Top
সর্বশেষ

সমস্যার মূলে রয়েছে অতি অহংকার

২৫ মার্চ, ২০২৩ ১১:২৯ পূর্বাহ্ণ
সমস্যার মূলে রয়েছে অতি অহংকার
লাইফস্টাইল ডেস্ক :

অনেক পুরুষের অতি অহংবোধই লিঙ্গসমতাকে প্রভাবিত করে। যখন পুরুষের আত্মসম্মানবোধ বা প্রকারান্তরে তাদের অহমিকাবোধ ন্যায়-অন্যায় কিংবা স্বচ্ছতার ওপর শক্তি প্রদর্শন করে, ঠিক তখনই নারী ও পুরুষের বৈষম্য ঘটে। নারীর শিক্ষা, কর্মকাণ্ড, রাজনীতি কিংবা সামাজিক ভূমিকা স্তিমিত হয়ে আসে পুরুষের অতিরিক্ত অহমিকাবোধের হস্তক্ষেপে।

পুরুষের অহংবোধ কী? মনস্তত্ত্বের ভাষায় একে বলে মেল ইগো। যার সৃষ্টি হয় নিজের পুরুষ হওয়ার অহংকার এবং শ্রেষ্ঠত্বের মনোভাব থেকে।

ফ্রয়েডের মনস্তাত্ত্বিক তত্ত্ব অনুসারে, ‘মনের আদিম ও সহজাত অংশ যা যৌন ও আক্রমণাত্মক ইচ্ছা এবং লুকানো স্মৃতিগুলো ধারণ করে তা অতি অহংয়ের পর্যায়ে পড়ে।’

এ অতিঅহং থেকে পুরুষের অহমিকাবোধ নারীর প্রতি হুমকি হয়ে দাঁড়ায়। মনস্তত্ত্বের এরিকসনিয়ান মতবাদে, ‘যাদের আত্মসম্মানবোধ যত বেশি, তাদের অহংকার বা অহমিকাবোধ তত বেশি।’

পাশ্চাত্যের দেশগুলোতে এর কিছু ব্যতিক্রম দেখা গেলেও প্রাচ্যের বিশেষ করে এশিয়ার দেশগুলোতে পুরুষতান্ত্রিক সমাজব্যবস্থা বেশি দেখা যায়। সামাজিক বিজ্ঞানের বিভিন্ন নিরীক্ষায় দেখা যায়, পুরুষরা অন্যদের সঙ্গে মানসিক বা সহায়ক সম্পর্ক তৈরিতে নারীদের তুলনায় কম সক্ষম বা কম আগ্রহী থাকে।

প্রথমত, পুরুষের অহংবোধ এমন ধারণার অবতারণা করতে পারে যে, যে কোনো অবস্থায় পুরুষ নারীর ঊর্ধ্বে এবং শ্রেষ্ঠ। আর পুরুষই সব ক্ষমতার কেন্দ্রবিন্দু। এ বিশ্বাস থেকেই পুরুষ নেতৃত্বপ্রিয় হয়ে যায়। যার ফলে সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে নারীর ক্ষমতা স্তিমিত হয়ে আসে। পরে স্বয়ংক্রিয়ভাবেই নারীরা গুরুত্বপূর্ণ আলোচনায় অংশগ্রহণ এবং তা উপস্থাপন বা পুরুষের সঙ্গে সমতা অর্জনে ব্যর্থ হন।

দ্বিতীয়ত, পুরুষের অহংবোধ নারীকে একটি নির্দিষ্ট ছকে ফেলে তাদের দুর্বল, অসহায়, সংবেদনশীল এবং অযৌক্তিক ভাবতে সাহায্য করে। পুরুষের এ ধরনের পূর্বনির্ধারিত মনোভাব নারীকে বিভিন্ন পর্যায়ে যেমন শিক্ষা, চাকরি এবং অন্যান্য সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত করে এবং সমাজে নারীর কাঙ্ক্ষিত অবদান সীমাবদ্ধ করে।

তৃতীয়ত, পুরুষের অতিরিক্ত অহমিকাবোধ নারীর ক্ষেত্রে অপমান, অবমাননা এবং অত্যাচারের পরিবেশ বয়ে আনে। যখন পুরুষ বিশ্বাস করে নারীর দেহ এবং কর্মকাণ্ডের ওপর তার সম্পূর্ণ অধিকার ও নিয়ন্ত্রণ রয়েছে, ঠিক তখনই পুরুষ অত্যাচারী হয়ে ওঠে। এর ফলে পুরুষ শারীরিক নির্যাতন করতেও দ্বিধাবোধ করে না।

