Top
সর্বশেষ

মুখের হারানো সৌন্দর্য ফিরে পেতে ব্যবহার করুন ৬ ফেস মাস্ক

২২ মার্চ, ২০২৩ ১:০১ অপরাহ্ণ
মুখের হারানো সৌন্দর্য ফিরে পেতে ব্যবহার করুন ৬ ফেস মাস্ক
লাইফস্টাইল ডেস্ক :

ধুলোবালি, দূষণ, স্ট্রেস, রোদ ও কাজের চাপে মুখের ঔজ্জ্বল্য হারিয়ে যায়। ত্বক নিস্তেজ হয়ে পড়ে। চেহারায় ক্লান্তি ভাব চলে আসে। দাগছোপ, ট্যান, ব্রণ, র‌্যাশ, ফুশকুড়ির মতো সমস্যা আরও বেড়ে যায়। দিনের পর দিন এ ভাবে চলতে থাকলে ত্বকের সমস্যা আরও বাড়তে থাকবে। তাই সময়ে সময়ে ত্বকের পরিচর্যায় প্রয়োজন। কিন্তু কর্মব্যস্ততার কারণে রুপচর্চায় সময়ও পাওয়া যায় না। সবসময় পার্লারে গিয়ে রূপচর্চা সম্ভব হয় না, তাছাড়া এটা খরচ সাপেক্ষও। তাই বাড়িতেই বিভিন্ন প্রাকৃতিক উপাদান দিয়ে ফেস মাস্ক তৈরি করতে পারেন। বাড়িতেই এমন কয়েকটি ফেস মাস্ক বানিয়ে নিন, যা চটজলদি মুখের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে পারে।

টমেটো-লেবুর ফেস মাস্ক
একটি টমেটোর পিউরি বানিয়ে তার সঙ্গে দুই টেবিল চামচ পাতিলেবুর রস মেশান। এই মিশ্রণটি মুখে ও গলায় লাগিয়ে ২০ মিনিট রাখুন। তারপর ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। এই ফেস মাস্ক ত্বকের ট্যান অপসারণ করে এবং ত্বক উজ্জ্বল করে।

আমন্ড ফেস মাস্ক
৪-৫টি আমন্ড সারা রাত দুধে ভিজিয়ে রাখুন। পরদিন সকালে বাদামের খোসা ছাড়িয়ে দুধের সঙ্গে পেস্ট করে নিন। ঘুমানোর আগে পেস্টটি মুখে লাগিয়ে নিন। সকালে মুখ ধুয়ে ফেলুন। ত্বক উজ্জ্বল করতে দারুণ কার্যকর এই ফেস মাস্ক।

হলুদের ফেস মাস্ক
হলুদ কেবল রান্নার কাজেই লাগে না, রপচর্চায়ও এর জুড়ি মেলা ভার। এই মশলার ঔষধি গুণ ত্বকের দাগছোপ কমায় এবং মসৃণ রাখে। ৩ টেবিল চামচ পাতিলেবুর রসের সঙ্গে ১ টেবিল চামচ হলুদ গুঁড়ো ভালো ভাবে মেশান। গলায় ও মুখে ২০ মিনিট লাগিয়ে রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন।

কলা-দই ফেস মাস্ক
পাকা কলার সঙ্গে দুই টেবিল চামচ টক দই এবং ১ টেবিল চামচ মধু ভালো ভাবে পেস্ট করে নিন। পুরো মুখে পেস্টটি লাগিয়ে শুকাতে দিন। তারপর ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার এই ফেস মাস্ক ব্যবহারেই ত্বক কোমল ও মসৃণ হবে।

ওটমিল ফেস মাস্ক
ধুলোবালি এবং দূষণের কারণে ত্বক নিস্তেজ হয়ে পড়ে। নানা সমস্যা দেখা দেয় ত্বকে। তাই ত্বক সুস্থ থাকার জন্য এক্সফোলিয়েশনের প্রয়োজন। ওটমিল ফেস মাস্ক ত্বকের এক্সফোলিয়েশনে সহায়তা করে। এতে ত্বক ফ্রেশ থাকে এবং বলিরেখা রোধ হয়।

ওটমিল গুঁড়ো করে তার সঙ্গে আমন্ড গুঁড়ো মেশান। এতে ১ টেবিল চামচ মধু এবং সামান্য দুধ ভালো করে মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন ৫ মিনিট। তারপর কয়েক মিনিট আলতোভাবে ম্যাসাজ করুন। হালকা গরম জলে স্ক্রাবটি ধুয়ে ফেলুন।

গাজর এবং মধুর ফেস মাস্ক
গাজর সিদ্ধ করে পেস্ট বানিয়ে নিন। এতে ২-৩ চা চামচ মধু মিশিয়ে মুখ ও গলায় লাগান। ১৫ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। সেনসিটিভ ত্বকের জন্য এই মাস্কটি দারুণ কার্যকরী।

শেয়ার