Top

সাপাহারের অর্থনৈতিক অঞ্চলে চলছে যাচাই-বাচাইয়ের কাজ

১৪ মার্চ, ২০২৩ ৭:৪৬ অপরাহ্ণ
সাপাহারের অর্থনৈতিক অঞ্চলে চলছে যাচাই-বাচাইয়ের কাজ
সাপাহার (নওগাঁ) সংবাদদাতা: :

নওগাঁর সাপাহারে ২০১৯ সালের ১৫ সেপ্টেম্বর নতুন অর্থনৈতিক অঞ্চলের নীতিগত অনুমোদন দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কিন্তু এখনও কাজের দৃশ্যমান অগ্রগতি করতে পারেনি বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)। তবে নওগাঁ জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান জানিয়েছেন সাপাহারের অর্থনৈতিক অঞ্চলের সার্বিক বিষয় যাচাই-বাচাইয়ের কাজ চলছে।

খালিদ মেহেদী হাসান জানান, জমি অধিগ্রহণে শতভাগ স্বচ্ছতা নিশ্চিত করা হবে। কর্তৃপক্ষের সাথে যোগাযোগ রয়েছে। তারা সার্বিক বিষয় যাচাই-বাচাই শেষে কাজ শুরু করবেন বলে জানিয়েছেন।

জেলা প্রশাসকের কার্যালয়ের ভূমি অধিগ্রহণ শাখা ও সাপাহার ভূমি অফিস সূত্রে জানা গেছে, ২৫৪.১৫ একর জমির উপর এই অর্থনৈতিক অঞ্চলটি গড়ে উঠবে। অর্থনৈতিক অঞ্চল স্থাপনে ভূমি অধিগ্রহণে আনুষঙ্গিক খরচসহ সম্ভাব্য ব্যয়ের একটি চিঠি নির্বাহী চেয়ারম্যান বেজাকে পাঠানো হয়েছে। বেজা থেকে পূর্ণাঙ্গ প্রস্তাাব দিলে বিষয়টি নিয়ে জেলা ভূমি বরাদ্দ কমিটির সঙ্গে আলোচনার মাধ্যমে অনুমোদন দেয়া হবে। অধিগ্রহণে কোনো প্রতিবন্ধকতা নেই। সাপাহার অর্থনৈতিক অঞ্চল স্থাপনে বেজা থেকে পূর্ণাঙ্গ প্রস্তাব এলে ভূমি অধিগ্রহণ শুরু করা হবে। আমরা অধিগ্রহণ বিষয়ে যথেষ্ট এগিয়েছি। এখন বরাদ্দ পেলেই জমি অধিগ্রহণ করা হবে।

জানা গেছে খাদ্য মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, তার নির্বাচনী এলাকা সাপাহারের উন্নয়নে নওগাঁয় একটি অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলতে নিরলস কাজ করছেন। সুযোগ পেলেই বিভিন্ন ফোরামে এ বিষয়ে কথা বলেন তিনি। অর্থনৈতিক জোন প্রতিষ্ঠার বিষয়ে একাগ্রতার কোন কমতি নেই এই স্থানীয় সংসদ সদস্যদের।

সাপাহার উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আব্দুল্ল্যাহ আল মামুন জানান, শিল্পায়ন, কর্মসংস্থান, উৎপাদন ও রফতানির সুয়োগ তৈরি হবে। অর্থৈনতিক অঞ্চল প্রতিষ্ঠা হলে কর্মসংস্থানের সুযোগ পাবেন এলাকার লাখো মানুষ। সমৃদ্ধ হবে দেশের অর্থনীতি। এই অঞ্চল আম অধ্যুষিত এলাকা। উপজেলার ৯ হাজার ২৫০ হেক্টর জমিতে আম চাষ হয়। সাপাহারের আম বিভিন্ন দেশে রফতানি হচ্ছে। রয়েছে ঐতিহ্যবাহী জবই বিল। বিভিন্ন দেশ থেকে হাজার হাজার পাখি শীতের সময় বেড়াতে আসে। অর্থৈনতিক অঞ্চল প্রতিষ্ঠা হলে এসব ঘিরে আম হাব তৈরি হবে। হবে হাজারো যুবকের কর্মসংস্থান।

২০১৯ সালের ১৫ সেপ্টেম্বর নতুন অর্থনৈতিক অঞ্চলের নীতিগত অনুমোদন দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সারাদেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হবে। এ কাজে স্থানীয় জনসাধারণসহ সবার সহযোগিতা প্রয়োজন। একই সঙ্গে এসব অর্থনৈতিক অঞ্চলে স্থানীয়দের কর্মসংস্থানের সুযোগ দেয়ার জন্য উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান তিনি। এমন সুখবর প্রধানমন্ত্রীকে অভিনন্দন ও কৃতজ্ঞতা জানান সাপাহার, ধামইরহাট ও মহাদেবপুরসহ নওগাঁর মানুষ।

উপজেলার খঞ্জনপুর গ্রামের বাসিন্দা হাফিজুর রহমান। তিনি বলেন, খেড়ুন্দা মৌজায় তাদের দুই বিঘা ফসলি জমিতে আম বাগান করার ইচ্ছা ছিল। কিন্তু সেই জমি অধিগ্রহণ হবে শুনে সেখানে আম বাগান করা হয়নি। এবার সরিষা চাষ করেছি। ফলন ভালো হয়েছে। কয়েক বছর থেকে শুনছি, অর্থনৈতিক অঞ্চল করা হবে। যেখানে বিভিন্ন শিল্প কারখানা তৈরি করা হবে। তবে জমি অধিগ্রহণ করা হলে যেন ন্যায্যমূল্য সন্দেহ রয়েছে।

সাপাহার উপজেলার বাসিন্দা জাহাঙ্গীর আলম, বাবুল আকতার, জিয়াউর রহমান বলেন, প্রতি বছর আমের মৌসুমে কয়েক হাজার তরুণের কর্মসংস্থান সৃষ্টি হয়। দেশের বিভিন্ন জেলায় ক্রেতাদের কাছে আম পাঠানো হয়। সংরক্ষণাগারের অভাবে প্রতি মৌসুমেই অতিরিক্ত পাকা আম নামমাত্র দামে ব্যবসায়ীদের কাছে বিক্রি করতে হয়। এতে কোটি টাকা লোকসান গুনতে হয়। অর্থনৈতিক অঞ্চল থাকলে এখানে কোম্পানিগুলো জুস কারখানা গড়ে তুলতো। জুসের পাশাপাশি আচারসহ সবকিছুই তৈরি হতো। এতে কোম্পানিগুলোর সঙ্গে সরাসরি ব্যবসা করার একটি সুযোগ তৈরি হবে। অর্থনৈতিক অঞ্চল চালু হওয়ার অপেক্ষায় আছি। প্রকল্পটি দ্রুত বাস্তবায়নে প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করেন তারা।

সাপাহারের অর্থনৈতিক অঞ্চলের কাজ ধীরগতিহ কারণ জানতে চাইলে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ বেজা)-এর ব্যবস্থাপক (প্রশাসন) মোঃ শোয়েব জানান, এই বিষয়ে পরে জানানো হবে।

শেয়ার