Top

নিজস্বতায় সাফল্য

১৩ মার্চ, ২০২৩ ৯:৫৭ অপরাহ্ণ
নিজস্বতায় সাফল্য
সায়িরা হোসেন আদিবা :

পৃথিবীর প্রতিটি মানুষের মধ্যে একটি নিজস্ব ব্যক্তিত্ব থাকে যা একজন মানুষের পরিচিতি গড়ে তুলে। প্রতিটি মানুষের একটি নিজস্ব প্রতিভা রয়েছে, যেমন একজন ছাত্র পড়াশুনায় অন্য ছাত্রের চেয়ে পিছিয়ে থাকলেও সে কিন্তু অন্য যে কোনো একদিকে ঠিকই সবার চেয়ে এগিয়ে আছে। সে চেস্টা করলে পড়াশুনায় ও অন্যের চেয়ে এগিয়ে যাবে। প্রতিটি মানুষের জন্মই হয়েছে সফলতার জন্য, পাওয়ার জন্য, বিজয়ের জন্য। আর এই প্রাপ্তি, বিজয় বা সফলতা হচ্ছে ব্যক্তির অধিকার। এই সফলতা একজন মানুষ কখন পেতে পারে তা নির্ভর করে তার চেষ্টা ও কাজের উপর। তবে সফলতা কখনই রাতারাতি আসে না। হাজারো চেষ্টা, সাধনার পরই আসে এই কাঙ্খিত সাফল্য। কোনো কাজে যদি কেউ একবার ব্যর্থ হয় আর যদি তাতে সে হার মেনে নেয় তাহলে সে হেরে গেলো। কোন কাজে একবার ব্যর্থ হলে, দ্বিতীয়বার দ্বিগুণ উদ্যমের সাথে সেই কাজটি সম্পন্ন করার চেষ্টা করতে হবে। তবেই দিন শেষে সফলতার উচ্চ শিখরে পৌঁছানোর সম্ভব। এজন্যই নেপোলিয়ন বলেছেন, “Failure is the Pillar of Success’’ এর অর্থ হচ্ছে ‘‘ব্যর্থতাই সাফল্যের চাবিকাঠি”। তাই প্রতিটি মানুষের উচিত যেই কাজে সে একবার ব্যর্থ হয়েছে, সেই কাজে যেন সে বার বার অনুশীলনীর মাধ্যমে সাফল্যে পরিণত করে।

সকল সফল ব্যক্তির সফলতার ইতিহাস পর্যালোচনা করলে আমরা দেখতে পাই তাদের জীবনকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য পাড়ি দিতে হয়েছে হাজারো বাঁধার পাহাড়। প্রতিনিয়ত তারা সংগ্রাম করেছেন নিজের সাথে। সেই সকল সফল ব্যক্তিদের কয়েকটি উদাহরন নিচে তুলে ধরলাম।

* একবার টমাস আলভা এডিসনকে জিজ্ঞেস করা হয়েছিল, বৈদ্যুতিক বাতি আবিস্কার করতে তিনি কি পরিমাণ চেষ্টা করেছিলেন। এডিসন বলেছিলেন, আমি প্রায় হাজার তিনেক বার চেষ্টার পর বাতির জন্য একটা উপযুক্ত ফিলামেন্ট তৈরি করতে সক্ষম হয়েছিলাম।

* ডেল কার্নেগীকে বলা হয় সর্বকালের সেরা বক্তা! তার কাহিনীটা হয়তো অনেকেই জানেন। জীবনে প্রথমবারের মতো ডেল কার্নেগী যখন মঞ্চে উঠে সবার সামনে ভাষণ দিতে শুরু করলেন তখন অডিয়েন্স তার দিকে ডিম ছুড়ে মেরেছিল। সেদিন ২ মিনিটের বেশি মঞ্চে দাঁড়িয়ে থাকতে পারেন নি। ব্যাপারটা কার্নেগী মেনে নিতে পারেন নি। এরপর থেকে তিনি ভাষণ দেয়ার অনুশীলন শুরু করলেন। যেখানে সেখানে গিয়ে ভাষণ দিতেন। রাতের বেলা নির্জন ল্যাম্প পোস্টের সামনে দাঁড়িয়ে ভাষণ দিতেন। ফাঁকা হল রুমে দাঁড়িয়ে ঘণ্টার পর ঘণ্টা একা একা কথা বলে যেতেন । তার পরের গল্পে ডেল কার্নেগীকে আমরা সবাই চিনি।

আবার কেউ যদি কোনো কাজ করার আগে ভাবতেই থাকে লোকে কী বলবে? তাহলে সে কাজ আর এগোয় না। এরকম হলেও হবে না। সে যদি কোনো ভালো কাজ করতে চায়, তাহলে লোকে কী বলবে এ রকম সব চিন্তা উপেক্ষা করতে হবে। কাজে ব্যর্থ হলেও আবার চেষ্টা করতে হবে। সব মানুষের একটা আলাদা ব্যক্তিত্ব ও মন মানুসিকতা থাকে। তাই সব সময় হার মেনে নিলে চলবে না। ব্যর্থতা জীবনেরই একটা অংশ।
সুতরাং সাফল্য পেতে হলে আপনাকে অবশ্যই কঠোর পরিশ্রম ও চেষ্টা করতে হবে। অন্যের সমালোচনায় নিজেকে গুটিয়ে না রেখে ব্যর্থতাকে সঙ্গি করে নিজের নিজস্বতা ও চেস্টার মাধ্যমে সাফল্য লাভ সম্ভব।

সায়িরা হোসেন আদিবা, শিক্ষার্থী, শ্রেণী ঃ ৮ম, আইডিয়াল স্কুল এন্ড কলেজ, মতিঝিল।

শেয়ার