য দিয়েই বসন্ত বরণে চলে ধুম আয়োজন। শীত চলে যাবে রিক্ত হস্তে, আর বসন্ত আসবে ফুলের ডালা সাজিয়ে। বাসন্তী ফুলের পরশ আর সৌরভে কেটে যাবে শীতের জরা-জীর্ণতা। বসন্তকে সামনে রেখে গ্রাম বাংলায় মেলা, সার্কাসসহ নানা বাঙালি আয়োজনের সমারোহ থাকে। ভালোবাসার মানুষরা মন রাঙাবে বাসন্তী রঙেই। শীতের সঙ্গে তুলনা করে চলে বসন্তকালের পিঠা উৎসবও।

প্রাচীন আমল থেকেই বাংলার এই অঞ্চলে বসন্ত উৎসব পালিত হচ্ছে। এই বিষয়ে ইতিহাসবিদ ও গবেষকগণের মতামত এই যে- ভারতবর্ষে বসন্ত উৎসবের ইতিহাস বেশ পুরনো। হিন্দুদের পৌরাণিক উপাখ্যান ও লোক কথাগুলোতেও এই উৎসবের উল্লেখ পাওয়া যায়। হিন্দু বৈষ্ণবরা এ উৎসব বেশ আয়োজন করে পালন করে থাকেন।

আর এই উৎসব বিভিন্ন নামে পরিচিত। যেমন- দোল, দোলপূর্ণিমা, হোলি। বৈষ্ণব বিশ্বাস অনুযায়ী, ফাল্গুনি পূর্ণিমা বা দোলপূর্ণিমার দিন বৃন্দাবনে শ্রীকৃষ্ণ আবির ও গুলাল নিয়ে রাধিকা ও অন্যান্য গোপীদের সঙ্গে রং খেলায় মেতেছিলেন। সেই ঘটনা থেকেই দোল খেলার উৎপত্তি হয়। অবশ্য শান্তিনিকেতনে বিশেষ নৃত্যগীতের মাধ্যমে বসন্ত উৎসব পালনের রীতি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সময়কাল থেকেই চলে আসছে।

বাংলায় বসন্ত উৎসব এখন প্রাণের উৎসবে পরিণত হলেও শুরুতে এর একটা ঐতিহ্যময় ইতিহাস আছে, যা অনেকের অজানা। মোগল সম্রাট আকবর প্রথম বাংলা নববর্ষ গণনা শুরু করেন ১৫৮৫ সালে। নতুন বছরকে কেন্দ্র করে ১৪টি উৎসবের প্রবর্তন করেন তিনি। এর মধ্যে অন্যতম হচ্ছে বসন্ত উৎসব। তখন অবশ্য ঋতুর নাম এবং উৎসবের ধরনটা এখনকার মতো ছিল না। তখনকার আর এখনকার ফাল্গুনের এই উৎসব একদম ভিন্ন। গ্রামে গ্রামে যে আয়োজন হতো তাতে আতিসাজ্যের কোনো সুযোগ ছিল না।

আর এখন, সব আয়োজনে খাবার থেকে বিনোদন পর্যন্ত সব ক্ষেত্রে বড্ড বাড়াবাড়ি রকমের লোকদেখানো। মমতা মাখানো মা খালাদের পিঠা পুলি পরিবেশনা যেখানে গ্রামের সব বয়সী শিশুদের অবাধ নিমন্ত্রণ সেই উৎসব এখন বইয়ের পাতাতেও পাওয়া যাবে না। কালের বিবর্তনে আমরা আধুনিক হয়েছি ঠিকই কিন্তু আমাদের বাঙালি সত্বা আজ প্রশ্নবিদ্ধ।

বাংলাদেশে বঙ্গাব্দ ১৪০১ সাল থেকে প্রথম ‘বসন্ত উৎসব’ উদযাপন করার রীতি চালু হয়। সেই থেকে জাতীয় বসন্ত উৎসব উদযাপন পরিষদ বসন্ত উৎসব আয়োজন করে আসছে। এছাড়া তরুণ-তরুণীরা বাংলা একাডেমি আয়োজিত একুশের বইমেলা, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, শাহবাগ, চারুকলা চত্বর, পাবলিক লাইব্রেরি, সোহরাওয়ার্দী উদ্যান, ধানমণ্ডি লেক, বলধা গার্ডেনসহ দেশের নানা জায়গায় আয়োজিত অনুষ্ঠানগুলোতে দিনভর অংশ নেয়। যার ফলে বসন্তের আগমনে নব উদ্যমে জেগে উঠে বাঙালির প্রাণ।

শেয়ার