Top
সর্বশেষ

সকালে খালিপেটে আমলকী খেলে যেসব উপকার হয়

২৫ মার্চ, ২০২৩ ১১:৩৭ পূর্বাহ্ণ
সকালে খালিপেটে আমলকী খেলে যেসব উপকার হয়
লাইফস্টাইল ডেস্ক :

কোলেস্টেরল দুই ধরনের, ভালো এবং খারাপ কোলেস্টেরল। শরীরের ভালো কার্যকারিতার জন্য ভালো কোলেস্টেরলের যেমন প্রয়োজন তেমনই খারাপ কোলেস্টেরল বিপজ্জনক এবং মারাত্মক। অনিয়ন্ত্রিত উপায়ে কোলেস্টেরল বৃদ্ধিকে হলে ডাক্তারি ভাষায় বলা হয় এথেরোস্ক্লেরোসিস, যা হৃদরোগ, স্নায়ুর সমস্যা, হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের কারণ হতে পারে।

আমাদের শরীরের কোষের শক্তি সংরক্ষণ করে রাখার ক্ষমতা রয়েছে কোলেস্টেরল ও ট্রাইগ্লিসারাইডের। তবে রক্তে যদি এদের মাত্রা বেড়ে যায় তাহলে কিন্তু হার্টের রোগের ফাঁদে পড়ার আশঙ্কা বাড়ে।। আসলে আমাদের রক্তে এই দুই উপাদানের মাত্রা স্বাভাবিকের থেকে বেশি হয়ে গেলেই চিন্তার বিষয়।

এখনকার দিনে প্রায় সব মানুষই হাই কোলেস্টেরেলের সমস্যায় ভুগছেন। চিকিৎসকরা বলেন অনিয়ন্ত্রিত জীবন-যাপনের ফলে রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা বেড়ে যায়। অনেক সময় কারও কারও রক্তে কোলেস্টেরল লেভেল এতটাই বেড়ে যায় যে ওষুধ খাওয়া ছাড়া আর কোনও উপায় থাকে না। এখন প্রশ্ন হল কী ভাবে কোলেস্টেরল নিয়ন্ত্রণে আনবেন? আয়ুর্বেদ চিকিৎসক মিহির খাত্রী তাঁর ইনস্টাগ্রামে একটি পোস্ট শেয়ার করেছেন। এই আয়ুর্বেদিক প্রতিকারটি দেহে কোলেস্টরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে। সেই সঙ্গে আরও নানা উপকার মিলবে।

​কোলেস্টেরল কমাবেন কী ভাবে?

অনেকে কোলেস্টেরল কমাতে সারাজীবনের জন্য স্ট্যাটিন বা রক্ত পাতলা করে। আপনি যদি এই ধরনের ওষুধ এড়িয়ে চলতে চান, তাহলে ডায়েটের দিক নজর ফেরান। সেই সঙ্গে নিয়মিত শরীরচর্চার অভ্যাস করুন। দেখবেন, উপকার পাবেন। কোলেস্টেরল কমানোর কিছু ঘরোয়া ও প্রাকৃতিক প্রতিকার রয়েছে। এই যেমন আমলার কথাই ধরুন না। প্রতিদিন একটা করে আমলা খেলে কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকতে বাধ্য হয়। কীভাবে এই কাজটা করে আমলকি? চলুন জেনে নেওয়া যাক।

কোলেস্টরল কমাতে কী ভাবে খেতে হবে আমলকী?
চিকিৎসকের মতে, আমাদের শিরাগুলিতে জমে থাকা ট্রাইগ্লিসারাইড এবং কোলেস্টেরল দূর করতে হলে ১০ মিলি আমলকীর রস এবং ৫.৫ মিলি আদার রসের প্রয়োজন। আপনি এই দুটি মিশ্রিত করলে খেলে উপকার পাওয়া যাবে। তবে প্রতিদিন সকালে খালি পেটে আমলকি আর আদার রস খেতে হবে।

স্ট্রেস এড়ান এবং ব্যায়াম করুন

কোলেস্টেরল বেড়ে যাওয়ার বড় একটি কারণ হল কায়িক পরিশ্রম না করা। আপনি যদি খারাপ কোলেস্টেরল রোধ করতে চান তবে ব্যায়াম করা উচিত যেমন হাঁটা, যোগব্যায়াম, দৌড়ানো, জিম ইত্যাদি। পাশাপাশি স্ট্রেস এড়িয়ে স্বাভাবিক জীবন-যাপন করুন। ১০ মিনিটের জন্য প্রাণায়াম বা মেডিটেশন স্ট্রেস মোকাবিলা করতে সাহায্য করবে। মানসিক চাপ কমে যাবে সমস্যাও নিরাময় করবে।

শেয়ার