Top

মুজিবনগর সরকারের মন্ত্রীসভার ১১ সদস্য

২৪ মার্চ, ২০২৩ ১০:৩৩ অপরাহ্ণ
মুজিবনগর সরকারের মন্ত্রীসভার ১১ সদস্য
নিজস্ব প্রতিবেদক :

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের অস্থায়ী সরকার মুজিবনগর সরকার বা প্রবাসী বাংলাদেশ সরকার নামে পরিচিত। এই সরকারের মন্ত্রীসভাকে বলা হয়ে থাকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রথম মন্ত্রীসভা।  মুক্তিযুদ্ধ চলাকালীন ১৯৭১ সালের ১০ এপ্রিল এ সরকার গঠন করা হয়। ১৯৭১ সালের ১৭ই এপ্রিল এই সরকারের মন্ত্রিপরিষদের সদস্যরা বৈদ্যনাথতলায় বর্তমান মুজিবনগর শপথ গ্রহণ করেন। ১৯৭১ সালের ২৬শে মার্চ বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা এবং পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে দেশের জনগণের প্রতিরোধযুদ্ধ শুরু হলেও বাংলাদেশের মুক্তিযুদ্ধ পরিচালনার জন্য মুক্তিবাহিনী সংগঠন ও সমন্বয়, আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন আদায়ে এই সরকারের ভূমিকা ছিল অপরিসীম। এই সরকার গঠনের সঙ্গে সঙ্গে পাকিস্তানি সেনাবাহিনীর বিরুদ্ধে প্রতিরোধযুদ্ধ প্রবল যুদ্ধে রূপ নেয় এবং স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে বাংলাদেশের বিজয় অর্জন ত্বরান্বিত হয়। ১২ জানুয়ারি ১৯৭২ সাল পর্যন্ত মন্ত্রিসভা কার্যকর ছিল।

মন্ত্রীসভার ১১ সদস্য হলেন-

(১) রাষ্ট্রপতি – শেখ মুজিবুর রহমান।

(২) উপ-রাষ্ট্রপতি- সৈয়দ নজরুল ইসলাম।

(৩) প্রধানমন্ত্রী- তাজউদ্দীন আহ্‌মদ। প্রধানমন্ত্রীর অধিনে ছিল ক্যাবিনেট ডিভিশন এবং প্রতিরক্ষা এবং এস্টাবলিশমেন্ট ডিভিশন এবং প্লানিং এন্ড ইকোনোমিক এ্যাফেয়ার্স এবং তথ্য ও বেতার বিভাগের দায়িত্ব।

(৪) বাণিজ্য, শিল্প ও যোগাযোগ এবং অর্থ এবং ব্যবসা ও বাণিজ্য এবং শিল্প ও প্রাকৃতিক সম্পদের দায়িত্ব পালন করেন এম মনসুর আলী।

(৫) পররাষ্ট্র এবং আইন ও সংসদ বিষয়াবলী এবং ভূমি রাজস্ব এবং ভূমি রেকর্ড ও জরীপ বিভাগের দায়িত্ব পালন করেন খন্দকার মুশতাক আহ্‌মদ।

(৬) স্বরাষ্ট্র এবং সাহায্য ও পুনর্বাসন বিভাগের দায়িত্ব পালন করেন আবুল হাসনাত মোহাম্মদ কামারুজ্জামান।

(৭) যোগাযোগ বিভাগের দায়িত্ব পালন করেন শেখ আবদুল আজিজ।

(৮) খাদ্য ও কৃষি এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের দায়িত্ব পালন করেন ফণী মজুমদার।

(৯) পররাষ্ট্র বিভাগের দায়িত্ব পালন করেন আব্দুস সামাদ আজাদ।

(১০) স্বাস্থ্য এবং শ্রম , সমাজ কল্যাণ ও পরিবার পরিকল্পনা বিভাগের দায়িত্ব পালন করেন জহুর আহ্‌মদ চৌধুরী।

(১১) শিক্ষা ও সাস্কৃতিক বিষয়াবলী এবং পূর্ত, আবাসন, বিদ্যুৎ ও সেচ বিভাগের দায়িত্ব পালন করেন এম ইউসুফ আলী।

শেয়ার