Top

চীনে লেই ফাং স্বেচ্ছাসেবী সংগঠনের দ্বিতীয় বর্ষপূর্তি উদযাপন

১৬ মার্চ, ২০২৩ ১১:৩২ পূর্বাহ্ণ
চীনে লেই ফাং স্বেচ্ছাসেবী সংগঠনের দ্বিতীয় বর্ষপূর্তি উদযাপন
প্রবাস ডেস্ক :

দিনব্যাপী পরিবেশ সুরক্ষা সচেতনতা কার্যক্রম আয়োজন করে চীনের চিয়াংশি ইউনিভার্সিটি অব ফিন্যান্স অ্যান্ড ইকোনমিক্স বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশিসহ বিদেশি শিক্ষার্থীদের সংগঠন ‘লেই ফাং ইন্টারন্যাশনাল ভলান্টিয়ার অ্যাসোসিয়েশন’ এর ২য় বর্ষপূর্তি ও ৬০তম লেই ফাং দিবস উদযাপন করা হয়েছে।

রোববার (৫ মার্চ) ‘নিঃস্বার্থ উৎসর্গ’ লেই ফাং এর এই চেতনা বিশ্বের বাকি অংশে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে চীনের চিয়াংশি প্রদেশের নানছাং শহরে অবস্থিত ফিশ টেইল ইকোলজিক্যাল পার্কে এই কার্যক্রম অনুষ্ঠিত হয়।

চিয়াংশি ইউনিভার্সিটি অফ ফাইন্যান্স অ্যান্ড ইকোনমিক্সের ওভারসিজ এডুকেশন স্কুলের সার্বিক সহায়তা সংগঠনটি তার সদস্য ও স্বেচ্ছাসেবকদের নিয়ে ওই দিন বিভিন্ন কার্যক্রম পরিচালনা করেন। এই কার্যক্রমে ১৮ জন এর বেশি বিদেশি এবং চীনা শিক্ষার্থী স্বেচ্ছাসেবক অংশ নেন।

এই কার্যকলাপের উদ্দেশ্য হলো, সমাজে নিজেদের নিঃস্বার্থভাবে অবদান রাখার জন্য বাংলাদেশসহ চীনে বিভিন্ন দেশের আন্তর্জাতিক ছাত্রদের সচেতনতা বৃদ্ধি করা। পাশাপাশি বিগত বছরগুলোতে সংগঠনের ক্রিয়াকলাপের কর্মক্ষমতা মূল্যায়ন করা, নতুন যুগে ‘লেই ফাং স্পিরিট’ অনুশীলন এবং আন্তর্জাতিকভাবে ‘লেই ফাং স্পিরিট’ প্রচার করা।

কার্যক্রম চলাকালে সংগঠনের সদস্যরা স্থানীয় জনগণ ও পর্যটকদের কাছে পরিবেশ সংরক্ষণ সচেতনতামূলক লিফলেট বিতরণ করে, পর্যটন স্থান ও পার্ক থেকে আবর্জনা সংগ্রহ এবং পরিষ্কার করে, নাচ-গান ও গেম খেলে স্থানীয় লোকজন ও পর্যটকদের কাছে পরিবেশ রক্ষার গুরুত্ব বোঝানোর চেষ্টা করে। তাছাড়া স্বেচ্ছাসেবকেরা পর্যটক ও স্থানীয় লোকজনের সঙ্গে মুখোমুখি আলোচনা করে পরিবেশ রক্ষায় প্রাথমিক তথ্য অবহিত করে।

লেই ফাং ইন্টারন্যাশনাল ভলান্টিয়ার অ্যাসোসিয়েশন একটি স্বেচ্ছাসেবী সংগঠন। ‘ফর আ স্মাইল’–এ স্লোগান নিয়ে চিয়াংশি ইউনিভার্সিটি অব ফিন্যান্স অ্যান্ড ইকোনমিক্সে অধ্যয়নরত একদল উদ্যমী ও উৎসাহী তরুণের সমন্বয়ে আন্তর্জাতিক ও চীনা শিক্ষার্থীদের নিয়ে যাত্রা হয়।

বিশ্ববিদ্যালয়ে পিএইচডি প্রোগ্রামে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থী মোহাম্মদ ছাইয়েদুল ইসলাম শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে লেই ফাং ইন্টারন্যাশনাল ভলান্টিয়ার অ্যাসোসিয়েশন গঠন করেন।

এই স্বেচ্ছাসেবক দল বিশেষ চাহিদাসম্পন্ন শিশু, এতিম, বৃদ্ধ, পরিবেশ সুরক্ষা সচেতনতা, শিক্ষার্থীদের ক্যারিয়ার উন্নয়নসহ বিভিন্ন সামাজিক বিষয় নিয়ে কাজ করে থাকে। পাশাপাশি, বৈশ্বিক প্রেক্ষাপটে ‘লেই ফাং স্পিরিট’ ছড়িয়ে দিয়ে অংশীদারত্ব ভবিষ্যৎ নির্মাণে একটি সাধারণ সম্প্রদায় গড়ে তোলা।

শেয়ার