কিছু কৌশল জানা থাকলে সহজেই পুরুষের এ অহংবোধকে আয়ত্তে রাখা সম্ভব। বেশিরভাগ পুরুষই তাদের সমস্যা সমাধানের ক্ষমতায় আনন্দিত হয়। তারা যখন একটি নির্দিষ্ট কাজ নিখুঁতভাবে করতে পারে তাতে তারা পরিতৃপ্তি পায়। আর না পারলে তখন তার ভেতর অপরাধবোধ কাজ করে। যা তার অহংবোধে আঘাত করে। নারীরা যদি প্রকাশ্যে পুরুষের সঙ্গে প্রতিযোগিতামূলক মনোভাব প্রদর্শন না করে, তবে পুরুষও তার অহংবোধকে কিছুটা নিয়ন্ত্রণে রাখতে পারে।

মনস্তত্ত্বের ভাষায় বলা যায়, প্রতিটি দিন একেকটি একক হিসেবে বিবেচনা করে শুধু সেদিনের ওপর মনোনিবেশ করেই কিছু অভ্যাস পরিবর্তনের মাধ্যমে ধীরে ধীরে এ অহংবোধ বা নেতিবাচক মানসিকতা নিয়ন্ত্রণে আনা যায়।

যেমন—

= দিনের শুরু করুন সঠিক, স্বচ্ছ ও ইতিবাচক মনোভাব নিয়ে।

= হালকা মেডিটেশন করতে পারেন। আর মেডিটেশনে নিজেকে অন্যদের প্রতি আরও সংবেদনশীল হওয়ার অটোসাজেশন দিতে পারেন।

= যত কাজের চাপই থাকুক না কেন, কিছু সময়ের জন্য বিরতি নিন। দিনের এমন একটা সময় রাখুন যখন আপনি কিছুই করছেন না। সেই সময়ে আপনি আপনার অধঃস্তনদের ভালোমন্দের কথা ভাবতে পারেন।

= টানা অফিসে না বসে লাঞ্চ-ব্রেকে একটু বাইরে থেকে হেঁটে আসতে পারেন। যা আপনাকে একঘেয়ে মনোভাব থেকে মুক্তি দেবে।

= সংবেদনশীলতার অনুশীলন করতে পারেন। নিজের যেমন কিছু বিষয়ে সংবেদনশীলতা আছে, ঠিক অপরেরও তেমন অনুভূতি আছে, কথাটি বারবার অনুশীলনের মাধ্যমে অতি অহমিকাবোধ থেকে মুক্তি পাওয়া সম্ভব। অন্যদের প্রতি সংবেদনশীল হোন ও সমবেদনা প্রকাশ করুন।

= নিষিদ্ধ কিংবা নেতিবাচক ভাবনাকে চ্যালেঞ্জ করুন এবং মোকাবিলা করার চেষ্টা করতে থাকুন। যেমন—নারীর প্রতি অবমাননার দৃষ্টিতে দেখার গৎবাঁধা ভাবনা থেকে নিজেকে বিরত রাখার চেষ্টা করুন। এতে আপনার মন আরও উদার হবে এবং সমতার মানসিকতা তৈরি হবে।

= মনোযোগ দিয়ে শোনার অনুশীলন করুন। সামনের মানুষটি আপনাকে কী বলতে চাইছে তা ধৈর্য নিয়ে শুনুন। এ অনুশীলন আপনাকে নিজের জীবন সম্পর্কে যেমন সচেতন করে তুলবে, তেমনি অহংবোধের দ্বারা পরিচালিত ব্যবহারও নিয়ন্ত্রণ করতে পারবেন।

= অন্যের মতামতকে গুরুত্ব দিন এবং সমালোচনা গ্রহণের মনোভাব গড়ে তুলুন। বন্ধু-পরিজনদের কাছ থেকে ফিডব্যাকটা সহজভাবে নিন। এতে অন্যদের অভিজ্ঞতা মূল্যায়নের অভ্যাস গড়ে উঠবে। যা আপনার অহমিকাবোধ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে।

শুধু নারীর ক্ষমতায়ন কিংবা নারী-পুরুষের সমতা প্রতিস্থাপন নয়, নিজের এবং পরিবারের সবার সঙ্গে শান্তিপূর্ণ সহাবস্থানের জন্য আলোচ্য অভ্যাসগুলো প্রতিদিনের জীবনে রপ্ত করতে পারলে সবাই আমরা উপকৃত হতে পারি। এ ক্ষেত্রে আত্মসচেতনতা ও আত্মবিশ্বাস বৃদ্ধি কিংবা অহেতুক রাগ নিয়ন্ত্রণে ক্লিনিক্যাল হিপনোথেরাপির সাহায্য নিতে পারেন।

শেয়ার