Top
সর্বশেষ

গরম পড়তেই মুখে হচ্ছে ব়্যাশ-দাগছোপ,ঘরোয়া উপায়ে করুন সমাধান

২২ মার্চ, ২০২৩ ১:৪৭ অপরাহ্ণ
গরম পড়তেই মুখে হচ্ছে ব়্যাশ-দাগছোপ,ঘরোয়া উপায়ে করুন সমাধান
লাইফস্টাইল ডেস্ক :

গরমকালে ত্বকের প্রয়োজন বিশেষ যত্ন। সকালে উঠেই ত্বকের যত্ন নিতে হবে। গরমকালে কেমন হবে আপনার সকালের রূপটান রুটিন? কী কী করলে ত্বকের জেল্লা নিয়ে দুবার ভাবতে হবে না।

বৈশাখ আসার আগেই বেশ গরম পড়ে গিয়েছে শহরে। বসন্তের আবহাওয়া হলেও তাপমাত্রা কিন্তু প্রায়ই ৩০ ডিগ্রি সেন্টিগ্রেড ছাড়াচ্ছে। গরমে ত্বকে নানা সমস্যাই বাসা বাঁধতে থাকে। তৈলাক্ত ত্বকে সমস্যা যেন আরও বেশি। মুখে এমনিতেই তেল গড়াতে থাকে। গরমে অতিরিক্ত ঘাম হয়। ফলে অ্যাকনের সমস্যাও বাড়ে। এছাড়া চুলকানি, ব়্যাশ ইত্যাদি তো আছেই।

তাই গরমকাল আসার আগেই কিন্তু একটি সঠিক স্কিনকেয়ার রুটিন গড়ে তুলতে হবে আপনাকে। যাতে গরমের কাছে কোনওভাবেই কাবু না হন আপনি। সকাল থেকেই এই স্কিনকেয়ার রুটিন ফলো করুন। গ্রীষ্মকালে কেমন হবে আপনার মর্নিং স্কিনকেয়ার রুটিন? কী কী করতে হবে?

ক্লিনজিং
ত্বক ভালো রাখার জন্যে পরিষ্কার রাখা প্রয়োজন। অপরিষ্কার হলেই নানা সমস্যা দেখা দিতে শুরু করে। তাই সতর্ক থাকতে হবে আপনাকে। প্রতিদিন সকালে উঠে প্রথমেই মুখ পরিষ্কার করুন।

একটি মাইল্ড ক্লিনজার ব্যবহার করুন। হাতে পরিমাণ মতো ফেসওয়াশ নিয়ে তা মুখে লাগিয়ে নিন ও পরিষ্কার করুন। ত্বকের ধরন অনুযায়ী ক্লিনজার বেছে নেওয়াই ভালো।

টোনার ব্যবহার করুন
গরমে ত্বক ভালো রাখার অন্যতম শর্ত হল সঠিক সিটিএম রুটিন ফলো করা। তাই ক্লিনজিং করার পরে টোনার অবশ্যই লাগাতে হবে। এখনও অনেকেই টোনারের ব্যবহার জানেন না কিংবা জানার পরেও মুখে লাগান না।

ত্বকের পিএইচ ভারসাম্য ধরে রাখতে টোনার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মুখে আর্দ্রতার মাত্রা ঠিক রাখে। একটি কটন প্যাডে টোনার নিয়ে তা সারা মুখে লাগিয়ে নিন।

ভিটামিন সি সিরাম

ত্বকের জেল্লা ধরে রাখতে ভিটামিন সি-এর ভূমিকা অপরিসীম। তাই আপনি নিয়মিত এই সিরাম লাগাতে ভুলবেন না। তবে ভিটামিন সি ত্বকে লাগানোর পরেই রোদে বেরোবেন না। এতে ক্ষতি হতে পারে।

​ভিটামিন সি টোনার-সিরামও পাওয়া যায়। সেটিও ব্যবহার করতে পারেন। ভিটামিন সি অ্যান্টি-অক্সিড্যান্ট হিসেবেও কাজ করে। ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিনে প্রকাশিত গবেষণাপত্রে এর ব্যবহার উল্লেখ করা হয়েছে।

এটি আপনার গরমের প্রিয় বন্ধু
সারাবছরই যদিও ব্যবহার করা উচিত, কিন্তু গরমকালে এর ব্যবহার আরও বেশি প্রয়োজন। কেন? রোদের ক্ষতিকারক রশ্মি থেকে ত্বককে বাঁচানোর জন্যে সানস্ক্রিন অবশ্যই ব্যবহার করুন।

মুখে, হাতে, গলায় ভালো করে সানস্ক্রিন লাগিয়ে নিন। তারপরই রোদে বেরোন। সারাদিন বাইরে কাটালে প্রতি ৩ ঘণ্টা অন্তর সানস্ক্রিন লাগাতে ভুলবেন না।

ময়শ্চারাইজার

অনেকেই মনে করেন, শুধু শীতকালেই বোধ হয় ময়শ্চারাইজার লাগানো প্রয়োজন! বিষয়টি আদৌ এরকম নয়! বরং, সারা বছরই ত্বকের প্রয়োজন ময়শ্চারাইজার।

গরমে ময়শ্চারাইজার না লাগানোর মতো ভুল করবেন না। আপনি সানস্ক্রিন লাগালে ময়শ্চারাইজার দিনের বেলা নাও ব্যবহার করতে পারেন। কিন্তু রাতে অবশ্যই এটি লাগান। জেল বেসড বা ওয়াটার বেসড ময়শ্চারাইজার লাগাতে হবে।

শেয়ার