Top

ভৈরবীর গীতরঙ্গ দলের পরিবেশনায় মঞ্চায়িত হলো ‘রাইকুঞ্জ’

১৬ মার্চ, ২০২৩ ১০:৩৬ পূর্বাহ্ণ
ভৈরবীর গীতরঙ্গ দলের পরিবেশনায় মঞ্চায়িত হলো ‘রাইকুঞ্জ’
বিনোদন ডেস্ক :

তরুণ নির্মাতা ইলিয়াস নবী ফয়সালের রচনা ও নির্দেশনায় ভৈরবীর গীতরঙ্গ দল মঞ্চস্থ করেছে নাটক ‘রাইকুঞ্জ’। সম্প্রতি বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটারে মঞ্চস্থ করা হয় নাটকটি।

নির্মাতার সঙ্গে কথা বলে জানা যায়, রাইকুঞ্জের মূল উপলক্ষ হচ্ছে বাংলার বিবাহরীতি। ধামাইল গান ও নাচের উপর ভিত্তি করে নির্মিত হয়েছে এই নৃত্যনাট্য। রাইকুঞ্জ একটি লোক আঙ্গিকের গল্প, যেই গল্পে বাংলার শ্রীহট্ট অঞ্চলের বিবাহ রীতিনীতি ও সংস্কৃতি তুলে ধরার চেষ্টা করা হয়েছে। রাইকুঞ্জ নৃত্যনাট্যতে উঠে এসেছে গ্রামীণ জনগোষ্ঠীর জীবন, বিবাহরীতি, প্রেমাখ্যান, বাংলার উৎসব, বিরহ বন্দনার মতো বিষয়। ধামাইল নাচের ওপর নির্ভর করে তৈরি হলেও এতে গল্পের প্রয়োজনে সমসাময়িক বিভিন্ন নাচের ধারা তুলে ধরা হয়েছে।

‘রাইকুঞ্জ’র প্রথম মঞ্চায়নে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব, লেখক, গবেষক এবং সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পথ নাটক পরিষদের সাধারণ সম্পাদক আহমেদ গিয়াস। এছাড়া ভৈরবীর প্রতিষ্ঠাতা ও কার্যনির্বাহী প্রধান ইলিয়াস নবী ফয়সাল, ব্যবস্থাপনা পরিচালক শাহীদুজ্জামান খান শাহী এবং ভৈরবীর কার্যনির্বাহী দলের সদস্যসহ পৃষ্ঠপোষকদের পক্ষে থেকে অতিথিরা উপস্থিত ছিলেন।

নাটক শেষে রাইকুঞ্জ নাটকের নির্মাতা এবং রচয়িতা ইলিয়াস নবী ফয়সাল জানান, বাংলার এক অপরূপ লোকনৃত্য হচ্ছে- ধামাইল। ধামাইল গান ও ধামাইল নাচ সিলেট অঞ্চলে প্রচলিত একজাতীয় কাহিনী সংবলিত নৃত্য যা এই অঞ্চলের লোকসাহিত্যের একটি অংশ। যে কোন মাঙ্গলিক অনুষ্ঠানেই এই গীতনৃত্য পরিবেশন করা হয়। এটি কাহিনীমূলক পরিবেশনা; অর্থাৎ, এতে এক একটি বিষয় বা কাহিনী নিয়ে তার বিভিন্ন অংশ পর্যায়ক্রমে পরিবেশন করা হয়। ধামাইল নাচ এবং গানকে কেন্দ্র করে আমরা ভৈরবী একটি কর্মশালার আয়োজন করি। পরবর্তীতে সেই কর্মশালার রূপ দান করা হয় রাইকুঞ্জ নাটকে। আমাদের দলের সকলেই তাদের সর্বোচ্চ চেষ্টা করেছে আপনাদের সামনে একটি সুন্দর পরিবেশনা তুলে ধরার। আগামী দিন গুলোতে আমরা আরও সুন্দর সুন্দর কাজ নিয়ে হাজির হওয়ার চেষ্টা চালিয়ে যাব।

শেয়ার