Top

‘অর্জিত জ্ঞান দেশের কল্যাণে ব্যবহার করতে হবে’

১৮ মার্চ, ২০২৩ ১১:৩৭ পূর্বাহ্ণ
‘অর্জিত জ্ঞান দেশের কল্যাণে ব্যবহার করতে হবে’
প্রবাস ডেস্ক :

লেখাপড়াসহ বিভিন্ন কাজে দেশের বাইরে অবস্থানকারী সকল বাংলাদেশিকে নিজের অর্জিত জ্ঞান দেশের কল্যাণে ব্যবহারের আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান।

নাসার আমন্ত্রণে বিশ্বের সবচেয়ে বড় হ্যাকাথন নাসা ইন্টারন্যাশনাল স্পেস অ্যাপস চ্যালেঞ্জে ২০১৮ এবং ২০২১ সালে বিশ্বজয়ী বাংলাদেশি দু’টি তরুণ দল ওয়াশিংটন ডিসিতে দু’দিনব্যাপী সংবর্ধনা অনুষ্ঠানে যোগদান শেষে বাংলাদেশ দূতাবাসে রাষ্ট্রদূতের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে তিনি এই আহ্বান জানান।

বাংলাদেশ দূতাবাসের প্রেস মিনিস্টার এজেডএম সাজ্জাদ হোসেন, বাংলাদেশের পক্ষে নাসা কোঅর্ডিনেটর এম মাহ্দী উজজামান এবং সমকালের ওয়াশিংটন ডিসি প্রতিনিধি শাহিদ মোবাশ্বের এ সময় উপস্থিত ছিলেন।

বিশ্বজয়ী বাংলাদেশি তরুণ দলের উদ্দেশ্যে রাষ্ট্রদূত ইমরান বলেন, ‘আমাদের মনে রাখতে হবে, আমরা সবাই নিজ দেশের প্রতিনিধিত্ব করছি এবং এই স্পিরিট নিয়েই দেশে-বিদেশে লেখাপড়া শেষে নিজেদের প্রতিষ্ঠার পাশাপাশি নিজ দেশের জন্য অবদান রাখতে হবে। দিনের শেষে একজন নাগরিক হিসেবে আমাদের দেশের সঙ্গে সুসম্পর্ক রাখতে হবে।’ তিনি নাসা সদর দপ্তরে বাংলাদেশের পতাকা তুলে ধরায় তরুণের প্রতি ধন্যবাদও জ্ঞাপন করেন।

ওয়াশিংটন ডিসি-ভিত্তিক বাংলাদেশি আমেরিকান আইটি প্রোফেশনালস অর্গানাইজেশন- বাইটপো এবং ওয়াশিংটন ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি- ডব্লিউইউএসটিও বাংলাদেশের মেধাবী এই তরুণ দলের জন্য সংবর্ধনার আয়োজন করে।

গত বুধবার বিশ্ব চ্যাম্পিয়নদের নিয়ে নাসা আয়োজিত দু’দিনব্যাপী সংবর্ধনা অনুষ্ঠানে ওয়াশিংটন ডিসিতে অবস্থিত সংস্থাটির হেডকোয়ার্টারে বিশ্বের সবচেয়ে বড় হ্যাকাথন নাসা ইন্টারন্যাশনাল স্পেস অ্যাপস চ্যালেঞ্জে ২০১৮ এবং ২০২১ সালে বিশ্বজয়ী বাংলাদেশি দুটি দলের আটজন সদস্য যোগ দেন। অনুষ্ঠানে সম্মাননা গ্রহণের পাশাপাশি দল দুটি নাসার বিভিন্ন গুরুত্বপূর্ণ মিশনগুলোর উচ্চপদস্থ কর্মকর্তা ও গবেষকদের সঙ্গে মতবিনিময়ে অংশ নেন।

২০১৮ সালে সিলেট থেকে পাঁচ তরুণের দল টিম ‘অলীক’ বিশ্বের প্রায় ২ হাজার ৭০০ দলকে হারিয়ে ‘বেস্ট ইউজ অব ডেটা’ ক্যাটাগরিতে বিশ্ব চ্যাম্পিয়ন হয়। তাদের তৈরি করা প্রজেক্টে পৃথিবী যে কোনো প্রান্ত থেকে যে কেউ ভার্চুয়াল রিয়েলিটি প্রযুক্তির মাধ্যমে চাঁদে ভ্রমণের অভিজ্ঞতা নিতে পারবেন। এছাড়াও চাঁদ থেকে সূর্যগ্রহণসহ অ্যাপোলো মিশনে ল্যান্ডিং সাইটগুলো অবলোকন করা যাবে।

অপরদিকে ২০২১ সালে খুলনা থেকে বিজয়ী টিম ‘মহাকাশ’ অন্য গ্রহে অভিযানের সময়ে মহাকাশচারীদের বিভিন্ন কার্যকলাপের জন্য ‘এআরএসএস’ নামক একটি টুল উদ্ভাবন করে। এই টুল দিয়ে মহাকাশচারীরা স্যাম্পল সংগ্রহ থেকে শুরু করে বিভিন্ন ধরনের ম্যাটেরিয়াল হ্যান্ডলিং কাজ সহজেই সম্পাদন করতে পারবেন। উল্লেখ্য, তাদের প্রজেক্টটি বিভিন্ন ধাপ অতিক্রম করে নাসাসহ আরো ১০টি মহাকাশ গবেষণা প্রতিষ্ঠানের গবেষক ও প্রকৌশলী কর্তৃক পর্যালোচিত হয় এবং ১৬২টি দেশের সাড়ে চার হাজারের বেশি দলের মধ্যে সবচেয়ে বাস্তবধর্মী প্রজেক্ট হিসেবে ‘বেস্ট মিশন কনসেপ্ট’ ক্যাটাগরিতে বিশ্বচ্যাম্পিয়ন হয়।

অনুষ্ঠান শেষে ‘ওয়ালপস ফ্লাইট ফ্যাসিলিটি সেন্টার’ থেকে ‘সিগনাস’ রকেট উৎক্ষেপণ দেখার নিমন্ত্রণ পায় দল দু’টি, কিন্তু আবহাওয়াজনিত কারণ উৎক্ষেপণ পিছিয়ে যায়।

শেয়ার